ব্যতিক্রমি পদ্ধতিতে এসএসসির ফল প্রকাশ করা হবে


Published: 2020-04-21 22:52:18 BdST, Updated: 2020-05-25 03:09:36 BdST

লাইভ প্রতিবেদক: এবার করোনার কারণে এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট একটু ভিন্ন ভাবে হচ্ছে বলে তথ্য মিলেছে। অনেকটাই ডিজিটাল প্রক্রিয়ায় হওয়ার সম্ভাবনা রয়েছে। থাকবে অনেকটাই চমক। এসএসসি ও সমমান পরীক্ষার ফলা ফল পরীক্ষার্থীদের মোবাইল ফোনে 'খুদেবার্তা' (এসএমএস) পাঠিয়ে প্রকাশ করা হতে পারে। প্রথমিক ভাবে জানাগেছে এভাবে রেজাল্ট হওয়ার সম্ভাবনাই বেশী।

এ ফলে একদিকে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক ও কাউকেই শিক্ষাপ্রতিষ্ঠানে আসার প্রয়োজন পড়বে না। ফল প্রকাশের নানা আনুষ্ঠানিকতা ও আড়ম্বর থাকবে না এবার। একটু ভিন্ন আমেজ ও ভিন্ন মাত্রায় পরিবেশন করা হচ্ছে ফলাফল।

ক বছর ধরে 'পেপারলেস' ফল প্রকাশ করে আসছে দেশের শিক্ষা বোর্ডগুলো। এবার করোনোভাইরাসের সংক্রমণের কারণে পুরোপুরি ডিজিটালি ফল প্রকাশের দিকে এগোচ্ছে দেশের শিক্ষা বোর্ডগুলো।

এর ফলে রেজাল্ট যাবে মোবাইল টেলিফোনে। একইসঙ্গে তা প্রকাশ হবে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে। এরই মধ্যে যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের বোর্ডের সব এসএসসি পরীক্ষার্থীর (অথবা অভিভাবক) মোবাইল ফোন নম্বর সংগ্রহ করা হচ্ছে। অন্যান্য শিক্ষা বোর্ডও শিগগির তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছে এসএসসি পরীক্ষার্থীদের মুঠোফোন নম্বর চেয়ে চিঠি দিতে পারে।

জানা যায় আগামী মাসের মধ্যে ফল প্রকাশের প্রস্তুতির কাজ শেষ করতে দেশের ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার এই পাবলিক পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, 'ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সচিবের সঙ্গে বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হয়েছে। তিনি মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশের লক্ষ্য নিয়ে দ্রুত প্রস্তুতির কাজ শেষ করতে শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দিয়েছেন।'

চেয়ারম্যান বলেন, মার্চের মধ্যে এই পরীক্ষার ফল প্রকাশ করা হলেও একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে সময় কমিয়ে দেড় মাসের বদলে এক মাসের মধ্যে শেষ করতে আমরা সরকারের কাছে প্রস্তাব দিয়েছি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান মাসব্যাপী বন্ধের কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এমন প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি। এই পরীক্ষার্থীদের বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোকবুল হোসেন বলেন, 'ফল প্রকাশের সময়সীমা ৩ এপ্রিল ছিল।

আন্তঃশিক্ষা বোর্ড থেকে আমরা ৬ ও ৭ এপ্রিল ফল প্রকাশের সম্ভাব্য সময়সীমা ঠিক করেছিলাম। তবে করোনা পরিস্থিতির কারণে সরকারি ছুটি বাড়াতে হওয়ায় সব এলোমেলো হয়ে গেল। এখন আমাদের ফল প্রকাশের প্রস্তুতির কাজ শেষ করতে মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।' শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে।

ঢাকা, ২১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।