Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে সেভ দ্যা ফ্রগস ডে উপলক্ষে নানা কর্মসূচি অনুষ্ঠিত

প্রকাশিত: ৮ মে ২০২৩, ০২:১১

সেভ দ্যা ফ্রগস ডে অনুষ্ঠিত

ঢাবি লাইভ: ব্যাঙ আমাদের পরিবেশ ও প্রতিবেশের অবিচ্ছেদ্য একটি অংশ এবং ব্যাঙ আমাদের বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্ত মানবসৃষ্ট বিভিন্ন কারণে এই ব্যাঙ আজ হুমকির মুখে। আমাদের পরিবেশের সুস্থতা রক্ষায় প্রয়োজন এই ব্যাঙেদের সংরক্ষণ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এবং ঢাকা ইউনিভার্সিটি নেচার কনজারভেশন ক্লাবের আয়োজনে সেভ দ্য ফ্রগস ডে ২০২৩ আয়োজিত হয়েছে। বাংলাদেশের ব্যাঙ সংরক্ষণের লক্ষ্যে বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রতিবছর আয়োজিত হয়ে থাকে সেভ দ্য ফ্রগস ডে।

৮ম বারের মতো বিশ্ববিদ্যালয়টি আয়োজন করলো এই দিনটির। এ উপলক্ষে দিনভর আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি ছিল বিভিন্ন ধরনের প্রতিযোগিতা। দেশের খ্যাতনামা বন্যপ্রাণী সংরক্ষণবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠানের গবেষক, শিক্ষার্থী, সংবাদিকসহ অনেকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. এ কে এম মাহবুব হাসান, ডিন, জীববিজ্ঞান অনুষদ; জনাব ইমরান আহমেদ, বন সংরক্ষক ও প্রকল্প পরিচালক (সাফারী পার্ক, গাজীপুর); অধ্যাপক ড. হামিদা খানম, সভাপতি, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি; মুকিত মজুমদার বাবু, চেয়ারম্যান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. নুর জাহান সরকার। অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান “নগরে ব্যাঙ সংরক্ষণঃ সমস্যা ও সম্ভাবনা” বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান প্রফেসর ড এম নিয়ামুল নাসের। অনুষ্ঠানে সহযোগী সংগঠন হিসাবে ছিলো বাংলাদেশ বন বিভাগ, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও নেচার কনজারভেশন সোসাইটি।

উপ-উপাচার্য তার বক্তব্যে আমাদের ব্যাঙ এবং ব্যাঙ সংরক্ষণের গুরুত্বের কথা তুলে ধরেন এবং তরুণ প্রজন্মকে ব্যাঙ সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানান। বিশেষ অতিথি মাননীয় ডিন মহোদয় তার বক্তব্যে ব্যাঙ নিয়ে তার পিএইচডি ডিগ্রি কালীন গবেষণার কথা তুলে ধরেন।
আলোচনার মূল বক্তব্যে প্রফেসর ড মোহাম্মদ ফিরোজ জামান নগর ব্যাঙ সংরক্ষণের বিষয় গুলো তুলে ধরেন। বাংলাদেশে বর্তমানে নগরে ব্যাঙ এর অবস্থা, তুলে ধরেন। এখনও ঢাকা শহরের মতো দূষিত শহরে টিকে আছে ১২ টি প্রজাতির ব্যাঙ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের ব্যাঙ নিয়ে সাম্প্রতিক গবেষণা গুলো তুলে ধরা হয় আলোচনা অনুষ্ঠানে। বক্তারা তাদের বক্তব্যে ব্যাঙ এর অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরেন।

এছাড়া দিন ব্যাপি ব্যাঙের ডাক, ব্যাঙ শনাক্তকরণ, ব্যাঙের ছবি আকা, সচেতনতামূলক পোস্টার তৈরী সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
এরকম আয়োজন বাংলাদেশের ব্যাঙ এর সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আয়োজকরা আশা প্রকাশ করেন।

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এওয়াই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ