'আদর্শ জাতি গঠনে মূল ভূমিকা রাখে আমাদের শিক্ষক সমাজ'


Published: 2021-01-19 14:58:52 BdST, Updated: 2021-03-06 11:15:33 BdST

সিদরাতুল মুনতাহাঃ যে জাতি বা দেশের শিক্ষার অবকাঠামো যত মজবুত ও শিক্ষার সামগ্রিক পরিবেশ যত উন্নত, সে দেশ বা জাতি তত উন্নত ও স্বয়ংসম্পূর্ণ। বলা হয়, 'শিক্ষায় জাতির মেরুদণ্ড'। আর এই জাতি গঠনের মূল কারিগর হলো আমাদের শিক্ষকরা। জাতির মেরুদণ্ডকে মজবুত রাখার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে আমাদের শিক্ষক সমাজ।

আজ ১৯ জানুয়ারি, জাতীয় শিক্ষক দিবস। যদিও আন্তর্জাতিক ভাবে প্রতিবছর ৫ই অক্টোবর 'বিশ্ব শিক্ষক দিবস' পালন করা হয়, বাংলাদেশের শিক্ষক সমাজকে তাদের যথাযোগ্য সম্মান ও মর্যাদায় অধিষ্ঠিত করার অঙ্গীকার নিয়ে ২০০৩ সালের ১৯ জানুয়ারি তৎকালীন সরকার এ দিবসটি চালু করেছিলেন। তখন থেকে প্রতিবছর ১৯ জানুয়ারি তারিখে বাংলাদেশে 'জাতীয় শিক্ষক দিবস' পালন করা হয়ে থাকে।

প্রতিবছরের মতো এবার ও দেশের সকল শিক্ষককে বিনম্র শ্রদ্ধার সাথে জানায় 'জাতীয় শিক্ষক দিবস' এর অনেক অনেক শুভেচ্ছা।

We know the wise saying, "A great teacher is like a candle, it consumes itself to light the way of others"

সাধারণত আমাদের শিক্ষার হাতেখড়ি হয় আমাদের মা ও বাবার হাত ধরে, মা ও বাবার কাছেই আমরা প্রথম অ আ ক খ বলা শিখি, লেখা শিখি, চরিত্র গঠনের দৃঢ় শিক্ষায় ঋদ্ধ হতে থাকি, তারা আমদের উচিত অনুচিত বোধ শেখায়, আমাদের আচরণের বহিঃপ্রকাশ কেমন হবে তা শেখায়, অন্যদের প্রতি সম্মান জানানো, পারিবারিক রীতি মেনে চলা, বড়দের মান্য করা এসব কিছুর শিক্ষা আমরা আমাদের বাবা মায়ের থেকেই পেয়ে থাকি। তাই মা ও বাবা ই হলেন আমাদের প্রথম শিক্ষক বা গুরু। তাছাড়া একজন মা ই পারেন তার সন্তান কে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে।

নেপোলিয়ন বলেছিলেন, "তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব।" অর্থাৎ একজন সন্তানকে শিক্ষিত করে গড়ে তুলতে হলে একজন শিক্ষিত মায়ের প্রয়োজন। তাই শিক্ষক দিবসের প্রাক্কালে আমরা আমাদের বাবা ও মা-কেই অন্যতম প্রারম্ভিক শিক্ষক হিসেবে স্মরণ করতেই পারি।

এরপর আসে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ। তারা তাদের স্নেহ, ভালবাসা দিয়ে আমাদের শিক্ষা দেন।তাদের শেখানো শুধু স্কুল-কলেজের বইপত্রের মধ্যেই সীমাবদ্ধ থাকে না,বরং ভবিষ্যতে কিভাবে আমরা আদর্শ মানুষ হতে পারব এবং উন্নত চরিত্রের অধিকারী হতে পারব এই শিক্ষা ও আমরা তাদের থেকে পেয়ে থাকি। তারা প্রতিনিয়ত আমাদের উৎসাহ প্রদান করতে থাকেন ভবিষ্যতে আদর্শ ও চরিত্রবান মানুষ হওয়ার জন্য।আদর্শ জাতি গঠনের মূল কাজটি করেন তারাই।

আবার ও সকল শিক্ষককে জানায় 'জাতীয় শিক্ষক দিবস' এর শুভেচ্ছা। সকল শিক্ষকের প্রতি রইল আমার বিনম্র শ্রদ্ধা।

লেখক:
সিদরাতুল মুনতাহা
সমাজবিজ্ঞান বিভাগ,
সেশন: ২০১৯-২০২০
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।