ঢাবির ক্যান্টিন বয়ের বিশ্ববিদ্যালয় জয়ের সংগ্রাম!


Published: 2019-08-02 02:34:46 BdST, Updated: 2019-10-23 11:27:37 BdST

লাইভ প্রতিবেদক : নজরুল ইসলাম। চাঁদপুরের কচুয়ার এই ছেলেটি জীবনের সঙ্গে যুদ্ধ করে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। তিনি কচুয়ার পালাখান আলিম মাদ্রাসা থেকে ২০১৭ সালে জিপিএ ৪.৬ পেয়ে দাখিল পাস করেন। তারপর অর্থের অভাবে নজরুলের পড়ালেখা থেমে যাওয়ার অবস্থা তৈরি হয়। কিন্তু দমে যাননি তিনি। বড় ভাইয়ের চেষ্টা ও অনুপ্রেরণায় এগিয়ে যান নজরুল। এ বছর পালাখান রোস্তম আলী ডিগ্রি কলেজ থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মানবিক বিভাগ থেকে এইচএসসি পাস করেছেন। দারিদ্রের সংগে বসবাস করা এই ছেলেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যান্টিন বয়ের কাজ করেন। এর পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছেন। সেভাবেই নিজেকে প্রস্তুত করছেন তিনি। স্বপ্ন তার আকাশছোঁয়া। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে একদিন তিনি স্বপ্নজয় করবেন।

জানা গেছে, নজরুল ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেবেন। গত দেড় মাস প্রতিদিন ভোর ৬টা থেকে রাত ১০ পর্যন্ত হলের ক্যানটিনে কাজ করেছেন তিনি। মাঝখানের বিরতিতে ভর্তি পরীক্ষার পড়া পড়েছেন। ক্যানটিন বন্ধ হওয়া পর রাতে মসজিদ ও পত্রিকা পড়ার কক্ষে পড়াশোনা করেছেন নজরুল। তার ভর্তি পরীক্ষার পড়াশোনার দায়িত্ব নেন হলের শিক্ষার্থী আবদুল্লাহ আল মাসুদ। নজরুল কোনো কোচিং করেন না। তবে হলের দুই শিক্ষার্থী আবির ও কায়সার বিনা পারিশ্রমিকে তাকে ইংরেজি ও বাংলা পড়াচ্ছেন। আর এক সেট বই দিয়েছে একটি সংগঠন।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার পর আর বাড়িতে ফেরা হয়নি। ভর্তি পরীক্ষা দিয়েই বাড়ি ফিরবেন নজরুল। ঢাবিতে ভর্তি হতে পারলে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়তে চান তিনি।

[কার্টেসি : প্রথমআলো]

ঢাকা, ০২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।