Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘বেদের মেয়ে জোছনা’র নায়িকা অঞ্জু ঘোষ এখন ঢাকায়

প্রকাশিত: ৭ সেপ্টেম্বার ২০১৮, ২২:৩২

শোবিজ লাইভ:‘বেদের মেয়ে জোছনা’ চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা অঞ্জু ঘোষ এখন ঢাকায়। দীর্ঘ ২২ বছর পর তিনি দেশে ফিরেছেন। স্থায়ীভাবে অঞ্জু ঘোষ বসবাস করছেন কলকাতায়। এত বছর কেন তিনি দেশে আসেনি? দেশের প্রতি কোন অভিমান করেছে তাঁর?

নিজের দেশে আসার অভিজ্ঞতা সম্পর্কে অঞ্জু ঘোষ বলেন, ‘গত বুধবার আমি ঢাকায় এসেছি। কিছুদিন এখানে থাকার কথা রয়েছে। এখন আমার প্রিয়জনদের সঙ্গে দেখা করছি, সময় কাটাচ্ছি। আমার কাছে মনে হচ্ছে না অনেক দিন পর এলাম। অনেক ভালো লাগছে, আমাকে সবাই এত ভালোবাসে, মনে রেখেছে, এটা আমার কাছে বড় পাওয়া।’

দীর্ঘ ২২ বছর পর দেশে এলেন অঞ্জু ঘোষ, তাহলে কি কোনো অভিমান আছে? হেসে ফেললেন নায়িকা। বললেন, ‘অভিমান থাকবে কেন? মানুষ অভিমান করে নিজের সঙ্গে। এই দেশ থেকে আমি তো অনেক কিছুই পেয়েছি।’ আমার আর চাওয়ার কিছু নেই।

তবে তার কথা ও চাহনীতে যেন অভিমানের সুর ধরা পড়ল কণ্ঠে। তবে জানালেন দ্রুতই সব প্রশ্নের উত্তর অঞ্জু দেবেন। তিনি বলেন, ‘আমি জানি সাংবাদিকদের এমন আরো অনেক প্রশ্ন আছে। আমি সব প্রশ্নের উত্তর দেবো।

আগামী রোববার আমি শিল্পী সমিতিতে যাব। সেদিন সাংবাদিকদের সঙ্গে কথা বলব। আমি সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানকে ধন্যবাদ দিতে চাই। কারণ আমি এত বছর দেশে আসিনি, শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিই না। তারপরও আমার সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছেন তিনি।

বেদের মেয়ে জোছনা

 

দেশের বাইরে থেকেও আমি নিজেকে উপলব্ধি করতে পেরেছি, বুঝতে পেরেছি আমাকে সবাই ভালোবাসে।’ আমাকে পছন্দ করে এটাই আমার চরম পাওয়া।

১৯৯৬ সালে দেশ ছাড়েন অঞ্জু ঘোষ। ২২টি বছর গড়াল। তখন থেকেই কলকাতায় বসবাস করছেন এই নায়িকা। কলকাতায় বেশ কিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। অঞ্জুর প্রকৃত নাম অঞ্জলি।

১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত চট্টগ্রামের মঞ্চনাটকে অভিনয় করেন। ১৯৮২ সালে চলচ্চিত্র নির্মাতা এফ কবির চৌধুরী চলচ্চিত্রে আনেন তাঁকে। অঞ্জুকে নিয়ে তৈরি করেন ‘সওদাগর’।

এরপর ১৯৮৯ সালে ‘বেদের মেয়ে জোছনা’ তাঁকে এনে দেয় তুমুল জনপ্রিয়তা। ঢালিউডে প্রায় ৫০টি ছবির অভিনেত্রী তিনি। তার ভিন্নতা মানুষকে আকৃষ্ট করতো। তার ফ্যান বানাতো।

প্রসঙ্গত, বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে- এই গানটি কেউ শোনেননি বা ছবিটি কেউ দেখেননি এমন কোনো দর্শক খুঁজে পাওয়া যাবে না। বাংলা চলচ্চিত্রের ইতিহাস সৃষ্টিকারী ছবি ‘বেদের মেয়ে জোসনা’ পার করেছে ২৫টি বছর। ১৯৮৯ সালের ৯ জুন এই ছবিটি মুক্তি পেয়েছিল। আনন্দমেলা চলচ্চিত্র প্রযোজিত এই ছবিটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তোজাম্মেল হক বকুল।

ছবিটি প্রসঙ্গে প্রযোজক আব্বাস উল্লাহ শিকদার বলেন, ‘৮৯ সালের আগে সাত-আট বছর কোনো ফোক ছবি হয়নি। তখন আমরা ভাবলাম, দর্শকদের ফোক ছবি উপহার দেওয়া যায়। তখন বকুলকে বললাম, একটি ফোক ছবির গল্প শোনাতে। এর আগে ও প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেছে। বেদের মেয়ে জোসনা ছিল তার প্রথম ছবি। পরে ও একটি গল্প শোনায়। আমরা সেটাকে আরও আধুনিকায়ন করি।’

 

ঢাকা, ০৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ