Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শিশুদের চিকিৎসা উন্নয়নে ঢাবির সঙ্গে দুটি পৃথক চুক্তি স্বাক্ষরিত

প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০২৩, ২২:১০

শিশুদের চিকিৎসা উন্নয়নে ঢাবির সঙ্গে দুটি পৃথক চুক্তি স্বাক্ষরিত

ঢাবি লাইভ: ঠোঁট ও তালুকাটা আক্রান্ত শিশুদের চিকিৎসা বিষয়ে যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-শিক্ষার্থী বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের সঙ্গে যুক্তরাজ্যের ‘ক্লিফট’ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পৃথক দু’টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত ঠোঁট ও তালুকাটা শিশুদের স্পিচ থেরাপি বিষয়ে ‘ক্লিফট স্পিচ’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন তাওহিদা জাহান এবং যুক্তরাজ্যের ‘ক্লিফটে’র চেয়ারম্যান ও বিশিষ্ট প্লাস্টিক সার্জন ব্রিয়ান সোমারল্যান্ড নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অপর চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন তাওহিদা জাহান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. মো. আবুল কালাম।
সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

চুক্তির আওতায় প্রতিষ্ঠানগুলো ঠোঁট ও তালুকাটা আক্রান্ত শিশুদের চিকিৎসা বিষয়ে যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের শিক্ষার্থীরা যুক্তরাজ্যের ‘ক্লিফট’ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ইন্টার্নশিপ করার সুযোগ পাবে। এসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বিভিন্ন প্রশিক্ষণ ও প্রয়োজনীয় টুলস প্রদান করবে।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর এবং এ উপলক্ষে সেমিনার আয়োজন করায় উভয় প্রতিষ্ঠানকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে এবং তাদের জ্ঞানের জগৎ আরও সমৃদ্ধ হবে। এসব চুক্তির আওতায় যৌথ কার্যক্রমের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান ঠোঁট ও তালুকাটা শিশুদের সমাজের মূল ধারায় ফিরিয়ে নিতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


ঢাকা, ৩১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ