Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ববিদ্যালয় ছাত্রসহ আসামি ৪ হাজার, গ্রেফতার ১০০

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০১৮, ২২:১৫

লাইভ প্রতিবেদক : নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনের ঘটনায় এপর্যন্ত বিভিন্ন থানায় ৫১ টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার করা হয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ ৯৭ জনকে। তাদের বিরুদ্ধে ছাত্র আন্দোলনে গুজব ও উসকানি দেয়ার অভিযোগ উঠেছে।

২৯ জুলাই বাসচাপায় রাজধানী শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে শুরু হয় নিরাপদ সড়কের দাবিকে আন্দোলন। আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানির অভিযোগে ৫১টি মামলা হয়েছে। এসব মামলায় প্রায় ৪ জনকে আসামি করা হয়েছে।

ডিএমপি নিউজে বলা হয়েছে, গ্রেফতার ব্যক্তিদের মধ্যে দণ্ডবিধি ও বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা ৪৩ মামলায় ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ আন্দোলনে নানাভাবে গুজব ছড়ানো ব্যক্তিদের শনাক্ত করতে তৎপর রয়েছে পুলিশ।

আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানির পরিপ্রেক্ষিতে রমনা বিভাগে ১৪ মামলায় ৩১ জন গ্রেপ্তার করা হয়, যার মধ্যে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে মামলা হয়েছে ১০টি। ১৪ মামলার মধ্যে ১৩টির তদন্ত করছে সংশ্লিষ্ট থানা-পুলিশ এবং একটি মামলা তদন্ত করছে ডিবি পুলিশ। লালবাগ বিভাগে ১ জনসহ অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে একটি মামলা করা হয়। মামলায় একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ওয়ারী বিভাগে মোট মামলা হয়েছে দুটি। অজ্ঞাতনামা ৩৫০-৪৫০ জনকে আসামি করে করা দুই মামলায় গ্রেফতার করা হয়েছে একজনকে। এ বিষয়ে মতিঝিল বিভাগে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে ৬টি মামলা করা হয়েছে। এসব মামলায় ১০ জন গ্রেফতার হয়েছেন।

তেজগাঁও বিভাগের দুই মামলায় ৬ আসামির মধ্যে ২ জন এজাহারভুক্ত আসামিসহ সন্দেহভাজন আরও ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

মিরপুর বিভাগের মিরপুর মডেল থানায় বিইউবিটি ইউনিভার্সিটি, কমার্স কলেজসহ অন্যান্য কলেজের অজ্ঞাতনামা ৫০০-৬০০ জন ছাত্র-শিক্ষককে আসামি করে ১টি, অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে কাফরুল থানায় ১টি এবং ৯৬ জনকে আসামি করে আরও ৩টিসহ মোট ৫টি মামলা হয়েছে।

গুলশান বিভাগে অজ্ঞাতনামা ২০০০-২৪৫০ জনকে আসামি করে ৭টি এবং ৩১ জনকে আসামি করে আরও ২টি মামলাসহ মোট ৯টি মামলা হয়েছে। ‍৯ মামলায় ২৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উত্তরা বিভাগে অজ্ঞাতনামা ১০০-১৫০ জনকে আসামি করে ৩টি এবং ১১৩ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করে ১টিসহ মোট ৪টি মামলা হয়েছে। মামলায় ৩ জন গ্রেপ্তার হয়েছেন।

এ ছাড়া তথ্য ও প্রযুক্তি আইনে ২৯ জনকে আসামি করে করা মোট ৮টি মামলায় ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ৮টি মামলার মধ্যে ৪টি মামলা ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ, ১টি ডিবি পুলিশ এবং একটি থানা-পুলিশ তদন্ত করছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই বিমানবন্দ এলাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের পর থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। দেশজুড়ে ছড়িয়ে পড়ে আন্দোলন। একপর্যায়ে শিক্ষার্থীদের ওপর হামলার জেরে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া হলে আন্দোলন সহিংসতায় রূপ নেয়। এসব ঘটনায় পুলিশ এপর্যন্ত ৫১ টি মামলা করেছে। যার মধ্যে আসামি করা হয়েছে প্রায় ৪ হাজার জনকে।

 

 

ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ