এইচএসসি: দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ৫৬৫, বহিষ্কার ২


Published: 2021-12-02 17:46:46 BdST, Updated: 2022-01-19 08:25:44 BdST

দিনাজপুর লাইভ: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রথম দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। প্রথম দিন সকালে পদার্থবিজ্ঞান (তত্বীয়) প্রথমপত্র ও বিকেলে লঘু সংগীত (তত্বীয়) প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

প্রথম দিনের পরীক্ষায় ৫৬৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল জানান, ২ ডিসেম্বর বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার প্রথম সকালে পদার্থবিজ্ঞান (তত্বীয়) প্রথমপত্র ও বিকেলে লঘু সংগীত (তত্বীয়) প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় ২৫ হাজার ২১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৬৫৪ জন পরীক্ষার্থী উপস্থিত এবং ৫৬৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ছিল ২ দশমিক ২৪ শতাংশ। এছাড়া ওইদিনের পরীক্ষায় দুইজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে গাইবান্ধা একজন ও কুড়িগ্রাম জেলায় একজন।

অনুপস্থিত ৫৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলায় ৯৬ জন, গাইবান্ধায় ১২০ জন, নীলফমারীতে ৪৭ জন, কুড়িগ্রামে ৬৩ জন, লালমনিরহাটে ৩৮ জন, দিনাজপুরে ১১০ জন, ঠাকুরগাঁওয়ে ৫৭ জন ও পঞ্চগড় জেলায় ৩৪ জন রয়েছে। তবে বিকেলের পরীক্ষায় মাত্র দুইজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এদিকে পরীক্ষা চলাকালিন সময়ে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নবাগত প্রফেসর মোঃ কামরুল ইসলাম দিনাজপুর সরকারী মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শন শেষে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষায় কোন ধরনের অনিয়ম হলে সাথে সাথে বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে তিনি জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, এবারে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৭০টি কলেজ থেকে ২০৩টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫৭ হাজার ৬৯৯ জন ছাত্র ও ছাত্রী ৫৮ হাজার ৯৬ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৫ হাজার ৯১ জন, জিপিএ উন্নয়ন ১৬৭ জন ও অনিয়মিত পরীক্ষার্থ ১০ হাজার ৫৬৭ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে এক বিষয়ে মোট পরীক্ষার্থী ২ হাজার ৮০৫ জন, দুই বিষয়ে ৮৯৯ জন ও সকল বিষয়ে ১ লাখ ১২ হাজার ৯১ জন।

ঢাকা, ০২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচকে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।