খুলবে স্কুল, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা; শেষ মুহূর্তে প্রস্তুতি নিচ্ছে শিক্ষকরা!


Published: 2021-09-08 11:58:01 BdST, Updated: 2021-10-23 17:37:20 BdST

মো.ইমরান হোসেন: করোনা মহামারি প্রাদুর্ভাবের কারণে গত বছরের (২০২০ সাল) ১৭ মার্চ মাস থেকে বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে দেড় বছর পার হলেও করোনার সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর হারের কারণে ধাপে ধাপে লকডাউন দিয়েছিল সরকার, আবার তা উঠিয়ে নিলেও শিক্ষাপ্রতিষ্ঠান ছিল সম্পূর্ণ বন্ধ। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ হার কম ও মৃত্যুর সংখ্যা কমিয়ে আসায় সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল কলেজ আগামী রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খোলার সিদ্ধান্ত নিয়েছে।

স্কুল খোলাকে কেন্দ্র করে পুরাণ ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষকরা প্রস্তুতি নিতে শুরু করেছে। বুধবার (৮ সেপ্টেম্বর) সরেজমিনে, ঢাকার ইসলামিয়া সরকারি স্কুল, গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল, বাংলা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়ট স্কুলসহ এর আশেপাশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখা যায় প্রতিটি প্রতিষ্ঠানে স্কুল খোলাকে কেন্দ্র করে চলছে পরিস্কার পরিচ্ছন্ন কাজকর্ম। যাবতীয় প্রস্তুতি নিচ্ছে তারা। শেষ মুহূর্তে ব্যাস্ত সময় কাটাচ্ছেন শিক্ষক, কর্মকর্তা কর্মচারীরা। দরজা-জানালা সংস্কার, মাঠের ঘাস পরিষ্কারকরণ, রুটিনসহ আনুষাঙ্গিক প্রস্তুতি ও নিচ্ছেন।

গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল

 

স্কুল-কলেজ প্রায় দেড় বছর যাবত শিক্ষার্থীদের পদচারণা না থাকায় ধুলো বালিযুক্ত মাঠগুলো আজ ঘাসে পরিণত হয়েছে। ক্যাম্পাসগুলো প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য্যে সজ্জিত হয়েছে। অপেক্ষা করছে যেন কবে ফিরবে সেই চিরচেনা মানুষগুলো।

বাংলাবাজার সরকারি স্কুলের একজন শিক্ষক ক্যাম্পাসলাইভকে বলেন, স্কুল খোলার সংবাদে শিক্ষক, অভিভাবকসহ শিক্ষার্থীরা আনন্দিত। অভিভাবকরা তাদের বাচ্চাদের স্কুলে পাঠাতে আগ্রহী বলে জানান অনেকেই।

ধুলো বালিযুক্ত মাঠগুলো আজ ঘাসে পরিণত হয়েছে

 

গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে সরেজমিনে গিয়ে দেখা যায় কয়েকজন কর্মচারী বিদ্যালয়ের আঙিনা পরিস্কার পরিচ্ছন্ন করছেন। শিক্ষকরা উপস্থিত থেকে কাজের তদারকি করছেন। কাজ করতে থাকা এক নারী কর্মচারী ক্যাম্পাসলাইভকে জানান, আগামী রবিবার (১২ সেপ্টেম্বর) স্কুল খুলবে তাই আমরা পুরো ক্যাম্পাসকে শিক্ষার্থীদের জন্য উপযোগী করে তোলার চেষ্টা করছি। এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরুর পর থেকে ছাত্র ছাত্রীদের আনা গোনা থাকলে ও স্কুল ছিল জনমানবহীন। আমরা কয়েকজন কর্মচারী ও মাঝে মধ্যে আমাদের শিক্ষকরা আসতেন। তাদের নির্দেশনা অনুযায়ী স্কুল পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করেছি।

চলছে পরিস্কার পরিচ্ছন্নতা

 

বাংলা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালযের দশম শ্রেণির শিক্ষার্থী তানিসা ক্যাম্পাসলাইভকে বলেন, আগামী রবিবার আমাদের স্কুল খুলবে তা ভাবতেই মনে আনন্দ চলে আসে। করোনার আগে যখন লাগাতার ক্লাস করতাম তখন ছুটির আসায় থাকতাম। কিন্তু করোনার কারণে এবারের চিন্তা ছিল ছুটি নয় ক্লাসে কবে ফিরবো। কখন করোনা স্বাভাবিক হবে। আমরা কি আমাদের ক্লাসে সশরীরে যেতে পারবো নাকি অনলাইনে ক্লাস করে মাধ্যমিক গন্ডি পেরিয়ে যেতে হবে। অবশেষে স্কুল খুলবে এতেই সন্তুষ্ট।

চলছে শেষ মুহূর্তে প্রস্তুতি

 

ইসলামিয়া সরকারি স্কুলের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারি জানান, গত বছরের মার্চ মাস থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমরা প্রায়ই সময় স্কুলে এসেছি। স্কুলের আঙিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করেছি। সামনে স্কুল খুলবে তাই এখন আমরা আরো জোরে সোরে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে আমাদের উর্ধতন কর্মকর্তারা স্কুলের ক্লাসরুম, আঙিনা, মাঠ ও এর আশেপাশের সব জায়গা পরিস্কার পরিচ্ছন্ন রাখার নির্দেশনা দিয়েছেন। আমরা স্যারদের নির্দেশনা অনুযায়ী সেভাবে কাজ করে যাচ্ছি। অপেক্ষায় আছি স্কুল খুলবে এবং আমরা আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যাবো।

ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়

 

তবে নির্ধারিত দিনে আদৌ স্কুল খুলবে কিনা এ নিয়ে শঙ্কিত অভিভাবকরা। অভিবাবক হারুনর রশীদ ক্যাম্পাসলাইভকে জানান, পুরো বছর জুড়েই স্কুল-কলেজ খোলার তারিখ শুনলাম। এবার যে তারিখ ঘোষণা হয়েছে সেটি যেন আর পরিবর্তন না হয় সেই প্রত্যাশা করছি। বাচ্চারা বাসায় বসে মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়েছে। অনলাইন ক্লাস হলেও তারা নিয়মিত ক্লাস করে না তাই শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়া জরুরি।

উল্লেখ্য যে, গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার ৯ দিন পর ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। ধাপে ধাপে ছুটি বাড়িয়ে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়।

ঢাকা, ০৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।