Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

স্বপ্নের হিরো ‘মাসুদ রানা’ স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্র

প্রকাশিত: ২১ অক্টোবার ২০১৯, ১১:৫১

শোবিজ লাইভ : বিচিত্র তার জীবন। অদ্ভুত রহস্যময় তার গতিবিধি। কোমলে কঠোরে মেশানো নিষ্ঠুর সুন্দর এক অন্তর। পদে পদে তার বিপদ-শিহরন-ভয় আর মৃত্যুর হাতছানি। এটাই মাসুদ রানার চরিত্র। ঠিক তার মতো করেই একজনকে খুঁজে নেয়া হয়েছে মাসুদ রানা চরিত্রে। তিনি হলেন রাসেল রানা। চ্যানেল আইতে প্রচারিত ‘মেনস ফেয়ার অ্যান্ড লাভলী চ্যানেল আই হিরো-কে হবে মাসুদ রানা?’ প্রতিযোগিতায় ‘মাসুদ রানা’ হয়েছেন ওই রাসেল রানা। স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন তিনি। ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজে পড়াশোনা শেষে তিনি চাকরি করছিলেন। এরমধ্যে মাঝে মাঝে মডেলিংও করতেন। তবে মিডিয়া পাড়ায় তিনি ছিলেন অপরিচিত। শোবিজাঙ্গনে অপরিচিত সেই ছেলেটিই এবার মাসুদ রানা চরিত্রে অভিনয় করবেন।

মাসুদ রানা হওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে রাসেল রানা বলেন, শুরু থেকে এ পর্যন্ত আসব, চ্যাম্পিয়ন হব, ভাবতেই পারিনি। খুব চেষ্টা ছিল। মাসুদ রানা হওয়ার স্বপ্ন মাথায় নিয়ে কাজ করে গেছি। বড় একটা প্রতিযোগিতার মধ্য দিয়ে সেই হিরো হতে পেরেছি। এ জন্য আমার এলাকার মানুষ, পরিবার, বন্ধুবান্ধব সবাই খুবই আনন্দিত বলে উল্লেখ করেন তিনি।

জানালেন তিনি, রেসিডেন্সিয়াল মডেল কলেজে আবেদন করেছিলেন। গুলশানের একটি হোটেলে প্রথম দিন অডিশন দিয়েছিলেন। প্রায় সাড়ে পাঁচ শ প্রতিযোগী ছিল সেদিন। যারা এসেছিল, সবাই দেখতে সুন্দর, শিক্ষিত। প্রথম অডিশনেই বাদ পড়ে যাওয়ার ভয়ে ছিলেন তিনি। সেদিন ১৫ জন ইয়েস কার্ড পেয়েছিল। আর ১৫ জন অপেক্ষমাণ তালিকায় ছিল। মোট ৩০ জনকে নিয়ে আরেকটি অডিশন হয়। পরে রাসেল রানা ইয়েস কার্ড পান। এরপর নানা পর্ব পার হয়ে চূড়ান্ত পর্বে এসে চ্যাম্পিয়ন হন রাসেল রানা।

মাসুদ রানা চরিত্রের সঙ্গে ‘সোহানা’ হিসেবে নুসরাত ফারিয়া ও বিদ্যা সিনহা মিমকে সোহানা হিসেবে পছন্দ রাসেল রানার। এখন দেখার বিষয় তার নায়িকা হিসেবে কে আসছে।

উল্লেখ্য, মাসুদ রানা বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট একটি কাহিনী-চরিত্র। ১৯৬৬ খ্রিস্টাব্দে ধ্বংস পাহাড়প্রচ্ছদনামের প্রথম গ্রন্থটি থেকে শুরু করে সেবা প্রকাশনী থেকে মাসুদ রানা সিরিজে এই চরিত্রকে নিয়ে চার শতাধিক গুপ্তচরবৃত্তীয় কাহিনীর বই প্রকাশিত হয়েছে। সিরিজের প্রথম দুইটি বই মৌলিক হলেও পরবর্তীতে ইংরেজি ও অন্যান্য ভাষার বইয়ের ভাবানুবাদ বা ছায়া অবলম্বনে রচিত হওয়া বইয়ের আধিক্য দেখা যায়। মাসুদ রানার চরিত্রটিকে মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির বাঙালি সংস্করণ হিসেবে সৃষ্টি করেছিলেন লেখক। কিন্তু বর্তমানে সিরিজটি বাংলা বই এর জগতে স্বকীয় একটি স্থান ধরে রেখে পথ চলছে। মাসুদ রানা সেনাবাহিনীর প্রাক্তন মেজর, এবং কাল্পনিক সংস্থা বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্স এর সদস্য, এবং তার সাংকেতিক নাম MR-9। এছাড়া রানা এজেন্সি নামক একটি গোয়েন্দা সংস্থাও রানা পরিচালনা করে থাকে।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ