teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মার্চ ২০২৩, ৮ই চৈত্র ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com
নতুন বছরে শিক্ষার্থীদের আশা ও প্রত্যাশা

নতুন বছরে মনুষ্যত্ববোধের সূচনা হোক

প্রকাশিত: ২ জানুয়ারী ২০২৩, ০০:১১

নতুন বছরে শিক্ষার্থীদের আশা ও প্রত্যাশা

শীতের পাতার মতো বছরের প্রতিটি দিন ঝরে যায়। সব বর্তমানই মিলিয়ে যায় কালের গহ্বরে। সময়ের মতো মিশে যায় মানুষের স্মৃতি-বিস্মৃতির বহমান ধারা। দিন আসে দিন যায়, তেমনি বছরও। এভাবেই রাত ও দিনের পালা বদলে আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছে আরেকটি বছর। নতুন বছর নানা শ্রেণীর মানুষ ভাবছেন নানাভাবে, শিক্ষার্থীরাও এর বাইরে নয়। নতুন বছরের ভাবনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাবনা গুলো তুরে ধরেছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এর জবি প্রতিনিধি রিদুয়ান ইসলাম

কারিগরী ও প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থা বাড়াতে হবে

দেখতে দেখতে ক্যালেন্ডারের পাতায় কেটে গেলো আরও একটি বছর। সাদরে বরণ করে নিতে হবে নতুন বছর ২০২৩ কে। করোনাকালীন সংকটকে কাটিয়ে সমৃদ্ধির পথে চলার বছর হবে ২০২৩ সাল। অতীতের সকল ব্যর্থতার থেকে শিক্ষা নিয়ে নতুন বছরকে নতুনভাবে ঘুরে দাঁড়াতে হবে আমাদের। বর্তমান বিশ্বে জাতীয় সমৃদ্ধি ও উন্নতির জন্য দক্ষ ও যোগ্যতা সম্পূর্ণ মানবসম্পদের বিকল্প নেই। নতুন বছরে সুপরিকল্পিতভাবে দক্ষ ও যোগ্যতাসম্পূর্ণ মানবসম্পদ তৈরিতে এগিয়ে আসতে হবে সবাইকে। নতুন বছরে প্রথাগত শিক্ষার বাহিরে কারিগরী ও প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থা গঠনে বিনিয়োগ করতে হবে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে। পাশাপাশি শিক্ষিত মানবসম্পদের জন্য খুলে দেওয়া হোক কর্মসংস্থানের নতুন নতুন দ্বার। দেশের শিক্ষাঙ্গনগুলো যেনো পরিণত হয় বিদ্যা চর্চার কেন্দ্র; এ প্রত্যাশাই থাকবে নতুন বছরে।

তুষার মাহমুদ, বাংলা বিভাগ।

নতুন বছরে মনুষ্যত্ববোধ এর সূচনা হোক

দিন গড়িয়ে মাস, মাস গড়িয়ে ক্যালেন্ডারের পাতা উল্টাতে উল্টাতে শেষ হলো আরও একটি খ্রিস্টিয় বছর।আজ ২৩ (তেইশের) অভিষেক। সু-স্বাগতম ২০২৩। শুভ মহরতে অবশ্যই আশা-প্রত্যাশা সবার নতুন বছরটি যেন মঙ্গলময় হয়। প্রিয়জনদেরকে শুভেচ্ছা জানানোর মাধ্যমে শুরু নতুন বছরের দিন। দেশে স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিবেশ সৃজনে, সম্পদ ও সুযোগের সুষম বণ্টনের ক্ষেত্রে বাংলাদেশকে অনেকটা পথ পাড়ি দিতে হবে। প্রত্যশা অনুযায়ী উন্নয়নশীল দেশের পরিণত হতে চলছে প্রিয় এই মাতৃভূমি। আত্মতৃপ্তির ধোঁয়াশে পরিবেশে যেন অধিকতর গুরুত্বপূর্ণ দিকগুলোর প্রতি যত্নবান হওয়ার আগ্রহ তলিয়ে না যায়। নতুন বছরে মনুষ্যত্ববোধ এর সূচনা হোক সকল মানুষের মধ্যে। যাতে করে সমাজ, দেশ সুন্দর হয়, ধর্ষণমুক্ত এবং দুর্নীতিমুক্ত হয় আগামীদিনের পথ চলার প্রতিটা ক্ষেত্রে।

সিদরাতুল মুনতাহা, সমাজবিজ্ঞান বিভাগ।

ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় এগিয়ে আসতে হবে

আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন শিক্ষার্থী হিসেবে আমার স্বপ্ন কম্পিউটার ও ইন্টারনেটসহ সব আধুনিক তথ্যপ্রযুক্তিকে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ছড়িয়ে দিতে কাজ করা। আর তাই আমি বছরের শুরুতেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও স্থানীয় এলাকার সর্বত্র উচ্চ গতির ইন্টারনেট সংযোগ স্থাপন করতে চাই। বর্তমানে আমাদের দেশ আউটসোর্সিং এ অনেক এগিয়ে গিয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষিত জনবল তৈরি করা সম্ভব হলে ব্যাপকভাবে কর্মসংস্থানের পাশাপাশি এ খাত থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয়ও সম্ভব। আর এভাবে সবাই যদি একটু একটু করেও এগিয়ে আসে তবেই স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব হবে।

স্বাধীন আহমদ, কম্পিউটার সাইন্স ও ইন্জিনিয়ারিং বিভাগ।

সত্য সুন্দর ভুবনের প্রত্যাশা নতুন বছরে

হিংসা-বিদ্বেষ, হানাহানি ও পরস্পরে কাদা ছোড়াছুড়ি বন্ধ করার মাধ্যমে সম্ভাবনাময় দেশগড়ার মূলমন্ত্রের জাদুটনিক জাগ্রত হবে দেশের কর্ণধারদের মস্তিষ্কে। পাল্টে যাবে দেশের ভাবমূর্তি। মুক্তি পাবে ক্ষুধা-আতুর, দারিদ্র-পীড়িত মানুষেরা অভাবের যাঁতাকল থেকে। বেকার যুবকরা খুঁজে পাবে কাজের সন্ধান। শ্রমজীবী মানুষেরা পাবে তাদের শ্রমের ন্যায্যমূল্য। ছাত্রছাত্রীরা পাবে তাদের শিক্ষার সুষ্ঠু পরিবেশ। যেখানে তারা জ্ঞানার্জনে মনোনিবেশ করবে নিশ্চিন্তে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরীরা আত্মত্যাগের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনে দেশকে মুক্ত রাখবে বহি:শত্রুর শকুনের থাবা থেকে। আকাশ সংস্কৃতির রাহুকবল থেকে বেঁচে থাকবে এদেশের মানুষ। সন্ত্রাস, সুদ ও ঘুষের মূলোৎপাটন হবে। নতুন বছরে এমনই প্রত্যাশা।

আফরিন আক্তার, বাংলা বিভাগ।

সামাজিক কর্মকাণ্ডে নিজেকে নিযুক্ত রাখতে চাই

আলহামদুলিল্লাহ্ ২০২২ খুবই চমৎকার কেটেছে। আশা করছি ২০২৩ আরো ভালো কাটবে। আশা-প্রত্যাশার ক্ষেত্রে এতটুকুই বলব পরিবারের সবাই ভালো থাকুক। আর ইংরেজি নতুন বছরে আসুন সবাই ব্যক্তিগতভাবে নিজের দায়িত্বটুকু পালন করার চেষ্টা করি। এতে পরিবার, সমাজ তথা দেশের জন্য ভালো হবে। আমি একজন বাঁধন কর্মী। তাই নতুন বছরে আমি চেষ্টা করবো মানুষের প্রয়োজনে রক্তদাতাদের নিয়ে রোগীর পাশে দাঁড়াতে। আমি চাইবো সবাই স্বতঃস্ফূর্ত ভাবে একাজে এগিয়ে আসুক। আর আমাদের পরিবেশটাকে সুন্দর রাখার দায়িত্ব আমাদের। নিজ নিজ জায়গা থেকে আমরা সামাজিকমূলক কাজ করার চেষ্টা করে যাবো। তাই নতুন ইংরেজি বছরে পরিবেশকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য আসুন সংকল্পবদ্ধ হই।

মো. মেহেদী হাসান, গণিত বিভাগ।

অর্থনেতিক ভাবে সবাইকে মিতব্যয়ী হতে হবে

আমার ২০২২ সাল পাওয়া-না পাওয়া, ভালো-খারাপ সব কিছুর মিশ্রণে কেটেছে। আশা করি নতুন বছর খারাপের জায়গাটা কম হবে। ২০২২ সাল বিশ্ব নানা সমস্যা পার করছে। যেমন ইউক্রেন -রাশিয়া যুদ্ধ। যার ফলে পুরো বিশ্বে এবং আমাদের দেশেও অর্থনৈতিক সমস্যার প্রভাব লক্ষ্য করেছি। নতুন বছরে চাই শান্তি। আর পরাশক্তির রাজনৈতিক ব্যক্তিরা এবিষয় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। নতুন বছরে, নতুন সময় প্রত্যাশা করি সবার ভালো সময় কাটবে। নতুন বছরে আমি একটু নিজেকে সময় দিতে চাই, নিজের ক্যারিয়ারকে ভালো একটা জায়গায় নিয়ে যেতে চাই। দেশের মানুষকে বলবো আমরা দেখেছি করোনার ভয়ংকর রূপ ও ২০২২ এর অর্থনৈতিক খারাপ অবস্থা। তাই নতুন বছরে সবার সু-স্বাস্থের জন্য সচেতন হতে হবে এবং অর্থনেতিক ভাবে সবাইকে মিতব্যয়ী হতে হবে।

নাসরিন আক্তার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ।

সকল অপূর্ণতা গুলো পূর্ণতা পাক

নতুন আমেজে বরণ করে নিলাম নতুন বছর ২০২৩। বিশাল অভিজ্ঞতার পরবর্তী সাল এটি। অনেক ক্লান্তি, গ্লানি, প্রাপ্তি অপ্রাপ্তির মধ্যেই কেটেছে বছরটি। নতুন অভিজ্ঞতা নিয়ে শুরু করছি বর্তমান বছরটি। করোনা মহামারীর পরে বিশ্ব এখন অনেকটা স্বাভাবিক অবস্থায় আসতেছে। আশা করি প্রকৃতির সকল বিরূপ প্রভাব থেকে আমরা মুক্ত থাকবো। আশা করি বর্তমান বছরে অনেক অপূর্ণতা গুলো পূর্ণতা পাবে। উন্নয়ন অগ্রগামী হবে বেশ, ডিজিটাল বাংলাদেশে বাস্তবায়িত হবে দেশ। আমাদের সুপ্ত প্রতিভা গুলোকে বিকশিত করে সমাজকে নতুনত্বের সাজেঁ সাজাঁতে চাই৷ পরিবার সমাজ নিয়ে সবার হাসি আনন্দে বছরটি কাটবে সেই প্রত্যাশা করছি।

অনন্য প্রতীক রাউত, আইন বিভাগ।

ঢাকা, ০১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ