বদলে যাওয়া ছাত্রলীগ, ঢাবিতে ভর্তিচ্ছুদের জন্য বাইক সার্ভিস


Published: 2018-09-16 13:32:48 BdST, Updated: 2018-11-16 23:01:14 BdST

লাইভ প্রতিবেদক : ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে ছাত্রলীগ। এবার শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে শুরু করেছেন নেতাকর্মীরা। শুরুটা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে। ধীরে ধীরে অন্য বিশ্ববিদ্যালয়, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানেও ছাত্রলীগকে ইতিবাচক ধারায় ফেরানোর পরিকল্পনা চলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলছে ২০১৮-১৯ সেশনের ভর্তির পরীক্ষা। ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ইতিমধ্যে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। যা ইতিমধ্যে সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে সাড়া জাগিয়েছে।

জানা গেছে, শুক্রবার ও শনিবার নীলক্ষেত মোড়, পলাশী মোড়, শাহবাগ মোড়, দোয়েল চত্বর এলাকা থেকে শিক্ষার্থীদের জয় বাংলা বাইক সার্ভিস দেয়া হয়। পরবর্তী ভর্তি পরীক্ষার দিনেও এ সেবা চালু থাকবে বলে জানিয়েছে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুসেইন সাদ্দাম।

ভর্তি পরীক্ষায় বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির সামনে সকাল সাড়ে সাতটা থেকে কয়েকশো পরীক্ষার্থীকে ওয়েবসাইটে খুঁজে সিট নাম্বার বের করে দিয়েছে ছাত্রলীগ। কেন্দ্র-ভবন দেখিয়ে দেয়া, দূরের কেন্দ্রের পরীক্ষার্থীদের 'জয় বাংলা বাইক সার্ভিস' এর মাধ্যমে পৌঁছে দেয়া, যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করাসহ অন্যান্য নিয়মিত কাজও করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

শনিবার সকাল ৯টা ৫২ মিনিট। কেন্দ্রগুলোর গেইট তখন বন্ধ হয় হয়। ভর্তিচ্ছু দু'বোন তাদের কেন্দ্রের সঠিক তথ্যও জানে না। দ্রুত খুঁজে দেখা গেল, তাদের কেন্দ্র গণিত ভবন। ছাত্রলীগ কর্মীদের দিগ্বিদিক ছোটাছুটি বেড়ে গেল। 'জয় বাংলা বাইক সার্ভিস' এর একটি বাইকে করে একজনকে কেন্দ্রে নেওয়ার ব্যবস্থা হল। অনেক অভিভাবক বাইক নিয়ে এলেও ছাত্রলীগের অনুনয়বিনয়ের পরেও কেউ অন্য পরীক্ষার্থী বোনকে কেন্দ্রে নিয়ে যেতে রাজি হননি। খবর পেয়ে আরেকটি বাইক ছুটে এসে অন্যজনকে কেন্দ্রে নিয়ে যায়। ততক্ষণে গণিত ভবন কেন্দ্রের গেইটও বন্ধ করে দেয়া হয়। স্বপ্নভঙ্গের নিশ্চিত যাত্রায় আবারও ছাত্রলীগই ত্রাণকর্তা। ছাত্রলীগের অনেক অনুরোধের পর সেই পরীক্ষার্থীকে কেন্দ্রে ঢুকার অনুমতি দেয়া হয়।

ঢাবি ছাত্রলীগ নেতা আবু ইউনুস বলেন, এই দু'বোনের ঘটনা আজকের একটি উদাহরণ মাত্র। দু'দিন ধরে অন্তত সহস্রাধিক পরীক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এই 'জয় বাংলা বাইক সার্ভিস' এর মাধ্যমে নির্দিষ্ট সময়ে কেন্দ্রে পৌঁছাতে পেরেছেন। গত দু'দিনে কত হাজার পরীক্ষার্থী যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন ধরণের সহযোগিতায় স্বপ্নের পথে নিরাপদ যাত্রা করতে সক্ষম করেছেন, সে হিসেব আমাদের হাতে নেই। আমরা সে হিসেব কষতেও চাই না।

ঢাকা, ১৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।