Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফুলে ফুলে ভরে উঠেছে পাবিপ্রবি ক্যাম্পাস (ভিডিও)

প্রকাশিত: ১৬ মে ২০২২, ০৫:৪২

স্বাধীনতা চত্বরের জবা ফুল

আবদুল্লাহ আল মামুন, পাবিপ্রবি: প্রকৃতিতে এখনো গরমের রুক্ষতা, সূর্যের আলোয় এখনো ঘাম ঝড়ছে শরীর থেকে। তবে বৈশাখের শুরুতে থেকে অল্প অল্প বৃষ্টিতে প্রকৃতি তার রুক্ষতা কাটিয়ে উঠতে শুরু করেছে। আর এই অল্প অল্প বৃষ্টির মাঝে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) ক্যাম্পাসও যেন নতুন করে সাজতে শুরু করেছে। বৃষ্টির কারণে বিশ্ববিদ্যালয়ের বাগানগুলো গরমের প্রখরতা কাটিয়ে ফিরতে শুরু করেছে তার আপন চেহারায়। বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের উদ্যোগে তৈরী করা বাগানগুলোতে নানা রঙের বাহারি ফুল ফুটতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ে ঈদ এবং গ্রীষ্মকালীন ছুটি থাকাতে দর্শনার্থীরা ঘুরতে আসছেন ক্যাম্পাসে ছবি তুলছেন এইসব ফুলের বাগানে।

বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ফেরিয়ে প্রশাসনিক ভবনের সামনে থাকা বাগানটিতে ফুটেছে টগর, অপারাজিতা আর গাঁদা ফুল। এই বাগানেই কয়েক রঙের নয়নতারা আর গোলাপের দেখা মেলে। প্রশাসনিক ভবন ফেরিয়ে স্বাধীনতা চত্বরের দুই পাশেই ভরে উঠেছে জবা ফুল। স্বাধীনতা চত্বরের দুই পাশে জবা ফুলের দেখা সারা বছরই মেলে। স্বাধীনতা চত্বরের এই জবা ফুলকে নিয়েই বিশ্ববিদ্যালয়ে একটি গানের দলের নাম দেওয়া হয়েছে ‘জবা ফুল’।

শহীদ মিনারের সামনের জারুল গাছটি যেমন ফুলে ফুলে ভরে উঠেছে তেমনে পাশে থাকা চন্দ্রপ্রভা আর কুরচি গাছটার ফুল মুগ্ধতা ছড়াচ্ছে। শহীদ মিনারের পেছনের বাগানের পুরাটাই ফুলে ফুলে ভরে আছে। এখানে সন্ধ্যামালতী আর হলদে কসমসের একাধিক আধিপত্য তবে পাশে ফুটে থাকা বেলি আর নানান রঙের নয়নতারা দৃষ্টি আকর্ষণ করছে দর্শনার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের লেকের দক্ষিণ পাশ থেকে উত্তর পাশ পর্যন্ত পুরো এলাকাটা ভরে বাহারি ফুলে। এখানে রঙ্গনের ছোট গাছগুলোতে আসা ফুলগুলো ভিন্ন এক পরিবেশ তৈরী করেছে। তবে পাশাপাশি থাকা মধুমঞ্জুরী তার সৌন্দর্য ছড়িয়ে কাছে নিয়ে যাচ্ছে দর্শনার্থীদের। লেকের পাশ ঘেঁষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’এর রাস্তা দিয়ে হাঁটতে গেলে দেখা মিলবে রাঁধাচূড়া গাছের। হলদে লাল রঙের ফুলের ছায়া লেকের পানির সাথে যেন এক মধুর মিতালী তৈরী করেছে।

রাঁধাচূড়া গাছ ফেরিয়ে গেলে দেখা মিলে চেরি ফুলের গাছ। গোলাপি রঙের ফুলগুলো সৌন্দর্য সবারই দৃষ্টি আকর্ষণ করে। লেকের ওপারে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, লেকের পানি আর এই গাছের ফুল ছবিতে যেন ভিন্ন এক পাবিপ্রবিকে উপস্থাপন করে। তবে লেকের পাশে ভিন্ন এক আবহ তৈরী করেছে ল্যান্টানার কয়েকজাতের ফুল। গুল্ম জাতীয় এই উদ্ভিদটি ছড়িয়ে আছে বড় একটা অংশজুড়ে। লাল, গোলাপি, সাদা রঙের সংমিশ্রণ ল্যান্টানার বাগানে এক বৈচিত্র্যতা এনে দিয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’ দুপাশের বাগানেই গাঁড় লাল, গোলাপী, সাদা রঙের নানান জাতের গোলাপ ফুটে আছে। লেকের পাড় দিয়ে ‘জনক জ্যোতির্ময়’ দেখতে গেলে এই গোলাপের বাগান দর্শনার্থীদের নজর কাড়ে। এর সামনে এগিয়ে গেলে দেখা মেলে গাঁদা ফুলের বাগানের। হলুদ আর কমলা রঙের গাঁদা বিশ্ববিদ্যালয়ের লেক এবং কেন্দ্রীয় মাঠের পশ্চিম অংশে হলুদের এক আভা তৈরী করেছে রেখেছে।

পরিবার নিয়ে ঘুরতে আসা সরকারি চাকুরিজীবি আবদুল হাকিম ক্যাম্পাসলাইভকে জানান- “অন্যরকম এক ভালো লাগা করছে এখানে এসে। বিশ্ববিদ্যালয় আগের চেয়ে সুন্দর হচ্ছে। পুরো বিশ্ববিদ্যালয় ফুলে ফুলে ভরে আছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান এই রূপ দেখে আমি সত্যিই মুগ্ধ।”

আরেক দর্শনার্থী মাহবুবা আনোয়ার ক্যাম্পাসলাইভকে বলেন- “এই ক্যাম্পাসে আগেও এসেছি। কিন্তু ক্যাম্পাসের এই সৌন্দর্য আগে দেখিনি। ক্যাম্পাসে নতুন নতুন স্থাপনা হয়েছে। স্থাপনাগুলোর সাথে সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফুলের বাগান গড়ে তুলেছেন। বাগানের ফুলগুলো বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে”।

ভিডিও: https://youtu.be/s-zsR_E6Vo0

ঢাকা, ১৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ