Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পা দিয়েই পরীক্ষার খাতায় লিখলেন মানিক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বার ২০২২, ০২:৩৫

পা দিয়েই পরীক্ষার খাতায় লিখলেন মানিক

ফুলবাড়ী লাইভ: দু’হাত নেই জন্ম থেকেই। তারপরও পা দিয়ে লিখে চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মানিক রহমান।

মানিক উপজেলার জছিমিঞা মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকালে ফুলবাড়ী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের ৮ নম্বর কক্ষে গিয়ে দেখা যায়, একটি উঁচু বেঞ্চে বসে পা দিয়ে লিখে বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিচ্ছেন তিনি।

জানা যায়, শারীরিক প্রতিবন্ধী মানিকের বাড়ি উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা গ্রামে। তার বাবা মিজানুর রহমান একজন ওষুধ ব্যবসায়ী। মা মরিয়ম বেগম উপজেলার রাবাইতারী স্কুল অ্যান্ড কলেজের ইতিহাস বিষয়ের সহকারী অধ্যাপক। মা-বাবার বড় ছেলে মানিক জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী। জন্ম থেকেই তার দু’হাত নেই, একটি পা অন্যটির তুলনায় খাটো। কিন্তু পড়াশোনায় কখনো পিছিয়ে যাননি তিনি।

স্থানীয়রা জানান, শারীরিক প্রতিবন্ধকতার পরও পিএসসি ও জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি পায় মানিক। শুধু পা দিয়ে লেখাই নয়, পা দিয়ে মোবাইল চালনো এবং মোবাইলে কথা বলাসহ কম্পিউটার টাইপিং ও ইন্টারনেট ব্যবহারেও পারদর্শী তিনি। তার ইচ্ছা ভবিষ্যতে কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে মা-বাবার স্বপ্ন পূরণ করা।

ফুলবাড়ী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের সচিব মোহাম্মদ মশিউর রহমান বলেন, মানিক অন্য শিক্ষার্থীদের মতই পরীক্ষায় অংশ নিয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন হওয়ায় তাকে শেষে ২০ মিনিট বাড়তি সময় দেয়া হচ্ছে।

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ