Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘কত রাত যে ঘুমাতে পারি নাই, হিসাব নাই’

প্রকাশিত: ১৬ নভেম্বার ২০২২, ০৫:৩৬

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী: ফাইল ছবি

শোবিজ লাইভ: প্রায় সাড়ে তিন বছর ধরে সেন্সর বোর্ডে আটকে আছে তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ সিনেমাটি। মাস তিনেক আগে বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় আক্ষেপ প্রকাশ করলে তার সাথে একাত্ম হন অন্যান্য নির্মাতারাও। ‘শনিবার বিকেল’ সিনেমাটির মুক্তির দাবিতে সোচ্চার হয়ে ওঠেন তারা।

সম্প্রতি শনিবার বিকেল সিনেমাটিরি মুক্তির দাবিতে ১৩০ জন শিল্পী একটি বিবৃতি দিয়েছেন। শিল্পিদের এমন সাপোর্টে আবেগপ্রবণ হয়ে পড়েন ফারুকী। কৃতজ্ঞতায় চোখ ভিজেছে তার। সোশ্যাল মিডিয়ায় পোস্টের মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করেছেন ফারুকী। তার সেই স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

পোস্টে ফারুকী লেখেন, এখন আর লুকাতে চাই না। আমি মানুষটা এককীত্বকে মৃত্যুর মতো ভয় পাই। গত তিন বছর আমার প্রচণ্ড অভিমান হয়েছিলো, আমার সহযোদ্ধাদের ওপর, বাংলাদেশের ওপর। ‘শনিবার বিকেল’কে কেন্দ্র করে আমার ওপর যে অন্যায় করা হচ্ছিল, তা কেবল আমাকে এবং আমার বউকেই একা একা বইতে হচ্ছে ভেবে কত রাত যে মনে মনে অভিমানে দেশ ছেড়ে চলে গেছি তার ইয়ত্বা নাই। কত রাত যে ঘুমাতে পারি নাই, হিসাব নাই।

কালকে রাতেও আমি ঘুমাতে পারি নাই। তবে কষ্টে না, কৃতজ্ঞতার আনন্দে। মানুষের হৃদয়ের জন্য কৃতজ্ঞতার চেয়ে ভালো কোনো ওষুধ পৃথিবীতে আজও আবিষ্কার হয় নাই।

তিনি লেখেন, কাল রাত সিডনি সময় তিনটায় যখন ঘুমাতে যাই তখনও বাচ্চু ভাই, পিপলু ভাই, অমিতাভ, জুলহাজরা হয়তো আমাদের বন্ধুদের ফোন দিয়ে যাচ্ছে ‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে বিবৃতিতে নাম অন্তর্ভুক্তির জন্য। আর আমি ঘুমাবার চেষ্টা করছি। কিন্তু আমার চোখের পাশ দিয়ে পানি গড়িয়ে পড়ছে। আমি কাত হয়ে শুয়ে, যাতে তিশা টের না পায়। ও আমার মেয়েকে ছড়া শোনাচ্ছে।

সবসময় তো এরকম হয় না যে, আমরা আমাদের জড়তাকে ঠেলে একটা কোনো উদ্যোগ নিতে পারি, এক সাথে। সেই হিসাবে আজকের দিনটা আমাদের দেশের শিল্পীদের জন্য একটা মনে রাখার মতো দিন। ‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে ১৩০ জন শিল্পী একটা বিবৃতি দিয়েছেন, যেটা হয়তো কালকে পত্রিকায় দেখবেন সবাই। আপনি যদি নামের লিস্ট দেখেন, তাহলে বুঝবেন কেনো এটা আমাদের জন্য, আমাদের পরের জেনারেশনের জন্য একটা বিশেষ মানে বহন করে। এখানে এমন মানুষেরা আছেন যাদেরকে আপনি নিয়মিত বিবৃতিতে খুঁজে পাবেন না।

তিনি আরো লেখেন, এখানে মূলধারা-বিকল্পধারা-নতুনধারা-পুরাতন ধারা নানা মত-পথের মানুষ আছেন। আমাদের মতো ভিন্ন হতে পারে, পথ ভিন্ন হতে পারে, কিন্তু শিল্পীর স্বাধীনতার প্রশ্নে আমরা এক। আমাদের ভবিষ্যতের প্রশ্নে আমরা এক। এখন আমরা জানি, আমরা যখন এক হয়েছি, আর কোনো কিছুই আমাদের দাবায়ে রাখতে পারবে না!

ফারুকী লেখেন- বিশ্বাস করি, আপিল কমিটি আগামী পরশু যে সভায় বসবে সেখানে তাদের সুবিবেচনার পরিচয় দেবে এবং দ্রুত ‘শনিবার বিকেল’ দর্শকদের কাছে যেতে পারবে। আমি আমার কলিগদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।

ঢাকা, ১৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ