রোবটিক্সে এগিয়ে ডুয়েট!


Published: 2019-10-25 21:53:21 BdST, Updated: 2019-11-23 01:29:01 BdST

ডুয়েট লাইভঃ আর চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত ডুয়েটেও রয়েছে রোবটিক্স চর্চা। সেই রোবটিক্স নিয়ে গবেষনা করার জন্য রয়েছে 'ডুয়েট রোবটিক্স ক্লাব' সংক্ষেপে DRC।

সেই শুরুলগ্ন থেকে DRC এর প্রতিষ্ঠাতা সভাপতি রূপায়ন হালদারের হাত ধরে এগিয়ে আসা 'ডুয়েট রোবটিক্স ক্লাব' এখন পর্যন্ত অর্জন করেছে অনেক পুরষ্কার। নিজেদের যোগ্যতাবলে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বারবার হয়েছে চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ।

সব পুরষ্কারের কথা হয়তোবা বলে শেষ করা যাবেনা তবুও কিছু শোনা যাক। গেলোবছরের ডিসেম্বরে 'টেকফেষ্ট বাংলাদেশ জোনাল রাউন্ডে' Mashmerize এ ডুয়েটের তিনটি টিম যথাক্রমে ১ম, ২য় এবং ৩য় হয়ে 'ইন্টারন্যাশনাল রোবটিক্স চ্যালেঞ্জ -১৮' তে অংশগ্রহণ করার জন্য IIT Bombay India তে যায়।

এছাড়াও জাতীয় পর্যায়ে অনেক অর্জন রয়েছে 'ডুয়েট রোবটিক্স ক্লাবের।' যদি 'Military Institute of Science & Technology (MIST)' এর Robolution এর কথা বলা হয়, তবে বারবার একটি নামই উচ্চারিত হবে 'DUET Robotics Club'।

২০১৬ তে চ্যাম্পিয়ন, ২০১৭ তে চ্যাম্পিয়ন এবং রানার্সআপ, ২০১৮ তে চ্যাম্পিয়ন 'ডুয়েটের টিম'! এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কম্পিটিশনে 'ডুয়েটের টিম' হচ্ছে কম্পিটিটরদের জন্য এক আতংকের নাম।

'লাইন ফলোয়ার রোবটে' ডুয়েটকে হারানো যেন অসাধ্য হয়ে পড়েছে। ২০১৮ সালে IUT তে 'ডুয়েট রোবো জিব্যাক' চ্যাম্পিয়ন। আর এবছরের কথা বললে, সম্প্রতি কুয়েটে ইইই ডে'১৯ এ আয়োজিত 'লাইন ফলোয়ার রোবট' প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় 'ডুয়েট পজিট্রন'।

এছাড়াও, একই ভেন্যুতে অন্য আরেকটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় 'ডুয়েট রোবো জিব্যাক'। এরপর এই সেপ্টেম্বরে রুয়েটে Robotronics'19 এর 'Line Follower Robot' ইভেন্টে চ্যাম্পিয়ন হয় 'DUET Positron'।

ডুয়েট রোবটিক্স ক্লাবের বর্তমান সাধারন সম্পাদক পুনম চৌধুরী শুভ এবং অন্যান্যরা 'ডুয়েট রোবটিক্স' নিয়ে অনেক আশাবাদী।

সাধারণ শিক্ষার্থী এবং ডুয়েটের শিক্ষকবৃন্দসহ সবাই 'ডুয়েট রোবটিক্স ক্লাব' নিয়ে বেশ খুশি। ডুয়েট রোবটিক্স অনেক সম্ভাবনাময়। প্রযুক্তির এই যুগে রোবটিক্স মানেই অন্যরকম কিছু, সেই রোবটিক্সের উন্নয়নে কাজ করে যাচ্ছে 'ডুয়েট রোবটিক্স ক্লাব'।

'ডুয়েট রোবটিক্স' বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে আসছে এবং ভবিষ্যতেও করবে বলে বর্তমান ডুয়েটিয়ানদের বিশ্বাস।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।