করোনা : অনলাইনেও জমেছে ঈদ আড্ডা


Published: 2021-07-25 13:09:24 BdST, Updated: 2021-09-20 21:20:06 BdST

আজাহার ইসলাম, ইবি: দীর্ঘদিন দেখা নেই। সাক্ষাৎ নেই। কথা নেই। বন্ধুদের সাথে সরাসরি আড্ডার সুযোগ নেই। অনেকের সাথে যোগাযোগ পর্যন্ত নেই। তবে যেটুকু যোগাযোগ আছে সেটুকু সোশ্যাল মিডিয়ার কল্যাণে। করোনা মহামারির কারণে এভাবেই বিষিয়ে উঠেছে বন্ধুত্ব। কিছু বন্ধুত্বে মরিচাও ধরেছে। গত প্রায় দেড় বছর ধরে ক্ষুদ্র এক অনুজীব সবকিছু ম্লান করে দিয়েছে।

আড্ডা ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আড্ডায় অনেক দীর্ঘ সময়কেও মনে হয় ক্ষণিক। আড্ডা মনের খোরাক। মনের তৃষ্ণা মেটায়। মনকে সতেজ ও প্রফুল্ল রাখে। আর আড্ডায় যদি প্রিয় বন্ধুদের উপস্থিতি থাকে তবে তো সোনায় সোহাগা। করোনা মহামারি আড্ডার সুযোগ কেড়ে নিয়েছে। তাই বলে আড্ডা তো আর থেমে থাকবে না। প্রযুক্তির কল্যাণে ঘরবন্দী এই সময়ে আড্ডা জমছে অনলাইনেও।

ঈদ আড্ডা

 

তেমনি কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে মেতে উঠেছিল ভার্চুয়াল ঈদ আড্ডায়। হাসি, আড্ডা, গান, ছড়া, কবিতা, স্মৃতিচারণ আর নৃত্যের তালে খুঁনসুটিতে মেতে উঠেছিল তারা। পাশাপাশি সকলে মহামারিকালীন ব্যতিক্রমী ঈদের অভিজ্ঞতা একে অপরের মাঝে ভাগাভাগি করে নেয়। শনিবার (২৫ জুলাই) রাত ৯ টা থেকে শুরু করে ১১ টা পর্যন্ত আড্ডা চলে অনলাইনে।

দীর্ঘদিন পর সহপাঠীদের সাথে আড্ডায় মিলিত হতে পেরে আনন্দিত ও উচ্ছ্বাসিত শিক্ষার্থীরাও। অংশগ্রহণকারীদের মধ্যে সুপ্রিয়া কুণ্ডু তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘অনেক ধন্যবাদ এত সুন্দর আয়োজন করার জন্য। সামনাসামনি দেখা না হলেও ভার্চুয়ালি বন্ধুদের সাথে কিছু সময় কাটাতে পেরেছি, খুব খুশি আমি। সকলের পরিবারের জন্য প্রার্থনা করি, সবাই যেন সুস্থ্য থাকে এবং পৃথিবী দ্রুত সুস্থ হয়ে উঠুক। আবার দেখা হবে ১৭৫ একরে সেটিই প্রত্যাশা।’

অনলাইন আড্ডা অনেকটা দুধের সাধ ঘোলে মেটানোর মতো। ধরা যাবে না, ছোঁয়াও যাবে না, মনের অজানা আবেগ, অনুভূতিও প্রকাশ করা যায় না ভালোভাবে। আবেগ অনুভূতিগুলো মাইক্রোফোন দিয়ে গিয়ে অপর প্রান্তের মোবাইলের স্পিকারে পৌঁছায়। তবুও চলমান মহামারিতে এর চেয়ে বেশি কিছু আশা করাও সমীচিন নয়। অনেকটা ‘নাই মামার চেয়ে কানা মামা ভালো’ প্রবাদটির মতো।

ঢাকা, ২৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।