''২০২১ সালে পরীক্ষা নিয়েই এসএসসি ও এইচএসসির ফল''


Published: 2021-04-11 15:32:57 BdST, Updated: 2021-05-10 02:34:26 BdST

লাইভ প্রতিবেদক: দেশে করোনা মহামারির ছোবলে স্থবির সবকিছুই। এক বছরেরও বেশি সময় বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে চলতি বছর পরীক্ষা নিয়েই এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের রেজাল্ট দেয়া হবে। কোনো ভাবেই আর শিক্ষার্থীদের অটোপাস দেয়া হবে না। সেই সাথে পরীক্ষা আয়োজনের বিষয়টি নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

রোববার (১১ এপ্রিল) সময় সংবাদকে এসব কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটো পাস নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না না, এই গুঞ্জন ঠিক না। আমরা অপেক্ষা করছি, হয়তো পরীক্ষা পিছিয়ে যেতে পারে। পরীক্ষা ছাড়া আমাদের অন্য কোনো পরিকল্পনা নেই। পরীক্ষা ছাড়া রেজাল্ট তৈরি করা ডিফিকাল্ট। অটো পাসের জন্য শুধু গত বছর আইন পরিবর্তন করা হয়েছিল, সেটা এ বছরের জন্য কার্যকর হবে না।

গত ফেব্রুয়ারিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খোলা হোক না কেন, আমরা শিক্ষার্থীদের ক্লাস করিয়েই এসএসসি-এইচএসসি পরীক্ষা নেব। এক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাস করানো হবে।

এ প্রসঙ্গে প্রফেসর নেহাল আহমেদ বলেন, শিক্ষামন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন, সে অনুযায়ী আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। ২৩ মে যদি স্কুল-কলেজ খোলা যায়, তাহলে সেপ্টেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।

তিনি বলেন, ২৩ মের মধ্যেও যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয়, তখন সেটা দেখা যাবে। তবে এখনো পর্যন্ত আমার পরীক্ষা নেওয়ার ব্যাপারে অটল রয়েছি। এখনো হাতে সময় আছে, দেখা যাক করোনা পরিস্থিতি কোথায় যায়।

ঢাকা, ১১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।