Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘জেকে ১৯৭১’: আসছে ফরাসি যুবকের বিমান ছিনতাই!

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ০২:৫১

ফাইল ছবি

শোবিজ লাইভ: মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ফরাসির এক যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাই করে বাংলাদেশের মানুষদের সাহায্য করতে এগিয়ে আসেন। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাই করেন জ্যঁ কুয়ে।

বিমান ছিনতাই করে জ্যঁ কুয়ে দাবি করেছিলেন, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে। তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এই ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘জেকে ১৯৭১’।

জানা গেছে, ছবিটি নির্মাণ করেছেন ফাখরুল আরেফীন খান। সম্প্রতি সিনেমাটির দৃশ্যধারণ, সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ শেষ হয়েছে। ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরো ৩৬ জন অভিনয়শিল্পী।

সিনেমাটির বিষয়ে জানতে চাইলে পরিচালক জানান, আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিলাম। এরই মধ্যে আমরা ছবির সব কাজ শেষ করেছি। আশা করছি খুব শিগগির ছবিটি মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারব।

ঢাকা, ২৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ