আল-জাজিরার প্রতিবেদন, মিশ্র প্রতিক্রিয়া


Published: 2021-02-21 21:58:56 BdST, Updated: 2021-06-16 23:48:46 BdST

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান আজিজ আহমেদ ও তার ভাইদের কর্মকাণ্ড নিয়ে সম্প্রতি কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা "অল দ্য প্রাইম মিনিস্টারস মেন" নামে একটি সিনেমেটিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইতোমধ্যে তা নিয়ে দেশের সর্বস্তরের মানুষের মধ্যে বিভিন্ন আলোচনা-সমালোচনা লক্ষনীয়।

এমনকি এই ইস্যুটি বাংলাদেশের আদালত পর্যন্ত গড়িয়েছে। এছাড়া দেশের বিভিন্ন সংবাদমাধ্যম ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারকে উদ্ধৃত করে জানিয়েছে, ফেসবুক কর্তৃপক্ষ আল জাজিরার প্রতিবেদনটি তাদের প্লাটফর্ম থেকে সরিয়ে ফেলতে রাজি হয়েছে এবং এ দ্রুত এই ব্যবস্থা নেয়া হবে।

আল-জাজিরার এই আলোচিত প্রতিবেদনটি নিয়ে কী ভাবছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা? দেশের অন্যতম বিদ্যাপীঠ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কয়েকজন শিক্ষকের ভাবনা তুলে ধরেছেন আমাদের ক্যাম্পাসলাইভ২৪ প্রতিনিধি 'আর এস মাহমুদ হাসান'

"আল-জাজিরার প্রতিবেদন মিথ্যা ও ষড়যন্ত্রমূলক"
ড. মোঃ কামরুজ্জামান, সহকারী অধ্যাপক, অ্যাপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, সভাপতি, শিক্ষক সমিতি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে অব্যাহত উন্নয়নকে বাধাগ্রস্ত করার অপচেষ্টাই আল-জাজিরা কর্তৃক "অল দ্য প্রাইম মিনিস্টারস মেন" শিরোনামে মিথ্যা, বানোয়াট ও দুরভিসন্ধিমূলক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম হিসেবে আল-জাজিরা বস্তনিষ্ঠ ও প্রমাণভিত্তিক প্রতিবেদন করেনি যা আমি হলুদ সাংবাদিকতা বলেই মনে করি।

ড. মোঃ কামরুজ্জামান

 

বাংলাদেশ ও সরকার বিরোধী গভীর ষড়যন্ত্র করার অপপ্রয়াসই এই ধরনের মনগড়া প্রতিবেদনের উদ্দেশ্য যা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার নীতি বহির্ভূত বলে মনে করি। দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি যে, আল-জাজিরা বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও সরকার বিরোধী শক্তির পক্ষে ষড়যন্ত্রমূলক কাজে লিপ্ত। যুদ্ধাপরাধীর বিচার নিয়ে আল-জাজিরার পক্ষপাতমূলক অবস্থানই এর সত্যতার প্রমাণ করে। আমি দূঢ়চিত্তে বলতে চাই, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সার্বভৌমত্ব বিরোধী যেকোন অপশক্তির বিরুদ্ধে বাংলাদেশের জনগণ সোচ্চার থাকবে এবং আমরা সচেতন নাগরিক হিসেবে সম্মিলিতভাবে ষড়যন্ত্রকারীদের প্রতিহত করব।

"জঙ্গীবাদের এজেন্ট আল-জাজিরা"
মোঃ সোলাইমান হোসাইন, সহকারী অধ্যাপক, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ: জঙ্গীবাদের মদদদাতা আল-জাজিরা সম্প্রতি "অল দ্য প্রাইম মিনিস্টারস মেন" নামে যে প্রতিবেদন প্রকাশ করেছে সেটা সাংবাদিকতার নীতি-নৈতিকতার সঙ্গে যায় না। কারণ কারো বিষয়ে গোপনে ধারনকৃত কোনো ভিডিও প্রকাশ করতে হলে সেটা গণমাধ্যমে প্রকাশের পূর্বে ঐ ব্যক্তি বা ব্যক্তিদ্বয়কে জানানো আবশ্যক, যেটি তারা করেনি। তাছাড়া, এই প্রতিবেদনের সঙ্গে কোথাও কোনোভাবেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো সংশ্লিষ্টতা নাই। সুতরাং, তাদের রংধনুর সাত রং মাখানো (খবরটাকে মানুষকে খাওয়ানোর জন্য) এই প্রতিবেদনের শিরোনামও সম্পূর্ণ ভূয়া বলে প্রতীয়মান হয়েছে।

মোঃ সোলাইমান হোসাইন

 

এই প্রতিবেদনটি সম্পূর্ণ একটা পরিবার কেন্দ্রিক ছিল। এমনকি এই প্রতিবেদনের কোথাও কোনো প্রমাণসহ তথ্য দেওয়া হয়নি বরং শুধুমাত্র নিজেদের মতো করে কিছু তথ্য লিখে প্রকাশ করেছে। এটি ছিল মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে, তথা গোটা বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের একটা পরিকল্পনা মাত্র। যেটি বাংলাদেশের সর্বস্তরের মানুষ অনুধাবনপূর্বক আল-জাজিরাকে বয়কট করেছে। সুতরাং, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে জড়িয়ে করা এই প্রতিবেদনটি আমি সজ্ঞানে প্রত্যাখান করছি এবং আল-জাজিরাকে বয়কট করার ঘোষণা দিচ্ছি।

"দেশীয় ষড়যন্ত্রের আন্তর্জাতিক রূপ"
মোঃ শরিফুজ্জামান, প্রভাষক, লাইভস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগ: সম্প্রতি কাতার ভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা কর্তৃক "অল দ্য প্রাইম মিনিস্টারস মেন" শীর্ষক প্রতিবেদনটি জনমনে বিভ্রান্তি তৈরির উদ্দেশ্যে প্রচারিত হয়েছে। বিভ্রান্তিকর তথ্যের ভিত্তিতে তৈরি মিথ্যা এই প্রতিবেদনটি কল্পনাপ্রসূত এবং বাংলাদেশ বিরোধী কার্যক্রমের একটি অংশ। দেশের চলমান অগ্রযাত্রাকে রোধ করে নিজেদের স্বার্থ হাসিলের জন্য উগ্রপন্থি একটি মহল প্রতিনিয়ত প্রভাবক হিসেবে কাজ করে যাচ্ছে।

মোঃ শরিফুজ্জামান

 

তবে আল-জাজিরার মত একটি বহুল প্রচারিত আন্তর্জাতিক সংবাদ সংস্থা কি করে এই মিথ্যা তথ্য সমৃদ্ধ প্রতিবেদন তৈরি ও প্রচার করেছে সে বিষয়ে তদন্ত হওয়া প্রয়োজন। বাংলাদেশ সরকারকে কূটনৈতিক পথে হেঁটে এর সমাধান খুঁজতে হবে আর একই সাথে এর নেপথ্যে থেকে যারা দেশের ক্ষতি করতে চায় তাদেরও মুখোশ উন্মোচন করতে হবে। আশার কথা হচ্ছে উন্নয়ের পথে হাঁটতে থাকা বাংলাদেশের জনগণ ইতিমধ্যে এই প্রতিবেদনকে প্রত্যাখান করেছে এবং দেশের বিরুদ্ধে যে কোন দেশীয় বা আন্তর্জাতিক অপপ্রচার রোধে এই জনগণের এই অবস্থানই অত্যন্ত দৃঢ় ভুমিকা পালনে সক্ষম।

"আল-জাজিরার প্রতিবেদন আন্তর্জাতিক চক্রান্তের অংশ"
মোঃ হাফিজুর রহমান, প্রভাষক, মার্কেটিং বিভাগ: সম্প্রতি কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা প্রচারিত সংবাদটি মনে হয়েছে উদ্দেশ্যপ্রণোদিত। এটি বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক চক্রান্তের একটি অংশ। আমরা দেখছি আমাদের দেশীয় সংবাদমাধ্যম সমূহ দেশের অভ্যন্তরে সংগঠিত বিভিন্ন অসংগতি তুলে ধরছে এবং সরকার যথাযথ ব্যবস্থাও নিচ্ছে। উল্লেখিত ভিডিওর বিষয় ছিল সেনাপ্রধানের তিন ভাই কিন্ত উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মাননীয় প্রধানমন্ত্রী ও সেনাবাহিনী কে জড়ানো হয়েছে।

মোঃ হাফিজুর রহমান

 

ভিডিও টি প্রকাশের সময় হিসেবে বেছে নেওয়া হয়েছে সম্মানিত সেনাপ্রধানের রাষ্ট্রীয় সফরে আমেরিকা অবস্থান এবং মিয়ানমারে সেনাবাহিনীর সামরিক অভ্যুথানকে। আমরা ইতিমধ্যে অবগত কতিপয় অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সেনাবাহিনী কে নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। দেশবাসী ও দেশীয় সংবাদমাধ্যম সমুহ এই অপচেষ্টা সম্মিলিতভাবে প্রত্যাখ্যাত করেছে।

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।