অটোপাস পেতে পারে জেএসসি-জেডিসি শিক্ষার্থীরা


Published: 2021-09-20 15:43:33 BdST, Updated: 2021-10-22 03:43:54 BdST

লাইভ প্রতিবেদক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর সংক্রমণ কমে যাওয়ায় গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক-উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। সেই সাথে আগামী নভেম্বরের শুরুতে এসএসসি সমমান ও ১৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসি সমমান পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে সরকারের।

এমন পরিস্থিতিতে নভেম্বরে অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন করা প্রায় অসম্ভব। পরীক্ষা নেয়া না গেলে শিক্ষার্থীদের অটোপাস দেয়ার চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে করোনা মহামারির কারণে সঠিক সময়ে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এজন্য সিলেবাস সংক্ষিপ্ত করে আগামী নভেম্বরের শুরুতে এসএসসি এবং ১৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। শুধুমাত্র গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ে এসএসসি ও এইচএসসির পরীক্ষা নেওয়া হবে। আবশ্যিক বিষয়ের উপর কোনো পরীক্ষা নেওয়া হবে না।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম বলেন, এসএসসি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন। প্রশ্নপত্র ট্রেজারিতে পাঠানো হয়েছে। এখন শুরু করার অপেক্ষায়।

তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুসারে আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে এইচএসসি পরীক্ষা শুরু করা হবে। এ পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোর কাজ চলছে। বর্ধিত সময় অনুযায়ী আগামী ২২ সেপ্টেম্বর এ পরীক্ষার ফরম পূরণ শেষ হবে। এরপর প্রবেশ পত্র তৈরির কাজ শুরু করা হবে।

চলতি বছর জেএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বছরের আর মাত্র সাড়ে তিন মাস বাকি। এর মধ্যে জেএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। আগামী মাসের মধ্যে শিক্ষামন্ত্রী এ পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে একটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানান, চলতি বছর জেএসসি পরীক্ষা আয়োজন করা কোনোভাবে সম্ভব নয়। বর্তমানে এ পরীক্ষা নেওয়ার মতো কোনো সিডিউল শিক্ষা বোর্ডগুলোতে নেই। এসএসসি-এইচএসসি পরীক্ষা আয়োজন ও ফলাফল প্রকাশের কাজ শেষ করতে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত পার হয়ে যাবে।

তিনি আরও বলেন, চলতি বছরের জেএসসি পরীক্ষা নিতে চাইলে আগামী বছরের মার্চে নিতে হবে। সে সময় ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু করতে হবে বলে সে সুযোগও থাকছে না। চলতি বছরের জেএসসি পরীক্ষা আয়োজন করার কোনো ধরনের প্রস্তুতি নেই। অটোপাস ঘোষণার আলাপ-আলোচনা চলছে।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।