Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শিক্ষানবীশ আইনজীবিদের দাবী মানবিকভাবে দেখার আবেদন

প্রকাশিত: ২৬ জুন ২০১৮, ০৩:৫৯

আদালত লাইভ: এডভোকেটশীপ লিখিত পরীক্ষার খাতা প্রদর্শন করে পুন: বিবেচনার আবেদন করেছেন শিক্ষানবীশ আইনজীবিরা। তারা বাংলাদেশ বার কাউন্সিলের সচিব বরাবরে আবেদন জানিয়ে মানবিকভাবে সহায়তারও দাবী অনুরোধ জানিয়েছেন। বলেছেন আমরা অমানবিক জীবন যাপন করছি। আমাদের প্রতি একটু দরদী হয়ে এই দাবী মেনে নেন।

ওই আবেদনে তারা বলেন, আমরা বাংলাদেশ বার কাউন্সিল ২০১৭ সালের ১৪ই অক্টোবর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করি। আমরা ঢাকা, রাজশাহী, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন বিভগের মেধাবী ছাত্র-ছাত্রী।

MCQ পরীক্ষায় তীব্র প্রতিযোগিতার মাধ্যমে উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশ প্রহণ করি। আমরা সকল আবশ্যক প্রশ্নের উত্তর সঠিক ও যথাযথভাবে লিখতে সক্ষম হই। একই সঙ্গে শতভাগ নিশ্চিত ছিলাম যে, আমরা পরীক্ষায় উত্তীর্ণ হব।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় আমরা অকৃতকার্য হয়েছি। এক্ষেত্রে বার কাউন্সিল কর্তৃক ব্যবহৃত পরীক্ষা পদ্ধতি, যেখানে OMR পদ্ধতির যথাযথ ব্যবহার নেই, যা খাতার উপরে অতি হালকা আঠা দিয়ে লাগানো ছাত্রের নাম, রেজিট্রেশন নম্বরসহ অন্যান্য তথ্য সম্বলিত একটি কাগজ।

যেখানে উক্ত কাগজে কিংবা মূল খাতার উপর প্রিন্টেড কোন বারকোড নেই। এক্ষেত্রে উক্ত তথ্য সম্বলিত কাগজটি খুলে গেলে বা ভূলবশত অন্য খাতায় লাগিয়ে দিলে বা কোন অসৎ কর্মচারী কর্তৃক অপব্যবহার হলে কর্তৃপক্ষের পক্ষে বোঝা খুবই দূরবোধ্য এবং যা বর্তমানে প্রচলিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবহৃত পদ্ধতি থেকে সম্পূর্ণরুপে ভিন্ন।

এই ক্ষেত্রে আমরা একমাত্র বার কাউন্সিল কর্তৃক পরীক্ষার অব্যবস্থাপনা কিংবা বিজ্ঞ বিচারপতিগণ কর্তৃক খাতায় মূল্যায়নের পূর্বে বা পরে কোন অসৎ চক্রের হস্তক্ষেপ রয়েছে বলে আমরা সন্দেহ পোষন করছি।

মহোদয়ের নিকট আকুল আবেদন ও আমাদের প্রাণের দাবি আমদের স্বহস্তে লিখিত পরীক্ষার খাতা, রোল নম্বরের সাথে মিলিয়ে প্রদর্শন পূর্ববক পুন:বিবেচনা করতে আপনার সদয় দৃষ্টি কামনা করছি।

এদিকে রোববার প্রায় শতাধিক শিক্ষানবীশ আইনজীবি তাদের এই দাবীনামা নিয়ে বার কাউন্সিলের গেটে অবস্থান কর্মসূচী পালন করছেন। তাছাড়া প্রধান বিচারপতি ও আইনজীবি তালিকাভূক্তি কমিটির কাছেও স্মারক লিপি দিয়েছেন তারা।

 

ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ