Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গ্রন্থমেলায় ভাষা আন্দোলনের দুই শতাধিক বই

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী ২০১৮, ০৩:৩২

শোবিজ লাইভ: অমর একুশের গ্রন্থমেলায় ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষাসৈনিক ও বাংলাভাষা বিষয়ক দুই শতাধিক বই এসেছে। এ সব বইয়ের বিক্রি হচ্ছে প্রচুর। গবেষণামূলক এসব বইয়ের মধ্যে সর্বস্তরে বাংলাভাষা ব্যবহার, বাংলা উচ্চারণ ও শুদ্ধভাবে বাংলা লেখার বিষয়েও অসংখ্য বই রয়েছে। এসেছে অসংখ্য বাংলা অভিধান ও বানান অভিধান।

বাংলা একাডেমির স্টলে বিক্রি হচ্ছে ভাষা আন্দোলন ও ভাষা বিষয়ক মেলার সর্বাধিক বই। বাংলাভাষা ও ভাষাবিজ্ঞান বিষয়ে এ স্টলে ৫১টি বই বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে, তৃপ্তি ব্রক্ষ্ম সম্পাদিত ‘অমর একুশে, মনসুর মূসা সম্পাদিত ‘বাংলাদেশের রাষ্ট্রভাষা, বাংলা পরিভাষা ইতিহাস ও সমস্যা, আহমদ রফিকের ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু জিজ্ঞাসা, রফিকুল ইসলামের ‘প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ, আনিসুজ্জামানের ‘প্রমিত বাংলা বানানের নিয়ম, সৌরভ শিকদারের ‘বাংলাদেশের আদিবাসী ভাষা।

এ ছাড়া বাংলা একাডেমর স্টলে ভাষার ওপর রয়েছে ১১টি পরিভাষা ও কোষগ্রন্থ, ১১টি বাংলা অভিধান, একুশের প্রবন্ধগ্রন্থ ২১টি।

মওলা ব্রাদার্স’এর স্টলে এসেছে ১৪টি ভাষা বিষয়ক বই। এর মধ্যে রয়েছে আবদুস শাকুরের ‘ভাষা ও সাহিত্য, মহাম্মদ দানিউল হকের বাংলা ভাষা সাহিত্যে উল্লেখ, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর বাঙ্গালা ভাষার ইতিবৃত্ত, বাংলা ভাষার ব্যাকরণ, ড. আনিসুজ্জামানের পুরনো বাংলা গদ্য। চারুলিপির স্টলে ৬টি ভাষা বিষয়ক বইয়ের মধ্যে রয়েছে হায়াৎ মামুদের ‘বাঙালির বাংলা ভাষা ইদানিং, শব্দকল্পদ্রুম, প্রাণতোষ ঘটকের ‘রত্নমালা।

জাতীয় সাহিত্য প্রকাশ এনেছে রফিউর রাব্বির লেখা ‘ভাষা আন্দোলনে নারায়ণগঞ্জ, আগামীর স্টলে ৩টি, উৎস এনেছে ৫টি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টলে ৭টি ভাষার বই, অন্য প্রকাশ ২টি, শ্রাবন ৬টি, মুক্তধারায় ৬টি, সাহিত্য প্রকাশে ২টিসহ মেলায় দুই শতাধিক বাংলা ভাষা বিষয়ে বই এসেছে।

বাংলা একাডেমির স্টল থেকে বাসসকে জানান হয়, একাডেমির ভাষার বইগুলো কিনছেন গষেকরা। প্রতিবছরই একাডেমি থেকে ভাষার বই এখনও বের হচ্ছে। এ ছাড়া একাডেমি জেলাভিক্তিক ভাষা আন্দোলনের ওপর বই প্রকাশের উদ্যোগ নিয়েছে। একাডেমির বইগুলোর মধ্যে বেশ কয়েকটি বইয়ের কয়েকটা সংস্করণ হয়েছে।

বাংলা ভাষা বিষয়ে বই সম্পর্কে বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন, এখনও ভাষা আন্দোলনের ইতিহাস প্রকাশ পাচ্ছে। বিভিন্ন জেলার ইতিহাস বই আকারে মেলায় আসছে। এটা বাংলা ভাষার সংগ্রামের ইতিহাস ও ভাষার উন্নয়নের জন্য আশার বিষয়। একাডেমি থেকেও জেলা পর্যায়ে ভাষা আন্দোলনের ইতিহাস প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।

কবি আসাদ চৌধুরী বলেন, ভাষা আন্দোলনই আমাদের স্বাধীনতা আন্দোলনের পথ দেখিয়েছে। ভাষা সৈনিকরা এখনও অনেকে জীবিত আছেন। তাদের কাছ থেকে প্রকৃত ইতিহাস জেনে সংগ্রহ করে বই প্রকাশ অব্যাহত রাখা দরকার। সারাদেশে ভাষা আন্দোলনের ইতিহাস হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। এ ব্যাপারে পদক্ষেপ নেয়া দরকার।

 

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ