Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

২৯৪ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে জাবি

প্রকাশিত: ২৩ মে ২০২৩, ২০:৪৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি লাইভ: আগামী ২০২৩-২৪ অর্থবছরে দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) পাচ্ছে ২৯৪ কোটি ১৬ লাখ টাকার বরাদ্দ। যা বরাদ্দপ্রাপ্তির দিক থেকে চতুর্থ অবস্থান।


বরাদ্দ পরিমাণের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বরাদ্দের পরিমাণ ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা। ৪৭৯ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ পেয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বরাদ্দের পরিমাণ ৩৯৮ কোটি ৪৩ লাখ টাকা। ঠিক এরপরপরেই রয়েছে জাবি।


গত রবিবার (২১ মে) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬৫তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরেও ইউজিসির জন্য ৭৭ কোটি ৪৫ লাখ টাকার বরাদ্দ অনুমোদন হয়। এসময় সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। এছাড়াও ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।


চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। সে অনুযায়ী, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।


উল্লেখ্য, উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২৩-২৪ অর্থবছরে মূল বাজেটে ১৭৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত বাজেটে গবেষণা খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছিল।


ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ