Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব: সেরা হলেন ১০ জন

প্রকাশিত: ২৪ ডিসেম্বার ২০২২, ০১:২৬

ঢাবিতে গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব: সেরা হলেন ১০ জন

ঢাবি লাইভ: গণিতের প্রতি আগ্রহ সৃষ্টি, গণিত ভীতি দূর করা, সর্বোপরি গণিতকে জনপ্রিয় করার নিমিত্তে বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে ও এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থানুকুল্যে অদ্য ২৩ ডিসেম্বর, ২০২২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব গণিত বিভাগে অনুষ্ঠিত হয়। বেলুন ও পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তাছাড়াও উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুস ছামাদ ও বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম।

প্রো-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন গণিত সকল বিজ্ঞানের ভাষা। গণিতে ভালো হলে জ্ঞানের সফল শাখায় ভালো করা যায়। সর্বোপরি গণিতের চর্চা একজন মানুষকে যুক্তি নির্ভর মানুষ হিসাবে গড়ে তোলো। গণিতের চর্চা প্রসারে বাংলাদেশ গণিত সমিতি ও সংশ্লিষ্ট সকলের প্রয়াসকে প্রশংসা করে তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উল্লেখ্য, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেট অঞ্চল ২৫ নভেম্বর ২০২২, বরিশাল ও খুলনা অঞ্চল ২ ডিসেম্বর ২০২২ তারিখে সমাপ্ত হয়। আঞ্চলিক পর্যায়ের শ্রেষ্ঠ দশজন করে সর্বমোট ৮২ জন প্রতিযোগী অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অংশ গ্রহণ করেন। ১০.০০টা থেকে ১২.০০ টা পর্যন্ত প্রতিযোগীতার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২.৩০টায় গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে যেখানে প্রতিযোগীবৃন্দের বুদ্ধিদীপ্ত প্রশ্নের তাৎক্ষণিক জবাব দেন দেশবরেন্য গণিতজ্ঞবৃন্দ। গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নূরুল আলম, অলিম্পিয়াড কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোঃ মনিরুল আলম সরকার ও চুড়ান্ত পর্বের আহ্বায়ক অধ্যাপক শাপলা শিরিন।

প্রধান অতিথি অধ্যাপক ড. মুহাম্মদ সামদ গণিতের প্রয়োগ দিক আলোক পাত করেন। তিনি কবিতায় গণিতের প্রয়োগ ও জীবনের প্রতি ক্ষেত্রে গণিত ও বিজ্ঞানের ব্যবহারের উপর গুরুত্বআরোপ করেন। তিনি আরও উল্লেখ করেন যে, গণিত চিন্তা শক্তির বিকাশ ঘটায়। গণিত, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি ছাড়া জাতীয় উন্নতি সম্ভব নয়।

চূড়ান্ত পর্বে শ্রেষ্ঠ ১০ বিজয়ী প্রত্যেককে, সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের সৌজন্যে ১০,০০০/- টাকা এবং বাংলাদেশ গণিত সমিতির সৌজন্যে শ্রেষ্ঠ ৫ জনকে ৫,০০০/- টাকা করে আর্থিক পুরষ্কার প্রদান করা হয়।

চূড়ান্ত পর্বে শ্রেষ্ঠ ১০ গর্বিত বিজয়ীরা হলো:

1. Imtiaz Tanweer Rahim, IUT, EEE
2. Nian Ibne Nazrul, BRAC University, MNS
3. Apurbo Roy Chowdhury, DU, Applied Mathematics
4. Atunu Roy Chowdhury, BRAC University, BRAC University
5. Minhazul Islam Nawshad, DU, Mathematics
6. Sheikh Mahabubuzzaman, Military Institute of Science and Technology, Civil Engineering
7. Md. Morshed Alam Sagor, Noakhali Science and Technology University, Applied Mathematics
8. MD. Rakin Asif Almas, University of Barishal, Mathematics
9. Meem Zaman, DU,Mathematics
10. Raiyan Jannat, RUET, Computer Science and Engineering
প্রমুখ।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ