Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এসএসসি: ইংরেজি ১ম পত্র ও ২য় পত্রে একই প্যারাগ্রাফ!

প্রকাশিত: ৮ মে ২০২৩, ২১:০৯

ইংরেজি ১ম পত্র ও ২য় পত্রে একই প্যারাগ্রাফ

লাইভ প্রতিবেদক: রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে রোববার (৭ মে) ইংরেজী ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ইংরেজি ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয় গত বুধবার (৩ মে)। কিন্তু ইংরেজি ১ম পত্র ও দ্বিতীয় পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য করা প্রশ্নে একই প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে! আর এই নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

শিক্ষার্থীদের মতে, একই প্যারাগ্রাফ দুই পরীক্ষায় কমন আসায় তাদের লিখতে সুবিধা হয়েছে। আর অভিভাবকরা বলছেন, একই প্যারাগ্রাফ দুই পরীক্ষায় আসাটা প্রশ্ন প্রণয়নকারীদের চরম উদাসীনতার ফল।

দেখা গেছে, ইংরেজি প্রথম পত্রের ৭ নম্বর প্রশ্নে পূর্ণমান ১৪ এর জন্য প্যারাগ্রাফের অংশে দেওয়া হয়েছে আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)। আর আজ অনুষ্ঠিত ইংরেজি ২য় পত্র পরীক্ষার ১২ নম্বর প্রশ্নের পূর্ণমান ১৫ এর জন্য ওই একই প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে। তবে একই প্যারাগ্রাফ হলেও ইংরেজি ১ম পত্র পরীক্ষায় বলা হয়েছিল- Answer the following questions to write a paragraph on Our National Flag। সেখানে ৭টা প্রশ্ন ছিল। অর্থাৎ সাতটি প্রশ্নের ভিত্তিতে একটি প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছিল। আর ইংরেজি ২য় পত্রের প্রশ্নে বলা হয়েছে- Write a paragraph on Our National Flag। আর এটি ছিল বর্ণনা ভিত্তিক।

বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা অসন্তোষ প্রকাশ করছেন এবং এ ক্ষেত্রে কর্তৃপক্ষের দায়িত্বহীনতাকে দায়ী করছেন। গণমাধ্যমের সঙ্গে আলাপকালে শিক্ষাবিদরাও বিষয়টিকে ‘দায়িত্বহীনতা’ বলে উল্লেখ করেছেন এবং এর তদন্ত করে দায়ীদের শাস্তি দাবি করেছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তানবিরুল আলম জানান, ‘এটি একটি গুরুতর ভুল। এটিকে হালকাভাবে নেয়া উচিত নয়, কারণ শিক্ষার্থীরা এটা দেখে হতাশায় পড়তে পারে।’

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম বলেন, ‘এই প্রশ্ন আমাদের বোর্ডের কারও করা নয়। কে কোন বোর্ডের প্রশ্ন করবে তা পরীক্ষার আগে আন্তঃবোর্ড সভায় লটারির মাধ্যমে বেছে নেয়া হয়েছিল। দুটো প্রশ্নপত্র আলাদা আলাদা বোর্ড থেকে এসেছে। পরীক্ষার হলে বিতরণের আগে তা দেখার উপায় ছিল না। প্রশ্নপত্রের মূলকপি ট্রেজারি সংরক্ষিত আছে। পরীক্ষা শেষে জানা যাবে এটি কোন কোন বোর্ডের করা প্রশ্ন ছিল।’

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ