Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার খুঁটিনাটি

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২, ০২:২৫

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবির) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুলাই। চলবে ২৭ জুলাই পর্যন্ত। ইতিমধ্যে ভর্তি কমিটির আলোচনা সকল বিষয় চূড়ান্ত করা হয়েছে।

জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষা ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিদিন ভর্তি পরীক্ষা ৪ শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে অংশ নিতে পারবে ৭২ হাজার শিক্ষার্থী।

এদিকে ভর্তি কমিটি সিদ্ধান্ত থেকে জানা যায়, শিক্ষার্থীরা আগামী ২৫ মে থেকে ৯জুন পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদন করতে হবে ১৫ জুন থেকে ২৮ জুনের মধ্যে।

সিদ্ধান্ত অনুসারে, ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথমিক আবেদন ফি পঞ্চান্ন টাকা এবং চুড়ান্ত আবেদন ফি এগারোশত টাকা নির্ধারিত হয়েছে। একজন শিক্ষার্থী তার যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন করতে পারবে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃক চুড়ান্তভাবে মনোনীত ভর্তিচ্ছু শিক্ষার্থীই কেবল এগারোশত টাকা পরিশোধ করে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

সূত্রে আরো জানা গেছে, করোনাকালীন শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার জন্য শুধু এই বছরের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রাখছে ভর্তি পরীক্ষা ভর্তি কমিটি। চূড়ান্ত আবেদনে ক্ষেত্রে চার্জসহ ফি নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা। এমসিকিউ বা বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

আবেদনযোগ্যতা:
ইউনিট 'এ' মানবিক শাখা: এসএসসি এইচএসসিতে নূন্যতম ৩.০০ করে মোট ৭.০০।

ইউনিট 'বি' বাণিজ্য শাখা: এসএসসি ও এইচএসসিতে নূন্যতম ৩.৫০ করে মোট ৭.৫০।

ইউনিট 'সি' বিজ্ঞান শাখা: এসএসসি, এইচএসসিতে নূন্যতম ৩.৫০ করে মোট ৮.০০।

আসন সংখ্যা:
এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ আসন রয়েছে।

ঢাকা, ১১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ