Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভারতে নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি.লিট ডিগ্রি পেলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৬ মে ২০১৮, ২০:৩৭

ইন্টারন্যাশনাল লাইভ: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতে কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি.লিট) ডিগ্রি প্রদান করা হয়েছে। শনিবার বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উদযাপনে বিশ্ববিদ্যালয়টিতে সমাবর্তন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সম্মানজনক ডি.লিট ডিগ্রি তুলে দেওয়া হয়।

ডিগ্রি প্রদান করার কারণ হিসেবে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর সাধন চক্রবর্তী বলেন, শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য এই ডিগ্রি দেয়া হল।

ডিগ্রি গ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জাতীয় কবি ১১৯তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। আমার সৌভাগ্য তার স্মৃতিবাহী এই বিশ্ববিদ্যালয়ে আসতে পেরেছি। এই বিশ্ববিদ্যালয় থেকে একটা সম্মানসূচক ডিগ্রি পাওয়া আমার জন্য, বাংলাদেশের জনগণের জন্য গর্বের।

এই সম্মানটুকু সকল বাঙালির জন্য উৎসর্গ করছি। তিনি বলেন, বাংলা সাহিত্যে নজরুল ধূমকেতুর মতো ছিলেন। কবি নজরুল ছিলেন অসাম্প্রদায়িক। ছিলেন বহুমুখি প্রতিভার অধিকারী। নজরুল শোষিত মানুষের পক্ষে লিখে গেছেন। এই লেখনীর কারণেই তাকে কারাগারে যেতে হয়েছে। নজরুল আমাদের প্রেরণা।

আসনসোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় হওয়ার পর এই প্রথম কোনও বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিলেন। স্বাভাবিকভাবেই সেখানে সাজ সাজ রব ওঠে। ২৬ মে কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী। এই বিশেষ দিনকে কেন্দ্র করেই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেখ হাসিনার পাশাপাশি বিশ্ববিদ্যালয় ডিলিট দিচ্ছে অভিনেত্রী শর্মিলা ঠাকুরকেও। ডিএসসি দেওয়া হবে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের বিজ্ঞানী এসএম ইউসুফকে।

 


ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ