Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জার্মানির আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী ২০২৩, ২২:২৮

জার্মানির আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ

লাইভ ডেস্ক: জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হয়ে গেল পাঁচ দিনব্যাপী গৃহস্থালির পণ্য সামগ্রীর আন্তর্জাতিক মেলা, যা জার্মান ভাষায় ‘আম্বিয়ান্তে’ নামে পরিচিত।

এ বছর ১৭০টি দেশের প্রায় সাড়ে চার হাজার কোম্পানি এ মেলায় অংশগ্রহণ করে তাদের পণ্য প্রদর্শন করছে। গৃহস্থালির পণ্য সামগ্রী বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুটের এ মেলা বিশ্বের সর্ববৃহৎ বলে জানিয়েছেন ফ্রাঙ্কফুর্ট মেলার কর্তৃপক্ষ।

মুন্নু সিরামিক, প্যারাগন সিরামিক, শাইনপুকুর, পিপলস সিরামিক ও আরএফএল প্লাস্টিকসহ মোট ৫৭টি বাংলাদেশি কোম্পানি এ বছর তাদের পণ্য প্রদর্শনের জন্য মেলায় অংশগ্রহণ করেছে।

বাংলাদেশে উৎপাদিত প্লাস্টিক, পাট, সিরামিক এবং হস্ত শিল্পের বিভিন্ন পণ্য প্রদর্শন করা হয়েছে মেলায়। বাংলাদেশ থেকে আগত কোম্পানিগুলির মধ্যে, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাধ্যমে মোট ১০টি কোম্পানি, নেদারল্যান্ডসের সিবিআইয়ের মাধ্যমে ২০টি এবং বাকি ২৭টি কোম্পানি তাদের নিজস্ব অর্থায়নে অংশগ্রহণ করেছে।

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল মিনিস্টার সাইফুল ইসলাম বাংলাদেশ থেকে আম্বিয়ান্তে- ২০২৩ এ অংশগ্রহণ করা বিভিন্ন স্টল পরিদর্শন করেছেন।

তিনি জানান, বর্তমান সরকার বিদেশে রপ্তানির পরিমাণ বৃদ্ধির জন্য সব রকমের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার অংশ হিসেবে বিশেষ গুরুত্ব দিয়ে বাংলাদেশ এ মেলায় অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা মুন্নু সিরামিক লিমিটেডের ময়নুল ইসলাম জানান, আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের জন্য আম্বিয়েন্তে ফ্রাঙ্কফুর্ট বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আরএফএল গ্রুপের আন্তর্জাতিক বিপণন কর্মকর্তা জিল্লুর রহমান মজুমদার জানান, বিভিন্ন ক্যাটাগরির পণ্য নিয়ে তারা এবারের মেলায় এসেছেন। বিশ্ববাজারে বাংলাদেশের উৎপাদিত বিভিন্ন পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ থেকে আগত ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বিভিন্ন দেশের ক্রেতাদের সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পণ্যের যোগসূত্র স্থাপন করতে ‘আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্ট’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তাই বাংলাদেশে উৎপাদিত সিরামিক, প্লাস্টিক, পাট এবং হস্তশিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে পৌঁছে দিতে তারা কাজ করে যাচ্ছেন।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ