Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তারুণ্যের প্রত্যাশা: ২১ এর প্রতিটি সকাল হোক সুন্দর

প্রকাশিত: ১ জানুয়ারী ২০২১, ০১:০১

২০২০ সালকে অনেকেই ইতিমধ্যে শতকের সবচেয়ে বাজে সাল আখ্যা দেওয়া শুরু করেছেন। মহামারী, লকডাউন, প্রিয় মানুষদের মৃত্যু, হতাশা কি ছিলো না এই সালে? বিশেষ করে লকডাউনের কারণে তরুণদের অবস্থা হয়ে গেছে যাচ্ছে তাই। তাই ২০২০ এর শেষে এসে নতুন বছর করে নতুন স্বপ্ন, নতুন ভাবনা থাকাই স্বাভাবিক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তরুণ-তরুণীদের সেই ভাবনাই তুলে ধরেছেন ক্যাম্পাসলাইভের চবি প্রতিনিধি আহমেদ জুনাইদ

নুর ইসলাম বিপ্লব, ইংরেজি
সুখী ও সমৃদ্ধ ২০২১ চাই

নুর ইসলাম বিপ্লব


২০২০ সাল অপ্রত্যাশিত একটি বছর ছিলো। তবে সব কিছু ছাপিয়ে করোনা আমাদের অনেক কিছু শিখিয়েছে।শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য খাত সহ সকল সেবা খাত নিয়ে যে আমাদের ভিন্নভাবে চিন্তা করতে হবে এটা দেখিয়ে দিয়েছে। এই বছর আরো শিখিয়েছে আমরা চাইলে একে অন্যকে মানবিকতার চাদরে ডেকে রাখতে পারি। সর্বপরি ২০২১ সাল সুখী সমৃদ্ধ আর মানবিক হোক এই প্রত্যাশা করি।

সাদাফ নাফ, আইইয়ার
সুন্দর সকাল চাই

সাদাফ নাফ


আমি এমন একটি ২০২১ চাই যার সকাল শুরু হবে সুন্দরভাবে, দিনের শেষ হবে আনন্দের। এখনের মত ভয়ে ভয়ে যেনো সকালটা শুরু না হয় "আজ না জানি কে চলে যায় কাকে কেড়ে নেয় প্রকৃতি" প্রিয়জন পরিজন কাছের মানুষ আর পরিবারের প্রতিটি মানুষ সুস্থ থাকবে, সবাই মিলে আমরা ভালো থাকবো এমন একটি বছর চাই। এরচেয়ে বেশি কিছু না। বেচে থাকাটাই সুন্দর।

মিজানুর রহমান, আইন বিভাগ
২১ হোক মানবিকতার!
২০২০ সাল বিষাদ স্মৃতি রেখে বিদায় নিতে যাচ্ছে। কোভিড-১৯ বিষাদ স্মৃতি রেখে যাওয়ার পাশাপাশি কিছু শিক্ষার বিষয়ও রেখে যাচ্ছে। বিষাদের বিষয় গুলো হলো ২০২০ সালে কোভিড-১৯ এর ফলে সবচেয়ে দুর্ভোগের স্বীকার হচ্ছে নিম্ন, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মানুষ। কোভিড-১৯ এর প্রভাবে অনেক মানুষ দারিদ্র্য সীমার নীচে চলে গেছে। অনেক মানুষ তাদের জীবন নিয়ে নতুন করে হতাশায় ভুগছে। আর ২০২০ সালের শিক্ষার বিষয় হলো এই দুনিয়ায় টাকা পয়সা, ধন সম্পদ প্রভাব প্রতিপত্তি সব কিছুই অর্থহীন। এক জনের সাহায্য ছাড়া অন্যজন পৃথিবীতে চলা একেবারে অসম্ভব।

মিজানুর রহমান

 

তাই সকল হতাশা, গ্লান, বিষাদকে ২০২০ সালের সাথে বিদায় দিয়ে ২১ কে নিজের মত করে গড়তে যে কাজটা সবচেয়ে বেশি করতে হবে বলে আমি মনে করি তা হল ভেদাভেদ ভুলে সবাকে হাতে হাত রেখে একসাথে চলতে হবে।এক্ষেত্রে বিত্তবানদেরকে সবচেয়ে বেশি এগিয়ে আসতে হবে। তাদের কিছুটা সহানুভূতি পেলে অসহায় মানুষ নতুন করে বাচতে শিখবে। তাহলেই আমরা সকল হতাশাকে দূরে ঠেলে নতুন একটি পৃথিবী গড়ে তুলতে পারব। তাই আমি বলব ২১ হোক মনবিকতার।

সাইকা রহমান মুমু, হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট
নতুন বছর শুরু হোক নতুন প্রত্যয়ে...

সাইকা রহমান মুমু


বছরের আগমনের দিন গুনছি আমরা প্রত্যেকে। কারণ ২০২০ আমাদের থেকে অনেক কিছু কেড়ে নিয়েছে। ২০২০ কেটেছে পৃথিবীজোড়া ঘটনার ঘনঘটায়। হাসি কান্না আনন্দ আর বেদনায়। এই বছরের মত বছর আমাদের জীবনে আর একশ বছরেও আসবে কিনা সন্দেহ। আর মাত্র একটা দিন। তারপরই ২০২০থকে বিদায় জানিয়ে আমরা পা রাখব ২০২১ সালে। সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে জীবনে নতুন অধ্যায় শুরু করার অপেক্ষায়। এই নতুন বছরটি সকলের জন্য পূরণ হোক দুর্দান্ত সাফল্যের সাথে। আশাকরি, ২০২১ একটি আকর্ষণীয় বছর হবে।

এস এইচ শিপন, ইসলামিক স্টাডিজ
ঘুরে দাঁড়ানোর প্রত্যয় হোক আগামী
করোনা ভাইরাসের কারণে বিভিন্ন শ্রেণীর মানুষের লালিত- পালিত স্বপ্ন হয়েছে পদদলিত।অনেকে হারিয়েছে আশা,প্রত্যাশা,আত্মবিশ্বাস।এতদসত্বেও বিশ্ববাসীকে শিখিয়েছে নতুন কিছু বাড়িয়ে দিয়েছে সৃজনশীলতা,উদ্ভাবনী শক্তি শিখিয়েছে আত্মনির্ভরশীলতা,আত্মপ্রত্যয়ী হওয়া যা আগামীর পথচলায় মাইলস্টোনের ভূমিকা পালন করবে। এ বছরটাকে ইতিবাচক হিসেবে নিলে মুছে যাবে সমস্ত দুঃখ দুর্দশা কারণ এ বছর শিক্ষা দিয়েছে পৃথিবীতে কেউ স্থায়ী নয়।

এস এইচ শিপন

 

করা যাবে না কোন অহংকার, দম্ভ ভরে চলা যাবে না পৃথিবীতে আর।অতীতের সমস্ত গ্লানি ভুলে গিয়ে আগামী ২১ সাল হোক আত্মবিশ্বাস নির্মাণের বছর, হোক নতুন স্বপ্ন বোনার বছর, সুখী সমৃদ্ধ, সাম্য সাম্য ও ন্যায়ের ভ্রাতৃত্ব বিশ্ব গড়ে তোলার বছর পরিশেষে বলব ঘুরে দাঁড়ানোর প্রত্যয় হোক। কারণ মহানবী বলেছেন, ধ্বংস হোক তার জন্য, যার আজকের দিনটি গতকালের চেয়ে উত্তম হলো না।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ