Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জবিতে মঞ্চস্থ হল সেলিম আল দীনের ‘নিমজ্জন'

প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০২৩, ১১:৪৭

জবিতে মঞ্চস্থ হল সেলিম আল দীনের ‘নিমজ্জন'

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সেলিম আল দীন রচিত নাটক ‘নিমজ্জন’ মঞ্চস্থ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরীক্ষা প্রযোজনা হিসাবে নাটকটি মঞ্চস্থ হয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের 'একাত্তরের গণহত্যা' ভাস্কর্য চত্ত্বরে নাট্যকলা বিভাগের চেয়ারম্যান শামস্ শাহরিয়ার কবি এর নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নাট্যাচার্য সেলিম আল দীন রচিত নাটকটি বিশ্বের সব গণহত্যাকে উপজীব্য করে তার বিরুদ্ধে মানবতার বক্তব্য নিয়ে নির্মিত৷ এই নাটকের মাধ্যমে গণহত্যাকারীদের প্রতি তীব্র ঘৃণা ও ক্ষোভ প্রকাশ পেয়েছে। গাওয়া হয়েছে মানবিকতার জয়গান। জানা যায়, নাট্যকলা বিভাগের দ্বিতীয় আবর্তনের স্নাতকোত্তর পর্যায়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের পরীক্ষা প্রযোজনা হিসেবে নাটকটি প্রদর্শিত হয়।

সেলিম আল দীন রচিত নাটকে বিশ্বের সব গণহত্যাকে উপজীব্য করে তার বিরুদ্ধে মানবতার বক্তব্য নিয়ে নির্মিত। এই নাটকের মাধ্যমে গণহত্যাকারীদের প্রতি তীব্র ঘৃণা ও ক্ষোভ প্রকাশ পেয়েছে। গাওয়া হয়েছে মানবিকতার জয়গান। কথোপকথনে পৃথিবীব্যাপী গণহত্যার ইতিহাস, সভ্যতা ও নতুন রাষ্ট্রক্রমভাবনার দর্শন ওঠে আসে ‘নিমজ্জন’ নাট্য প্রযোজনায়।

’নিমজ্জন’ নাটকে আগন্তুক চরিত্রে মাজেদ আহমেদ ও সাদ্দাম হোসেন, ভিক্ষুক চরিত্রে মাহাবুবুর রহমান, চাবিওয়ালা চরিত্রে মোএনামুল হাসান কাওছার, গেস্ট হাউজের মালিক ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক (আগন্তুকের বন্ধু) চরিত্রে মো. ইমরান হোসেন, কবি চরিত্রে সাজ্জাত হোসেন, সাহিত্যের অধ্যাপক চরিত্রে ইমরান হাবীব, ইকোলোজিস্ট চরিত্রে হাফসা ফারিহা উর্মী, ইন্টোরেগেশন অফিসার হিসেবে তাকরিম, উর্মী, সাজ্জাত এবং যুবক চরিত্রে ছিলেন শান্ত।

কোরিওগ্রাফি দলে ছিলেন, নিশা, বাবলু, মিম, অনামিকা, কর্ণা, অনন্যা, সোমালি, মুস্তাকিন, মুগ্ধ। আবহ সঙ্গীতে ছিলেন, শৈলী, খুশি, শোভন, নওমী, হিয়া, পলক, নিশা ও রিয়াজ। দ্রব্যসামগ্রী প্রয়োগে ছিলেন, সাজ্জাত, অনামিকা, সোমালি, কর্ণা, শান্ত, উর্মী, ইমন। পোশাক পরিকল্পনা সহযোগী ছিলেন- উর্মী, মাহবুব ও সাদ্দাম। মুখোশ নির্মাণে ছিলেন, জেরিন চাকমা ও মীম। প্রচার ও প্রকাশনায় ছিলেন, ইমন ও কাওছার। সেট নির্মাণ ও প্রয়োগে ছিলেন- রঞ্জন, মাহবুব, নোভা, তামান্না, শ্রাবন্তী, অভিজিত, ইয়াছিন, ফিজা, কাকন, আনোয়ার, ব্রতী, সৌমিক, রুদ্র, রাজিন। পাণ্ডুলিপি সম্পাদনায় ছিলেন কাওছার। ফ্লোর ম্যানেজারের দায়িত্বে ছিলেন, মাহাবুবুর রহমান ও সাদ্দাম হোসেন প্রমুখ।

ঢাকা, ৩০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ