Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতের দাবি

প্রকাশিত: ২ ফেব্রুয়ারী ২০২৩, ২১:২৯

জাবিতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতের দাবি

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র শৃঙ্খলা অধ্যাদেশের নিবর্তনমূলক দুটি ধারা এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন করেন ছাত্র ইউনিয়নের জাবি সংসদের নেতারা।

এর আগে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ক্যাম্পাসে কর্মরত এক সাংবাদিকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটনের বিরুদ্ধে। ওই ঘটনার জেরে আজ এ মানববন্ধন করেন তারা। এসময় সাংবাদিকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের ঘটনায় ছাত্রলীগের ওই নেতাকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়নের জাবি সংসদের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র শৃঙ্খলা বিধিতে যে নিবর্তনমূলক দুটি ধারা রয়েছে, এর সঙ্গে সাংবাদিক নির্যাতনের ঘটনাও সম্পৃক্ত। এখানে যে কাজটি সরকারদলীয় ছাত্র সংগঠনের নেতা করেছেন, তার জন্য তাকে অবশ্যই ক্ষমা চাইতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

জাবি ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, ডিজিটাল সিকিউরিটি আইনের মাধ্যমে মানুষের স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্ত করা হয়েছে। এই আইনে ব্লগার, কবি, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী এমনকী গার্মেন্টশ্রমিককেও ধরে নিয়ে যাওয়া হয়েছে। একই ধরনের দুইটি ধারা এই বিশ্ববিদ্যালয়েও সংযুক্ত করা হয়েছে, যা সংবাদকর্মীদের স্বাধীন মতপ্রকাশে বাধা দেয়।

তিনি আরও বলেন, যে বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্র সংসদ নেই সেখানে প্রশাসনকে অবশ্যই শিক্ষার্থীদের কথা বলার সর্বোচ্চ জায়গা নিশ্চিত করতে হবে। এখানে কোনোরকমের নিবর্তনমূলক আইন থাকতে পারে না।

 

ঢাকা, ০২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ