Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

তারুণ্যের ভালোবাসা

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০২২, ১১:০১

হৃদয়ের গভীর অনুভূতির নাম ভালোবাসা। ভালোবাসা এমনই এক অনুভূতি যাকে সংজ্ঞায়িত করা আসলেই অসম্ভব। ভালোবাসা মানে শুধু ভালো লাগা নয়। এই ভালো লাগায় থাকে মানসিক প্রশান্তি, থাকে আত্মার সম্পর্ক। বর্তমানের সংজ্ঞায় ভালোবাসা শুধুমাত্র প্রেমিক প্রেমিকার বাঁধনেই বদ্ধ। কিন্তু ভালোবাসা তো সার্বজনীন। তবে ভালোবাসার জোয়ার আসে তরুণ বয়সেই। আর ক্যাম্পাসে ভালবাসা যাবে না তা তো হয় না। ১৪ ফেব্রুয়ারি। ভালোবাসা দিবস। ভালোবাসা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কয়েকজন তরুণ শিক্ষার্থীর ভাবনা তুলে ধরেছেন ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মেহেরাবুল ইসলাম সৌদিপ

ভালোবাসা হোক পবিত্র ও অশ্লীলতা মুক্ত

মানুষকে নিজের করে নেবার সবচাইতে সহজতর পন্থা নিঃসন্দেহে ভালোবাসা। ভালোবাসাই পারে সকল প্রকার হিংসা, দ্বেষ বা হানাহানি থেকে সুন্দর এক পৃথিবী আমাদের উপহার দিতে। পৃথিবীর গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সকল গ্রন্থেই ভালোবাসার উপর গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমান সময়তে ফ্রেব্রয়ারী মাসকে ভালোবাসার সাথে সম্পর্কযুক্ত মনে করা হয়৷ যদিও তরুণ প্রজন্ম এ ভালোবাসাকে শুধুই তথাকথিত প্রেম ও বৈবাহিক হিসাব-নিকাশের নিমিত্তে নিয়ে গেছে। বাস্তবিক অর্থে ভালোবাসা হওয়া উচিত সামগ্রিক।

অনন্য প্রতীক রাউত

 

যার সূচনাটা হতে হবে ঘর হতে একদম বিশ্বব্যাপী৷ মানুষ আজকাল নিজের স্বার্থে বা-মার সাথে চোখ রাঙাতে বা ছেড়ে দিতে পিছপা হয় না৷ করোনাকালীন সময়ে করোনা আক্রান্ত বাবা-মায়ের অবহেলার দৃশ্য নিয়মিতই হতবাক করতো দেশবাসীকে। সেরূপ লোকজনই যখন ভালোবাসা দিবসে ভালোবাসায় মহিয়ান হয়ে যায় তখন সেটা লজ্জাজনক বটে। প্রকৃতপক্ষে, ভালোবাসার সূচনা হোক জীবনদানকারী বাবা-মা হতে পৃথিবীর সকলের জন্য। পৃথিবী হোক মানুষের।

অনন্য প্রতীক রাউত, শিক্ষার্থী, আইন বিভাগ।

ভালবাসা এক অদৃশ্য স্বর্গীয় অনুভূতি

মানুষের জীবনে প্রেম আসে বারবার। কিন্তু ভালবাসা আসে শুধু একবার। প্রেম হলো ক্ষণস্থায়ী আর ভালবাসা হলো দীর্ঘস্থায়ী। ভালবাসা হলো লজ্জাবতী বৃক্ষের মতো। যার পরশে মানুষের মন লাজুক হয়ে যায়। একজন মানুষ যতই ভালবাসার মানুষকে দেখে ততই সে লজ্জায় লুকিয়ে থাকে। ভালবাসা হলো এক স্বর্গীয় অনুভূতি, যা কোনো ভাবেই সজ্ঞায়িত করা যায় না। কিন্তু প্রেম হলো সুগন্ধি ফুলের ঘ্রাণের মতো। যত সময় ফুলের ঘ্রাণ থাকে, তত সময় প্রেম থাকে। তবে ভালবাসা থাকে অনন্ত কাল।

মো. আবদুল্লাহ আলমামুন

 

মানুষের জীবনে প্রেম হয় আগে আর পরে রুপান্তরিত হয় ভালবাসায়। কিন্তু আধুনিক যুগে প্রেম ভালবাসা হয়ে গেছে ছলনাময়ী ও স্বার্থবাদী। প্রেম ও ভালবাসার নামে মানুষের জীবন জীবন নিয়ে ছিনিমিনি খেলে। ভালবাসা এমন হওয়া উচিত যেখানে থাকবে না ভোগ বিলাসিতা। ভালবাসার মানুষকে কাছে না পেলেও দূরে থেকে তাকে যেন নীরবে ভালবেসে যেতে পারি এমন। চোখের তাকালে যেন দেখতে পাই সারা বিশ্বের ভালবাসার প্রতিচ্ছবি।

মো. আবদুল্লাহ আলমামুন, শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ।

ভালোবাসার সংজ্ঞাটাই অন্যরকম

ভালোবাসার নানা রং৷ এক একজনের কাছে তাই ভালোবাসার সংজ্ঞাটাও আলাদা৷ কারো কাছে ভালোবাসা প্রেমময় গান বা কবিতার লাইন আবার কারো কাছে লাল গোলাপ হয়ে ধরা দেয়৷ তবে অনুভূতির গভীরতা মাপতে গেলে তল পাওয়া যায় না কারো মনেরই৷ ভালোবাসা এমনই এক উষ্ণতা যা একই রকম থেকে যায় আজীবন৷ জীবনে মায়ের স্থান যেমন বদলে যায় না কোনোদিন, প্রিয় বই বা গান যেমন নির্দিষ্ট থেকে যায় মনে, তেমনি ভালোবাসার স্বরূপও পালটায় না৷

লুৎফুন্নাহার লাইমা

আমরা যাকে ভালোবাসি তাকে চিরদিনই বাসি৷ মানুষ হোক বা বস্তু, প্রিয় সবকিছু বরাবরই বড্ড রঙিন৷ প্রিয়কে হারানোর আশঙ্কা তাই এতোটা তীব্র৷ হয়তো সময়ের সাথে বাড়তে পারে দূরত্বের পরিমাণ বা থেমে যেতে পারে যোগাযোগ৷ তবু ভালোবাসা ম্লান হয় না৷ যতোদিন থাকে, থেকে যায় একটি রক্ত মাংসের প্রাণের মতো৷

লুৎফুন্নাহার লাইমা, শিক্ষার্থী, ইংরেজি ভাষা বিভাগ।

ভালোবাসা স্রষ্টার দেওয়া উপহার সরূপ

ভালোবাসার কোনো নিদিষ্ট সংজ্ঞা নেই। ভালোবাসা সৃষ্টিকর্তার দেওয়া একটি সুন্দর গুণ সবার সেই গুণ থাকেনা। ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। ভালোবাসা মানে মানুষের সঙ্গে মানুষের আবেদনময় একটি সম্পর্ক। দায়িত্ববোধ, সম্মানবোধ, কমিটমেন্ট সবকিছুর মিলিয়েই যেনো ভালোবাসার জন্ম।

সাদিয়া আফরিন মৌরী

 

ভালোবাসার নিদিষ্ট কোনো বয়স হয়না, না হয় নিদিষ্ট মানুষ। যা নিজেই নিজের ভেতর লালন করতে হয় এবং ভালোবাসার মানুষের কাছে তা প্রকাশ করতে হয়। মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে। আর এ ভালোবাসা হৃদয়ের গভীর দিয়ে অনুভব করতে হয়। এ অনুভব করার অনুভূতি অনেকের থাকে না। যার ফলে সৃষ্টি হয় প্রতিহিংসা ও অহংবোধের। ভালোবাসায় বাঁচুক প্রতিটি মানুষ।

সাদিয়া আফরিন মৌরী, শিক্ষার্থী, আইন বিভাগ।

সম্মান-বিশ্বাসের ব্যাপারটাই ভালোবাসা

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। মানবজীবনে ভালোবাসা হলো পরমাণু শক্তির মতো। ব্যক্তি জীবনের সুখ-দুঃখ, আনন্দ, হাসি-কান্না সব কিছু ভাগাভাগি করে নিতে কিছু কাছের মানুষ ভালোবাসার মানুষের প্রয়োজন। এই ভালোবাসা ছাড়া মানুষ অসহায়। ভালোবাসা মানুষকে সুখী হতে সাহায্য করে। তবে সম্মানহীন ভালোবাসা ঠুনকো। ভালোবাসায় থাকতে হয় শ্রদ্ধা ও সম্মানবোধ। ভালোবাসা শুধু প্রেমিক প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ নয়। ভালবাসতে হয় নিজেকে। সব ধরনের ভালোবাসায় থাকতে হয় বিশ্বাস। ভালোবাসা হবে নিখুঁত।

জান্নাতুল মাওয়া শশী

 

যেখানে থাকবে সম্মানবোধ। ভালোবাসা দিয়ে ভালোবাসা জয় করতে হয়। ভালোবাসা আমাকে সব সময় মুগ্ধ করে। ভালোবাসার কোন সীমা নেই। ভালোবাসলে কেউ জিতে যায়, কেউ হেরে যায়, কেউ লিখে যায় কবিতা, কেউ বা গেয়ে যায় গান। এই ভালোবাসার মায়ায় একবার পড়ে গেলে সব উজাড় করে দেওয়া সম্ভব। তবুও ভালোবাসা সুন্দর। চিরস্থায়ী হোক সকলের জন্য সকলের ভালোবাসা।

জান্নাতুল মাওয়া শশী, শিক্ষার্থী, সমাজকর্ম বিভাগ।

পৃথিবী পূর্নতা পাক ভালোবাসায়

ভুবনের সবচেয়ে দামী বিষয়টি হল ভালোবাসা। সৃষ্টিকর্তা মানুষের হৃদয়কে এত কোমল করে সৃষ্টি করেছেন যে মানুষ সহজেই মায়ায় জড়িয়ে যায়। পরিবার আমাদের ভালোবাসার প্রাথমিক বিদ্যালয়। সেখানেই মূলত ভালোবাসার প্রথম হাতেখড়ি। আজকাল তরুণদের দেখা যায় বিশেষ দিনটি একজন প্রিয় মানুষকে নিয়েই কাটাচ্ছে।

শিলা ইসলাম

 

আবার দেখা যায় বাকি ৩৬৪ দিন ভালোবাসার রেশটুকু পাওয়া না গেলেও এইদিনে উপচে পড়া ভালোবাসা। এই বিশেষ দিনের ভালোবাসা কেবল নর-নারীর মাঝে নয়, বিশ্বজুড়ে ছড়িয়ে যাক। আমরা যেমন আমাদের প্রিয় মানুষদের ভালোবাসি তেমনি প্রিয় বস্তু বা পোষা প্রাণীকেও ভালোবাসি। দিবসটি ভালোবাসা শুধু একজনকে ঘিরে নয় বরং সমস্ত সৃষ্টি জুড়ে। যত দাঙ্গা হাঙ্গামা চলছে সব নিমিষেই ভেঙে ফেলা যায় ভালোবাসা দিয়ে। শান্তি বিরাজমান হোক, পৃথিবী ভালোবাসায় পূর্ন হোক।

শিলা ইসলাম, শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

হাসি-কান্নাতেই একাকার ভালোবাসা

প্রতিটি মানুষের মন ভালোবাসার জন্য আকুল আন্দোলিত হয়ে ওঠে, ভালোবাসা পাওয়ার জন্য মন কাঁদে। মানুষ ভালোবাসতে চায় ভালোবাসা পায়, আবার ভালোবাসা থেকে পালিয়ে বেড়ায় আত্মগোপন করে, প্রতারিত ও খুন হয়। ভালোবাসার জন্য আত্মহত্যা করে কেউ কেউ। ভালোবাসার জন্য রাজ্য ছেড়েছে এমন কাহিনি অনেক। কিন্তু ভালোবাসা থেকে পালাতে পারে না কেউ।

শ্রাবন্তী হরি

 

ভালো বাসতে গিয়ে কতজনের যে মন ভেঙেছে, কতজন যে বিবাগী হয়েছে তার হিসাব অজানা। তারপরেও মানুষ ভালোবাসতে চায়। কারণ ভালোবাসাই জীবন, ভালোবাসাই মরণ, ভালোবাসা অনন্ত প্রেরণা। বুদ্ধিমত্তার সঙ্গে ভালোবাসার কথা জানালে প্রত্যাখ্যানের কোনো শঙ্কা থাকে না। চিরায়ত পন্থা অথবা সৃজনশীল কোনো উপায়- যেভাবে হোক না কেন মূল কথা হলো ভালোবাসার বহিঃপ্রকাশ। জোয়ার-ভাটার জীবনে ভালো দিন আসুক কিংবা মন্দ সময়, ভালোবাসার কথা জানানোর ক্ষণটি হৃদয় অতলে তবুও বেঁচে থাক অনাদিকাল।

শ্রাবন্তী হরি, শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

পরিবার থেকেই সূচনা হোক ভালোবাসার

ভালোবাসা পৃথিবীর কয়েকটি সুমধুর শব্দের মধ্যে একটি অন্যতম জনপ্রিয় শব্দ। মানব মনে ভালোবাসার সূচনা হয়ে থাকে মায়ের অপত্যস্নেহে এর মাধ্যমে। অর্থাৎ ভালোবাসার শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিবার বেশি ভূমিকা পালন করে থাকে। কিন্তু কালের গর্ভে বর্তমানে হারিয়ে গেছে এই অপত্য স্নেহের বাঁধন। পরিবারে সদস্যদের মধ্যে দেখা যায় না আর সেই ভালোবাসার অটুট বন্ধন, যার ফলশ্রুতিতে দেখা যায় বৃদ্ধ বয়সে পিতামাতার স্থান হয় বৃদ্ধাশ্রমে।

সানজিদা মাহমুদ মিষ্টি

 

যুগের চাহিদার আলোকে ভালোবাসার সংজ্ঞায়ন আজ হাস্যরসাত্মক হবে পরিবর্তন হয়ে গিয়েছে। ভালোবাসা বলতেই বোঝা যায় দুটো বিপরীত লিঙ্গের মানুষের লোক দেখানো তথাকথিত আবেগকেন্দ্রিক সম্পর্ককে। এই ধরনের ভালোবাসা আমাদের কাম্য নয়, প্রকৃত মানুষ হিসেবে ভালোবাসা দিবসের প্রথম শুভেচ্ছা জানানোটা যেন পরিবারের মানুষকে দিয়েই শুরু হয় এটাই আমাদের সবার একান্ত চাওয়া।

সানজিদা মাহমুদ মিষ্টি, শিক্ষার্থী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

ভালবাসা স্বপ্নীল আকাশের মত সত্য

ভালোবাসা শব্দটা শুনতেই খুব মিষ্টি লাগে। কেননা আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুভূতিগুলোর একটা এই ভালোবাসা। যা সব বয়সের শ্রেণী-পেশার মানুষ আগ্রহ প্রকাশ করেন। তাই পরিবারের সদস্যদের সাথে এবং সমলিঙ্গের বন্ধুদের সাথেও উৎসবের আনন্দ ভাগাভাগি করেন অনেকেই। ভালোবাসা মানুষকে বাঁচতে শিখায়। জীবনে আমরা যা করি তাতে আমাদের তা চালানোর জন্য ভালবাসা ব্যবহার করে থাকি। প্রেম আমাদের মধ্যে সবচেয়ে সাধারণ বিষয়গুলি চালিত করে তা হল অংশীদার খুঁজে পাওয়া এবং বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া এবং বাচ্চাদের জন্ম দেওয়া যাকে আমরা ঘুরেফিরে আমাদের প্রেম ভাগ দিতে পারবো।

সাঈমা আক্তার

 

ভালবাসা আমাদের আশ্বাস দেয় যে আমাদের প্রয়োজনের সময় যত্ন নিতে সহায়তা করবে। আর আমাদের লক্ষ্য অর্জনে সহায়তা ভূমিকা পালন করবে। যদিও ভালোবাসার প্রকাশ বাণিজ্যে নয়। ভালোবাসার জন্ম অন্তরে। ভালোবাসা প্রকাশ কাম্য নয়, কোনো একক দিবসে। ভালোবাসার দাবি রাখে- প্রতিটি দিবস, প্রতিটি রজনী, প্রতিটি ক্ষণ।

সাঈমা আক্তার, শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ।

সংবেদনশীল সুক্ষ্ম অনুভূতিই ভালোবাসা

'ভালোবাসা' বিষয়টি একটি অদ্ভুত, সংবেদনশীল ও সুক্ষ্ম অনুভূতি, তাকে কোনো নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা সম্ভব নয়। যেখানে সব ভালোর অস্তিত্ব বিরাজ করে, তা-ই 'ভালোবাসা'। যুবক-যুবতীর প্রেম উৎসারিত ভালোবাসার বাইরেও ভালোবাসা রয়েছে। ভালোবাসার অজস্র রূপ, সহস্র রঙ! মানব জীবনের সকল ক্ষেত্রেই ভালোবাসার আবহ তৈরি করা প্রয়োজন। মানুষ বেঁচে থাকে ভালোবাসায় এবং বেঁচে থাকার ইচ্ছে জাগে ভালোবাসার কারণেই। তবে বর্তমানে মানুষের মূল্যবোধের অবক্ষয়প্রাপ্ত অস্থির সময়ে মানুষের অন্তর থেকে এ শুদ্ধ অনুভূতি ক্রমে হ্রাস পাচ্ছে। ভালোবাসার স্পর্শ হতাশা আর বিষণ্নতাকে মুছে দিতে পারে, নিরাসক্ত-নির্জীবের বুকে আনতে পারে প্রাণের জোয়ার।

ফারজানা অনন্যা

 

পৃথিবী থেকে হানাহানি, হিংসা, বিদ্বেষের বিষবাষ্প মুছে দেয়া সম্ভব ভালোবাসার দ্বারা। ভালোবাসাকে সার্বজনীন দৃষ্টিভঙ্গিতে ফিরিয়ে আনতে হবে। ভালোবাসা হোক প্রতিদিনের, প্রতি মুহূর্তের! সামাজিক, পারিবারিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় পরিমন্ডলসহ সর্বত্র ভালোবাসা হোক মানবিকতা, সহনশীলতা ও সহমর্মিতার প্রধান উৎসভূমি! চলুন সকলে ভালো থাকি এবং ভালোবাসায় বিশ্বকে ভালো রাখি।

ফারজানা অনন্যা, শিক্ষার্থী, বাংলা বিভাগ।

ভালবাসা হোক পবিত্র

ভালোবাসার জন্য কোনো নির্দিষ্ট দিনের প্রয়োজন হয় না। মানেনা কোনো নিয়ম, তারপরও ভালোবাসা দিবসে আয়োজনের কমতি নেই। ভ্যালেন্টাইনস ডে'র প্রকৃত শিক্ষা ভালোবাসার মানুষটিকে যুগ যুগ ধরে পবিত্র সম্মানে সম্মনিত করা। কিন্তু আজ আমরা আমাদের সমাজে দেখছি এর উল্টোটা।

রিদয় কুমার মিত্র

 

এ দিনটিকে কেন্দ্র করে আমাদের দেশের অধিকাংশ তরুণ-তরুণীরা লিপ্ত হচ্ছে নিকৃষ্ঠতম কাজে। অপসংস্কৃতির কবলে আজ গোটা তরুণ সমাজ। দেশের তরুণ প্রজন্মের কথা চিন্তা করে, ভিনদেশি সংস্কৃতির প্রভাব থেকে দেশকে মুক্ত করতে এবং নোংরামিতে নিমজ্জিত তরুণ প্রজন্মকে উদ্ধার করতে এদিনকে পরিহার করা উচিত।

রিদয় কুমার মিত্র, শিক্ষার্থী, আইন বিভাগ।

ভালোবাসা শুধু দিবস কেন্দ্রিক নয়, হোক যেকোনো সময়

ভালোবাসার প্রকাশ শুধু দিবস কেন্দ্রিক হওয়া উচিত নয়। ভালোবাসা প্রকাশ করা যায় যেকোনো সময়। আর এই ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকাতেই আবদ্ধ নয়। সন্তানের ভূমিষ্ঠ হওয়ার পর মা-বাবার সঙ্গে তৈরি আত্মিক বন্ধনে যে ভালোবাসার জন্ম নেয়, তার কোনো তুলনা নেই। সন্তানের প্রতিও মা–বাবার এই অকৃত্রিম ভালোবাসা পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না।

আহনাফ তাহমিদ ফাইয়াজ

 

বাবার কণ্ঠ, মায়ের কণ্ঠ সব সময় আমার কানে বাজে। তাঁরা যখন আদর করে আমাকে কাছে টানেন আর বলেন, ‘তোকে অনেক ভালোবাসি’, তখন পৃথিবীটা আশ্চর্য সুন্দর মনে হয়। দুজন মানুষের মাঝে বোঝাপড়া আর অগাধ বিশ্বাস ছাড়া ভালোবাসা কখনো স্থায়ী হয় না। ভালোবাসা মানে একটি পবিত্র বন্ধন, যে বন্ধনে আবদ্ধ হয়ে দুটি মন এক হয়। ভালোবাসা তখনই সত্যিকারের হয় যখন ভালোবাসার জন্য মানুষের মাঝে সন্দেহের বদলে বিশ্বাস জন্ম নেয়।

আহনাফ তাহমিদ ফাইয়াজ, শিক্ষার্থী, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ।

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ