Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এবার ইংরেজি ১ম পত্রের প্রশ্ন ফাঁস

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারী ২০১৮, ২১:৫৯

লাইভ প্রতিবেদক: এবার ইংরেজি প্রথমপত্রের প্রশ্নও ফাঁসের অভিযোগ উঠেছে। সোমবার ইংরেজি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরুর অন্তত দুই ঘণ্টা আগে সকাল ৮টা ৪ মিনিটে ইংরেজি প্রথমপত্রের ‘ক’ সেটের প্রশ্ন হোয়াসটঅ্যাপের একটি গ্রুপে পাওয়া যায়। যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে। সোমবার সকাল ১০টায় ইংরেজি প্রথমপত্র পরীক্ষাটি শুরু হয়। শেষ হয় দুপুর ১টায়।

রোববার রাত থেকে ফেসবুক, হোয়াসটঅ্যাপ, ইমোসহ বিভিন্ন গ্রুপ ও পেজে নজর রাখার পর সকাল ৮টা ৪ মিনিটে ইংরেজি প্রথমপত্রের ক সেটের প্রশ্নপত্রটি হোয়াসটঅ্যাপের ‘English 1st part 2018’ নামের একটি গ্রুপে পাওয়া যায়।

এরপর ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নটি ছড়িয়ে যায়। পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া প্রশ্নের সঙ্গে ওই প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার সাংবাদিকদের বলেন, ইংরেজি প্রথমপত্র প্রশ্নও ফাঁস হওয়ার খবর আমার কাছে নেই। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়সহ আমরাও তদারকিতে আছি।

এর আগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিন বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন কৌশল নিলেও তা কাজে আসেনি। পরীক্ষার দিন সকালে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে, এমন ধারণা থেকে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে হলে ঢোকানো হয়েছে। তবু প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যায়নি।

এর আগে ১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বাংলা প্রথম পত্রের প্রশ্ন একই কায়দায় ফাঁসের অভিযোগ পাওয়া যায়। বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী অভীক্ষার ‘খ’ সেট প্রশ্নপত্র পরীক্ষার প্রশ্ন ও ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল ছিল। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই তা ফেসবুকে পাওয়া যায়।

এরপর ৩ ফেব্রুয়ারি (শনিবার) সকালে পরীক্ষা শুরুর আগে প্রায় ঘণ্টা খানেক আগে বাংলা দ্বিতীয় পত্রের নৈর্ব্যক্তিক (বহুনির্বাচনি) অভীক্ষার ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে। যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল যায়।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয় পাঁচলাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে। পরীক্ষার দিন সকালে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে, এমন ধারণা থেকে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে হলে ঢোকানো হয়েছে। তবু প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যায়নি। প্রতিটি পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার খবর মিলছে। এর আগে এসএসসির বাংলা প্রথম ও দ্বিতীয়পত্রের প্রশ্নও ফাঁস হয়েছে।

 

ঢাকা, ০৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ