Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

এইচএসসি: শাহরাস্তিতে ভুল সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা গ্রহণ

প্রকাশিত: ৭ নভেম্বার ২০২২, ০৮:৪২

এইচএসসি পরীক্ষা: ফাইল ছবি

চাঁদপুর লাইভ: পরীক্ষার প্রথমদিনই ভুল! এমনটাই ঘটেছে চাঁদপুরের একটি উপজেলায়। ভুল সেটেই অনুষ্ঠিত হয়েছে কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষা। চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় এঘটনা ঘটে। রোববার (৬ নভেম্বর) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ এ তথ্য জানিয়েছেন।

এর আগে, একই দিন সকালে উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের কেন্দ্র চিতোষী আর অ্যান্ড এম উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। জানা গেছে, রোববার বেলা ১১টায় ওই বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) বাংলা ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। বোর্ডের নির্দেশনা মোতাবেক ‘ক’সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন্নাহার ‘খ’সেট দিয়ে পরীক্ষা শুরু করেন।

পরীক্ষার শেষ দিকে প্রশ্নের অসংগতি শিক্ষকদের নজরে আসলে কেন্দ্রে থাকা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ হুমায়ুন রশিদকে অবহিত করেন। পরে সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন তিনি। তবে ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়।

ভুলবশত এমনটি হয়েছে বলে দাবি করছেন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও চিতোষী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুন্নাহার।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ জানান, আমি রোববার সকাল ১০টা ৩৭ মিনিটে খুদে বার্তায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ‘ক’সেটের নির্দেশনা পাঠাই। পরে দুপুর ১২টা ৩৯ মিনিটে সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে জানতে পারি পরীক্ষা ‘খ’ সেটে হচ্ছে। এ ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ তদন্ত করছেন। তবে বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। পরীক্ষার্থীদের ফলাফলে কোনো সমস্যা হবে না।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ জানান, কারিগরি শিক্ষা বোর্ডের সঙ্গে কথা হয়েছে। পরীক্ষা বাতিল করা হচ্ছে না। এটাকেই তারা গ্রহণ করবে। এ ঘটনায় তদন্ত চলছে। এটাকে ক্ষতিয়ে দেখা হচ্ছে।

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ