Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শিক্ষক-শিক্ষার্থীদের উন্নয়নে জবি নীলদলের ১০ দাবী

প্রকাশিত: ২৫ মে ২০২৩, ১৯:৫৩

শিক্ষক-শিক্ষার্থীদের উন্নয়নে জবি নীলদলের ১০ দাবী

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সার্বিক উন্নয়নে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্র-ছাত্রীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ১০ দফা দাবী জানিয়েছে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘নীলদল’। এগুলোর মধ্যে 'বঙ্গবন্ধু চেয়ার' এ যোগ্য শিক্ষাবিদ নিয়োগ, শিক্ষাছুটি সকলের ক্ষেত্রে সমভাবে প্রয়োগে, মেয়াদ উত্তীর্ণ সকল পদে নির্দিষ্ট লোক নিয়োগ এবং সেশনজট নিরসন বিষয়গুলো উল্লেখযোগ্য।

বৃহস্পতিবার (২৫ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন ও সাধারণ সম্পাদক ড. নাফিস আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব দাবি জানানো হয়েছে।

শিক্ষকদের জানানো দাবিগুলো হলো:
 জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মধ্যে প্রবর্তিত বঙ্গবন্ধু চেয়ার হিসেবে উচ্চ মেধাসম্পন্ন যোগ্য এবং দক্ষ কোন শিক্ষাবিদকে দ্রুত নিয়োগ প্রদান, শিক্ষকদের শিক্ষাছুটি সংক্রান্ত চলমান জটিলতা (শিক্ষামন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুসারে) নিরসনকরতঃ বর্তমানে ভাবিতে প্রচলিত শিক্ষাছুটি নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। তাছাড়া এ সংক্রান্ত প্রচলিত বিধি সকলের ক্ষেত্রে সমভাবে প্রয়োগে কার্যকর ব্যবস্থা গ্রহণ, মহামান্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রয়াত শিক্ষক সহযোগী অধ্যাপক মীর মোশাররফ হোসেন (রাজীব মীর) এর পরিবারকে তাঁর চাকরির সকল আর্থিক সুবিধা প্রদানের বিষয়টি দ্রুততম সময়ে নিষ্পত্তি করা, মেয়াদ উত্তীর্ণ সকল পদে (প্রক্টর, সহকারী প্রবীর এবং হিসাব পরিচালক) নির্দিষ্ট মেয়াদের জন্য নিয়োগ, দর্শন বিভাগের প্রয়াত অধ্যাপক ড. নুরুল মোমেন এর পেনশন সংক্রান্ত বিষয়টি বিধি মোতাবেক নিষ্পত্তির ব্যবস্থা গ্রহন, জগনাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস নির্মাণের কাজ দ্রুত বাস্তবায়ন এবং সম্ভাব্য সময়ের মধ্যে দ্রুত মধ্যে সম্পন্ন করার জন্য পদক্ষেপ গ্রহণ করা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক ইতোপূর্বে পেশকৃত জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন সংশোধন বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। প্রসঙ্গত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও অন্যান্য কর্মচারীর কল্যাণার্থে অবসর ভাতা, গোষ্ঠী বীমা, কল্যাণ ও ভবিষ্যত তহবিল গঠন সংক্রান্ত প্রস্তাবিত সংবিধিসমূহের অনুমোদন এবং তা কার্যকরের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা, শিক্ষকদের বিভিন্ন ভাতা সংক্রান্ত অডিট আপত্তি নিষ্পত্তির প্রয়োজন, শিক্ষকদের বিভিন্ন পরীক্ষার পারিতোষিকের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক কর্তৃক ইতোপূর্বে পেশকৃত প্রস্তাব দ্রুত বাস্তবায়ন এবং বকেয়া বিলসমূহ দ্রুত প্রসানে যথাযথ ব্যবস্থা গ্রহণ, সেশনজট নিরসনের ব্যাপারে বিভিন্ন একাডেমিক বিভাগসমূহকে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করা।

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ