Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শেষ হলো ৪৪তম বিসিএস প্রিলিমিনারি, প্রতি পদে লড়ছে ২০৫ জন পরীক্ষার্থী

প্রকাশিত: ২৭ মে ২০২২, ২১:৪৭

চলছে ৪৪তম বিসিএস পরীক্ষা

লাইভ ডেস্ক: দেশব্যাপী আটটি বিভাগের ২৫০টি কেন্দ্রে একযোগে ৪৪তম বি.সি.এস. পরীক্ষা-২০২১ এর প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ২০০ নম্বরের এ পরীক্ষা সম্পন্ন হয়। এবারের বিসিএস নিয়োগে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা পদের বিপরীতে আবেদন করে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন প্রার্থী। যেখানে প্রতি পদের বিপরীতে লড়ছেন ২০৫জন পরীক্ষার্থী।

পিএসসি সূত্রে জানা গেছে, আবেদনকারীদের মধ্যে ঢাকায় ১ লাখ ৮৪ হাজার ৩৩৯ জন, রাজশাহীতে ৩২ হাজার ৫৮১ জন, চট্টগ্রামে ৩০ হাজার ২২৯ জন, খুলনায় ২৫ হাজার ৯৬৭ জন, বরিশালে ১১ হাজার ৬৩৯ জন, সিলেটে ১০ হাজার ৫১৯ জন, রংপুরে ২৮ হাজার ৫৩২ জন এবং ময়মনসিংহে ২৬ হাজার ৯১০ জন প্রার্থীর পরীক্ষায় অংশ নেয়।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার-পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও সর্বোচ্চ শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন:

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলী ৩০, আন্তর্জাতিক বিষয়াবলী ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।

উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইনে আবেদন শুরু হয়। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

ঢাকা, ২৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ