Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
মহানবীর অবমাননা

ভারতের ৩ খানের নীরবতা নিয়ে নানন প্রশ্ন!

প্রকাশিত: ১১ জুন ২০২২, ০১:৫২

ভারতের ৩ খানের নীরবতা

লাইভ ডেস্ক: মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিজেপি নেতা দিল্লি শাখার মিডিয়া ইউনিটের প্রধান নভিন জিন্দাল-নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যে প্রতিবাদে মুখর হয়েছে মুসলিম বিশ্ব। এবার সে তালিকায় যোগ দিয়েছেন বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ। একই সঙ্গে এ ইস্যুতে বলিউডের তিন খানের নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

এনডিটিভিকে নাসিরুদ্দিন শাহ'র দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ, সালমান আর আমির খানের নীরবতা প্রসঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, 'তিন খানদের নিয়ে আমার কিছু বলার নেই। আমি যে পরিস্থিতিতে আছি, তারা নেই। আমার মনে হয়, তাদের ঝুঁকি বেশি। তবে, তারা নিজেরা কী ভাবছে, তা আমি জানি না। আমার মনে হয়, তাদের অবস্থা এমন যে, কিছু বললে অনেক কিছু হারাতে হবে।’

একই ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও এসব বিষ বন্ধ করার আহ্বান জানান নাসিরুদ্দিন শাহ। ওই সাক্ষাৎকারে তিনি ‘দ্য কাশ্মীর ফাইল’ সিনেমারও সমালোচনা করেছেন। সেইসঙ্গে আরিয়ান ইস্যুতে শাহরুখ খানের অবস্থানের প্রশংসা করেছেন।

সম্প্রতি বিজেপি দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছে ভারত। মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশগুলোসহ এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৫টি দেশ ভারতের বিরুদ্ধে সরব হয়েছে। এসব দেশ ভারত ও বিজেপি সরকারের নিন্দা জানানোর পাশাপাশি দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

ইসলাম ধর্মের হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিজেপির দুই নেতা বিতর্কিত মন্তব্য করায় ভারতের বিভিন্ন প্রদেশের সংখ্যালঘু মুসলিমরা বিক্ষোভ-প্রতিবাদ করছেন। চার দিন আগে উত্তর প্রদেশের কানপুরে মুসলিমদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর বুধবার বিজেপির যুব শাখার নেতা হর্ষিত শ্রীবাস্তবকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। কানপুর পুলিশ কমিশনার বিজয় মীনা বলেছেন, যারা ধর্মীয় অনুভূতি নিয়ে খেলার চেষ্টা করবে, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

ভারতের আলোচিত জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে এক টেলিভিশন টকশোতে মহানবী (সা.) প্রসঙ্গে অবমাননাকর মন্তব্য করেন বিজেপির মুখপাত্র নূপুর শর্মা। এ ঘটনা উত্তর প্রদেশের মুসলিমদের ক্ষুব্ধ করে তোলে। পরে নূপুর শর্মাকে সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করেন রাজ্য বিজেপির অপর নেতা নবীন কুমার জিন্দাল। পরে অবশ্য সেই টুইট মুছে ফেলেন তিনি।

রাসুলকে (সা.) নিয়ে বিতর্কিত মন্তব্য করায় রবিবার নূপুর শর্মাকে দল থেকে বরখাস্ত এবং জিন্দালকে বহিষ্কার করেছে বিজেপি। এরপরও বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছে ভারত।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাতসহ অন্তত ১৬টি দেশ ভারতের বিরুদ্ধে সরব হয়েছে। এসব দেশ ভারত ও বিজেপি সরকারের নিন্দা জানানোর পাশাপাশি দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ