Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

''ঈদের আনন্দে ভরে উঠুক প্রতিটি প্রাণ''

প্রকাশিত: ১০ জুলাই ২০২২, ০৭:৫৮

সীমাহীন হোক ঈদ আনন্দ

পশ্চিম আকাশে উঁকি দিয়েছে জিলহজ মাসের চাঁদ। জানান দিচ্ছে পবিত্র ঈদুল আজহার উপস্থিতি। ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দ্যেশ্যে পশু কোরবানি করেন। কোরবানি ঈদ মুসলিমদের কাছে আলাদা গুরুত্ব বহন করে থাকে। এসময় বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাও ত্যাগের মহিমা অনুধাবন করতে পারে। নিজ পরিবারের পাশাপাশি সমাজেও সেই বিষয়টি ছড়িয়ে দিতে পারে। তারুণ্যের সেই ভাবনাগুলোই তুলে ধরেছেন ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি মেহেরাবুল ইসলাম সৌদিপ।

''করোনামুক্ত সৌহার্দ্য সম্প্রীতিতে কাটুক ঈদ''

ঈদ শব্দটা শুনলেই মনের ভিতরে অন্যরকম এক ভালোলাগা কাজ করে। বিশেষত বাংলা একাডেমি প্রণীত নতুন বানান ‘ইদ’-এর চেয়ে ছোট্টবেলা থেকে ব্যবহার করে আসা ‘ঈদ’ শব্দটার মধ্যে। সময়ের স্রোতে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে, কমে গেছে ঈদের আনন্দও। করোনাকালীন দুই বছর ঈদ আনন্দ মাটি হলেও এখন অনেকটা শঙ্কামুক্ত হওয়ার আবারও ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদ আনন্দ উপভোগের আশায় রয়েছেন।

ফারজানা জীবন

ঈদে পরিবার আর সামাজিক যোগাযোগ মাধ্যমে সবার সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করবেন। এই ঈদে ধনী-গরীব মিলে ঈদে সংকটাপন্নদের যতটা সম্ভব সহায়তা করার লক্ষ্যে কাজ করলে সকলের ঈদ আনন্দ আরো কয়েকগুণ বেড়ে যাবে। এটাই হয়তো এবারের ঈদের আনন্দ কিছুটা বাড়িয়ে দেবে। অসহায়দের সহায়তার হাত বাড়িয়ে দিন আর পরিবারের সবাইকে নিয়ে সুন্দর দিন কাটান। করোনামুক্ত পরিবেশে সৌহার্দ্য সম্প্রীতিতে কাটুক সকলের ঈদ।

ফারজানা জীবন
শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

''সীমাহীন হোক ঈদ আনন্দ''

আসছে বহু আকাঙ্ক্ষিত ঈদ-উল-ফিতর। করোনাকালীন ঈদ শেষে এই ঈদে সকলেরই পরিকল্পনা ছিলো নানান রঙের। ঈদের শপিং, বন্ধু-বান্ধবদের সাথে ঈদের দিন সিনেমায় যাওয়া, বহুদিনের স্বপ্নপুরী সাজেক ভ্যালিতে পরিবারের সাথে ঈদ ছুটি কাটানো সহ অনেক ছোট ছোট পরিকল্পনা রয়েছে অনেকের মনেই।

আনতাজ হেনা আখি

বহুদিন পর সুন্দর একটি ঈদ অপেক্ষায় সবাই। অনেকেই আত্নীয়-স্বজনের মাঝে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিবে। কেউবা ঘরে বসেই টিভিতে পরিবারের সাথে ঈদ অনুষ্ঠান উপভোগ করবে, বন্ধুদের সাথে ভিডিও চ্যাটিং এ আড্ডা জমাবে অনেকে। ঈদে মামার হাতের ফুচকা খাবো, চায়ের কাপে ঝড় উঠাবো! বন্ধুদের নিয়ে আড্ডা দেবো, হাসিগুলো ছড়িয়ে দেবো! রং বেরঙের ঘুড়ি ওড়াবো, নৌকা হবো মুক্ত পালের। এভাবেই সকলের মাঝে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিবো।

আনতাজ হেনা আখি
শিক্ষার্থী, মনোবিজ্ঞান বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''অন্যরকম ঈদ আনন্দের অপেক্ষায়''

মুসলমানদের ধর্মীয় প্রধান দুটি উৎসবের অন্যতম হচ্ছে ঈদুল আজহা। ঈদ মানেই আনন্দ। ঈদের দিনটাকে সুন্দর করার জন্য আয়োজন শুরু হয় অনেক আগে থেকেই। ঈদকে উপলক্ষ করে শুরু হয় কেনাকাটা। প্রতিটি বাড়িতেই ঈদের রান্না হয় ব্যাপক আয়োজনে। হরেক রকমের সেমাই সহ মুখরোচক বিভিন্ন খাবার।

জান্নাতুল ফেরদৌস জীম

সকলে একসাথে নামাজ আদায় করে। বন্ধু, পাড়া-প্রতিবেশীরা একে অপরের বাড়িতে আসে। অনেক হৈ-হুল্লোড়, আড্ডা, আনন্দে পালিত হয় ঈদ। কিন্তু দেশের এই অন্ধকার সময়ে এবারের ঈদ পালিত হউক সাবধানতার সাথে। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ঈদ পালন করবো নিজ বাসায় নিজ পরিবারের সাথে। করোনার প্রকোপ ছাড়িয়ে আবারো হবে জনসমাগম, মেলা। ঈদ আনন্দে ভরে উঠবে চারপাশ। সামাজিক দূরত্বের বাঁধ ভেঙে পরিবারের সাথে উৎসাহ উদ্দীপনায় আনন্দের সাথে ঈদ উদযাপন করবো।

জান্নাতুল ফেরদৌস জীম
শিক্ষার্থী, ম্যানেজমেন্ট বিভাগ
কবি নজরুল সরকারি কলেজ।

''ঈদের আনন্দ হোক সকলের প্রাণে''

ঈদ অর্থই খুশি, আনন্দ, উৎসবের আয়োজন। মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আযহা। এই দুইটি বড় উৎসব ধর্মীয় ভাব-গাম্ভির্য ও ত্যাগের মহিমার মাধ্যমে পালন করে। সেই ধারাবাহিকতায় সকলের মনে পবিত্র ঈদ-উল-আজহা আসে খুশির আমেজ নিয়ে। এই ঈদ আনন্দ মুসলমানদের প্রাণে আনে খুশির রেশ। করোনা প্রকোপ কমে যাওয়ায় এ বছর সমাজের অভাব-দুস্থ মানুষগুলো একটু বেশিই খুশির আমেজে ঈদ করবে।

সিদরাতুল মুনতাহা

পাশাপাশি সমাজের বিত্তবানদের সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিবে। কেননা দান করাটাও ভাগ্যের বিষয়। ইচ্ছে করলেই অর্থ থাকলে সকলে দান করতে পারে না বা করে না। নতুন কোন সম্ভাবনার আশায় এই বছর ঈদে এই তীক্ততা। নতুন সূর্য উঠবে, ঈদ আসবে, নামাজ হবে, ঈদ চলে যাবে এমনই প্রকৃতির নিয়ম। প্রকৃতির এই নিয়মের সাথে আমাদেরও নিয়ম মেনে চলতে হবে, থাকতে হবে নিরাপদে। জাতি-ধর্ম-বর্ণ করোনা নির্বিশেষ সকলের জীবনে এই ঈদ বয়ে আনুক সুখ-সমৃদ্ধি ও খুশির জোয়ার। সকলের প্রাণে দেওয়া উচিত খুশির জোয়ার, সাথে মনের আনন্দ ভাগাভাগি করা উচিত। ঈদ হোক দেশ-জাতীর কল্যাণের এবং আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও ভালাবাসার। এই শুভ প্রত্যাশায় সকলকে ঈদের মোবারকবাদ।

সিদরাতুল মুনতাহা
শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''ঈদের খুশি ভাগাভাগির মাঝেই প্রকৃত আনন্দ''

ঈদ মানে হলো আনন্দ, খুশির দিন। সারা বছরে মুসলমানরা অপেক্ষায় থাকে তাদের প্রাণের উৎসব ঈদুল আজহার। সকলের সাথে এই ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে দূর-দূরান্ত থেকে সকলেই শিখরের টানে চলে আসে তাদের নিজ নিজ বাড়িতে। সমস্ত ব্যস্ততা, ক্লান্তি আর বাকি দিনগুলোর কষ্টের কথা ভুলিয়ে দিতেই যেন উদয় হয় ঈদের দিন। তাইতো সকলের বাড়িতে চলে আসা সমস্ত আনন্দকে পরিবারের সদস্যদের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার জন্য।

সানজিদা মাহমুদ মিষ্টি

একটা ভালো সময় কাটানোর ইচ্ছে সকলের সঙ্গে। সুন্দর ভাবে আত্মীয়-স্বজনদের সঙ্গে খুশিটা ভাগাভাগি করে নিতে চাই সকলেই। আর এই আনন্দের মুহুর্ত গুলোর মতো যেন আমাদের বাকি দিনগুলোও আনন্দের হয়ে ওঠে এই প্রত্যাশা থাকবে।

সানজিদা মাহমুদ মিষ্টি
শিক্ষার্থী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''আনন্দমুখর হয়ে উঠুক ঈদ আনন্দ''

মুসলিম ধর্মাবলম্বীদের একটি প্রধান উৎসব হচ্ছে ঈদুল ফিতর। কিছুদিন পর আসছে মুসলিমদের উৎসব ঈদুল ফিতর৷ করোনাকালীন ঈদ কাটিয়ে আবারও সকলে প্রাণোচ্ছল আনন্দের অপেক্ষায় রয়েছে। এবারের ঈদে গত দুই বছরের মতো শঙ্কা কাটিয়ে অনেকটা স্বস্তির ঈদুল ফিতরের উদযাপনের আশা করছেন সবাই। এবারের ঈদের সময়গুলো সুন্দরভাবে কাটাতে পারবো।

রুকাইয়া মিজান মিমি

আবারও জমজমাট হয়ে উঠবে ঈদ আনন্দ। সবাই একসাথে পরিবারের সাথে সুন্দর সময় কাটানোর সুযোগ পাব। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আত্নীয়স্বজনের সাথে আমরা আমাদের এবারের ঈদের আনন্দ ভাগাভাগি করে নিবে অনেকেই। সবকিছু মিলিয়ে আবারো আনন্দমুখোর হয়ে উঠবে সকলের ঈদ আনন্দ।

রুকাইয়া মিজান মিমি
শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''আনন্দে কাটুক সকলের ঈদ''

ঈদুল ফিতর ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি। দীর্ঘ এক মাস রোজা রাখা বা সিয়াম সাধনার পর মুসলমানেরা এই দিনটিকে ধর্মীয় কর্তব্য পালনসহ খুব আনন্দের সাথে উদযাপন করে থাকে। কোভিড-১৯ এর ভয়াবহ আক্রমণের পর থেকেই মুসলমানদের পবিত্র এই উৎসব ঈদ উল ফিতর উদযাপনে যেন এক গভীর স্থবিরতা পড়ে গেল। এই কয়েকটা বছর ধরে ঈদের দিনটিকে আমরা অলস সময় হিসেবেই পালন করছি। এবার ঈদের সেই পুরনো আমেজটা ফিরিয়ে আনতে ব্যস্ত সবাই।

আবু সুফিয়ান সরকার শুভ

ঈদে নতুন কাপড়, ঘুরতে যাওয়া, ঈদের নামাজ সব আগের রূপে ফিরে আসবে। করোনা পরিস্থিতিকে মোকাবেলা করে নতুন করে ঈদ উদযাপনের জন্য সকলে প্রস্তুতি নিচ্ছে। ঈদের আগের রাতে বাড়িতে মেয়েদের হাত মেহেদী দিয়ে রাঙানোর ধুম পরে যায়। সকাল বেলা নতুন পাঞ্জাবি পরে পরিবারের সাথে ঈদগাহে গিয়ে নামাজ পড়তে যাওয়ার আনন্দ অন্য রকম। নামাজ পরা শেষে পরিবারের সবার কাছ থেকে সালামি নেয়া তো বহুল প্রচলিত। সকলের ঈদ আনন্দে কাটুক।

আবু সুফিয়ান সরকার শুভ
শিক্ষার্থী, সমাজকর্ম বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''সবার মুখে হাসি ফুটুক এবারের ঈদে''

আকাশ ফোঁড়ে পড়ছে আলো, সবাই তোমরা দেখো, হাসছে মিটি চাঁদ সেতারা, ঈদ আবারও এলো! গায়ে গায়ে নতুন জামার সমারোহ, রঙবেরঙের জামায় ইদের দিন যেনো হয়ে উঠে রঙিন তুলিতে চিত্রাঙ্কনের মতো। নতুন চাঁদ দেখার সাথে সাথেই শুরু হয় ইদের আমেজ, দীর্ঘ একটা মাস সিয়াম সাধনার পর এই চাঁদ যেনো খুশির বন্যায় প্লাবিত করে সকলের হৃদয়কে। পরের দিন ফরজের নামাজ, সবাই মিলে পুকুরে গোসল সেরে নতুন জামা পড়ে ঈদগাঁ যাওয়ার জন্য প্রস্তুত হয় সবাই!

স্মিতা জান্নাত

ইদুল আজহার দিন মিষ্টি মুখ করে ঈদগাঁয় যাওয়া নবীর সুন্নত সেই প্রথা মেনেই সকলে রওনা হয় ঈদগাঁ দিকে, ঈদের নামাজ শেষ সম্প্রতি আর সৌহার্দ্যের বন্ধনে সবাই কোলাকুলি করে! এসব কিছু চাপিয়েও আমাদের মাঝে এমন কিছু মানুষ থাকে যাদের ইদের দিনেও মুখে হাসি রাখার জো নেই! মহান রব্বুল আলামীন তাদের মুখে হাসি ফোঁটানোর জন্য ব্যবস্থা করেছে ফেতরা এবং যাকাতের! আমাদের যাদের উপর যাকাত ফরজ হয়েছে তাঁরা যদি সঠিক ভাবে যাকাত এবং ফেতরার অর্থ বন্টন করে দেই এই সকল মানুষে মাঝে তাহলেই সার্থক হবে আমাদের ইদ উৎসব! হাসি ফুটবে কিছু গরিব অনাথ অসহায় মানুষের মাঝেও! ঈদ হোক সবার জন্য হাসি ফুটুক সকল শ্রেণির মানুষে মুখে।

স্মিতা জান্নাত
শিক্ষার্থী, ইংরেজি ভাষা বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''ফের ঈদ আনন্দ-উদযাপনের প্রত্যাশা''

ঈদ মানে আনন্দ, একে অপরের সাথে কুশল বিনিময় করা। সমস্ত দ্বিধা দ্বন্দ্ব ভুলে সমস্ত মুসলিম জাতি এক হয়ে যাওয়া। তাইতো প্রতিবছর সকলে অধীর আগ্রহে অপেক্ষায় থাকে এই ঈদের জন্য। সাধারণত ঈদের অন্তত ১৫ দিন আগে থেকে আমরা নিজেদের জন্য এবং আত্মীয় স্বজনদের জন্য শপিং করে থাকি। একজন অন্যজনের বাড়িতে ইফতার, ঈদের জামা কাপড় ইত্যাদি নিয়ে যাওয়া হয়।

ইউছুব ওসমান

তারপর আসে সেই অতি প্রতিক্ষীত ঈদের দিন। সকালবেলা ঈদের নামাজের পর সবার সাথে কুশল বিনিময়, কুলাকুলি, পাড়া-প্রতিবেশীর বাসায় যাওয়া, তাদের সাথে ঈদের আনন্দ ভাগ করা থেকে শুরু করে যতদিন ঈদের ছুটি থাকে ততদিন ঘুরাফেরা, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া, আত্মীয়-স্বজনদের বাসায় যাওয়া এভাবেই কাটবে ঈদ। আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব সবার সাথে আবারও ঈদের আনন্দ ভাগাভাগি করা হবে। মহামারী কাটিয়ে এবারের ঈদটা আবারও আনন্দ নিয়ে কাটাতে চায় সবাই।

ইউছুব ওসমান
শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

''ঈদের আনন্দে ভরে উঠুক প্রতিটি প্রাণ''

তারুণ্যের অধীর আগ্রহের মাধ্যমে প্রাপ্য এক আনন্দের ছোঁয়া ঈদ। ঈদের তিন থেকে চার দিন আগে থেকেই শুরু হয়ে যায় ঈদের প্রস্তুতি। আর ঈদের কেনাকাটা তো শুরু হয়ে যায় অনেক আগে থেকেই। হাজারো রঙিন সামগ্রী থেকে নিজের ও পরিবারের জন্য বেছে নিতে হবে সেরাটা। ঈদের দিন সকাল হতেই ঈদ এর নামাজ, নতুন জামা পরিধান, একে অন্যের সাথে খুশি ভাগাভাগি, সালামি আদায় করা, বিকেলে সকলের সাথে একত্রে ঘুরতে যাওয়া এ যেন এক অন্য রকম আমেজ।

সাফা আক্তার নোলক

ঈদের কিছুদিন পূর্বে দূরপ্রান্তে ফেলে আসা প্রাণের মানুষগুলোর জন্য ফিরে যাওয়া প্রাণের মানুষগুলোর কাছে এক দায়বদ্ধতা, যার প্রাপ্তি বাড়ি ফিরে তাদের সাথে কাটানো প্রতিটি মুহূর্ত। সারাবছর দূরে থাকার ফলে জমা হওয়া গ্লানি ভুলে এক নতুন সময়ের সূচনা হয় এই ঈদ এর মাধ্যমে। ঈদ মানে আনন্দ আর এ আনন্দ হওয়া উচিত সকলের। অসহায়দের প্রতি একটু মানবিকতা আর সহানুভূতির দৃষ্টি দিতে পারলে এ দিনটি সকলের জন্য হয়ে উঠতে পারে এক আনন্দময় দিন।

সাফা আক্তার নোলক
শিক্ষার্থী, দর্শন বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

''মায়ের কোলে ঈদের আনন্দ''

রোজা শুরু হওয়ার পূর্ব থেকেই শুরু হয় আমাদের বাড়ী আসার প্রস্তুতি। তারপর সেই শুভ দিন এর আগমন ঘটে, ভার্সিটি বন্ধ হয় তারপর বাড়ি আসা। বাড়ি এসেই এক অন্য রকম অনুভূতি। ঈদ এগিয়ে আসতে থাকে আর ঈদের আনন্দ যেন আমাদের মাঝে বাড়তে থাকে। পরিবার, বন্ধু, আত্মীয়স্বজনদের সাথে ঈদ কাটানো এ যেন এক অন্য রকম অনুভূতি যা ভাষায় প্রকাশ করার মত নয়।

শেখ শাহরিয়ার হোসেন

ঈদ নিয়ে আমরা নানা পরিকল্পনা শুরু করি। ঈদে কেনাকাটা করা, ঘুরাঘুরি এবং কিছু অসহায় মানুষদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য আমরা কিছু পরিকল্পনা গ্রহণ করি, তাদের জন্য ঈদ উপহার সামগ্রী বিতরণের ব্যবস্থা করি। ঈদের দিন বিকেলে বন্ধুদের সাথে ঘুরাঘুরি করি। সব কিছুর মাঝে সব থেকে সুন্দর অনূভুতি মা এর সাথে ঈদ কাটানো। মা ছাড়া কোন উৎসব কল্পনা করা যায়না, ঈদ তো কখনোই না। তাই মায়ের সাথে ঈদ কাটানো এক অন্য রকম অনুভূতি।

শেখ শাহরিয়ার হোসেন
শিক্ষার্থী, সমাজকর্ম বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।


''ঈদের আনন্দ হোক সবার''

ঈদ মানেই দীর্ঘ এক মাসের সংযমের পর আনন্দ আর খুশী। আনন্দের সংজ্ঞা যদি ও একেক জনের কাছে একেক রকমের। অন্যের জন্য কিছু করার মাঝে যে সুখ আছে তা এই ঈদুল ফিতর এ সবচেয়ে বেশী উপলব্ধি করা যায়! আত্মীয়-স্বজন পাড়া প্রতিবেশী সবার মাঝে একটা উৎসব উৎসব ভাব দেখা যায়।

শিরিন সুলতানা

সবচেয়ে বেশী আমেজ দেখা যায় ছোটো ছেলে মেয়ে আর কিশোর কিশোরীদের মাঝে। সবার নতুন জামা আর হাসি হাসি মুখ যেনো জানান দেয় দীর্ঘ অপেক্ষার পর উৎসবের উপস্থিতিটুকু। দিনশেষে সবার জীবনে ঈদ খুশী আনন্দ বয়ে নিয়ে আসুক, আমাদের এবং আমাদের পরবর্তী প্রজন্মকে পরোপকারী হওয়ার শিক্ষা দিক সেই কামনাই থাকবে।

শিরিন সুলতানা
শিক্ষার্থী, হিসাববিজ্ঞান বিভাগ
ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর।

ঢাকা, ০৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ