সংসারের হাল ধরতে টোটো নিয়েই পথে নেমেছেন কলেজছাত্রী


Published: 2020-10-23 14:18:26 BdST, Updated: 2020-11-24 06:34:30 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: বাবা ছিলেন টোটোচালক। বাবার মৃত্যুতে সংসার হাল ধরতে এগিয়ে আসেন মেয়ে। বাবার টোটো নিয়েই পথে বেরিয়ে পড়েছেন ভারতের পলাশডিহার কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী রূপালি মাহাতো।

জানা গেছে, চোখের গুরুতর সমস্যায় অসুস্থ রয়েছে মা উপাসি। চলতি বছরের ১৬ জানুয়ারি রঞ্জিৎবাবুর মৃত্যুতে আর্থিক সংঙ্কটে পড়ে পরিবারটি।

রূপালি বলেন, ‘‘বাবার মৃত্যুর কয়েকমাস পরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা ছিল। ফলে, খুবই সমস্যা তৈরি হয়। মায়ের চিকিৎসা আর বাড়ির খরচ জোগাতে পরীক্ষার আগেই বাবার টোটো নিয়ে বেরিয়ে পড়ি।’’

দিনে টোটো চালানো, রাতে পড়াশোনা এই ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী রূপালির রুটিন। উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করে স্নাতক স্তরে রূপালি ভর্তি হন দুর্গাপুরের মাইকেল মধুসূদন মেমোরিয়াল কলেজে।

টোটো স্ট্যান্ডের চালক কলেজ ছাত্রী রূপালি বলেন, ‘‘টোটো চালিয়ে ৫০ থেকে দু’শো টাকার মতো রোজগার করি। টিউশন পড়তে যাওয়া বা মা’কে ডাক্তার দেখাতে নিয়ে যাওয়া সবেই ভরসা টোটো।’’ তবে লকডাউনে টোটো বন্ধ থাকায় সমস্যায় পড়েন তিনি। মাসখানেক আগে ফের টোটো নিয়ে পথে নামেন। দীর্ঘদিন বন্ধ থাকায় টোটো-র মেরামতের জন্য আর্থিক সাহায্য করেছেন পরিচিতেরা।


ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।