জঙ্গি তৎপরতা, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোর্স বৃদ্ধির সুপারিশ


Published: 2018-10-31 12:16:24 BdST, Updated: 2018-11-17 23:50:23 BdST

লাইভ প্রতিবেদক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোর্স বৃদ্ধির চিন্তা-ভাবনা হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোর্স বৃদ্ধির সুপারিশ করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে জঙ্গি তৎপরতা ঠেকাতে ওই সুপারিশ করা হয়েছে। এর পেছনে ইউজিসি যুক্তি দিয়েছে, সারাবছর একটি সেমিস্টারে মাত্র দুটি কোর্স থাকায় তারা অনেক অবসর সময় পার করে থাকেন। অবসরে অনেক ছাত্রছাত্রী জঙ্গি কর্মকাণ্ডসহ নানারকম অপকর্মের সঙ্গে লিপ্ত হয়ে পড়েন। তাই শিক্ষার্থীদের নেতিবাচক এসব কর্মকাণ্ড থেকে ফেরাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার প্রতি তিনটি কোর্স চালু করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ৪৪তম বার্ষিক প্রতিবেদনে এ প্রস্তাব করা হয়েছে।
প্রতিবেদনটি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রতিবেদনে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধে বিশেষ নজরদারি পদ্ধতি প্রবর্তনের সুপারিশ করা হয়েছে।

ইউজিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা একটি সেমিস্টারে শুধুমাত্র দুটি কোর্স নিয়ে পূর্ণকালীন লেখাপড়া করছেন। এর ফলে তারা অবসর সময় পাচ্ছেন বেশি। এই অবসরে শিক্ষার্থীরা লেখাপড়ার বাইরে অন্যদিকে সময় ব্যয় করার সুযোগ পাচ্ছে। সম্প্রতি একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। তাই শিক্ষার্থীদের সারাবছর লেখাপড়ায় ব্যস্ত রাখতে পাঠ্যক্রমের সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত করার জন্য প্রতি সেমিস্টারে কমপক্ষে তিনটি কোর্স নেয়া বাধ্যতামূলক করা দরকার।

শরীরচর্চা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত বাড়ানোর বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দিতে বলেছে ইউজিসি। এসব নির্দেশনার মধ্যে রয়েছে কোনো শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী যাতে সংবিধানের মূলনীতির পরিপন্থী কোনো কর্মকাণ্ড পরিচালনা করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং এজন্য যুগোপযোগী গবেষণার সুযোগ বৃদ্ধি ও অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি প্রক্রিয়া পদ্ধতি চালু করার পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ ভর্তি পদ্ধতি গ্রহণ করা যেতে পারে। এতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিয়ে হয়রানি এবং ব্যয় কমে যাবে।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বেশ কিছুদিন ধরেই শিক্ষার্থীদের মধ্যে জঙ্গি তৎপরতা দেখা যাচ্ছে। অনেক শিক্ষার্থী জঙ্গির মতো সহিংস কর্মকাণ্ড করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আহত-নিহতেরও ঘটনা ঘটেছে। সেখান থেকে তাদের ফিরিয়ে আনা আমাদের সকলের দায়িত্ব। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে বছরে একটি সেমিস্টারে দুটি কোর্স পড়ানো হয়। এতে তারা অনেক অবসর সময় পেয়ে থাকে। এই অবসরে অনেকে খারাপ বন্ধু-বান্ধবের সঙ্গে জড়িয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে কিছুটা ক্রটি থাকায় এমন পরিস্থিতি তৈরি হচ্ছে মন্তব্য করেন আব্দুল মান্নান।

তিনি বলেন, প্রতিবেদনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারে তিনটি কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে। এতে করে তাদের পড়ালেখা বেড়ে যাবে, অবসর সময় কম পাবে। পড়ালেখার বাইরে অন্যদিকে ধাবিত হওয়ার সুযোগ কম থাকবে।

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।