Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সম্প্রীতি সম্মিলন’

প্রকাশিত: ২১ ডিসেম্বার ২০২২, ০৯:২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সম্প্রীতি সম্মিলন’

ঢাবি লাইভ: বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উদ্যোগে ‘সম্প্রীতি সম্মিলন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রমেশচন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মিলনের উদ্বোধন করেন। সভায় বক্তারা বলেন, বিশ্বসভ্যতায় যা কিছু অর্জন হয়েছে তা মানবিক মূল্যবোধকে কেন্দ্র করেই হয়েছে। নিজের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল ব্যক্তি অন্যের ধর্মকেও শ্রদ্ধা করে।

কোনো ধর্মেই সাম্প্রদায়িকতা ও অপরকে ঘৃণার কথা বলা হয়নি। অসাম্প্রদায়িকতা ও সবার মধ্যে সম্প্রীতিকে কেন্দ্র করে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। দেশের সম্প্রীতি ও শান্তি বজায় রাখতে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযুষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ফাদার তপন ডি রোজারিও, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক নভিক্ষু সুনন্দপ্রিয় এবং রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সহ-সাধারণ সম্পাদক স্বামী দেবধ্যানানন্দ প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মুঃ আঃ আউয়াল হাওলাদার, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া এবং গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অসাম্প্রদায়িকতা ও মানবিক মূল্যবোধকে উপজীব্য করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি।

সভ্যতা ও সংস্কৃতির বিকাশ ও উন্নয়নের অপ্রতিরোধ্য গতিকে অব্যাহত রাখতে সমন্বিতভাবে কাজ করতে হবে।

ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিনয়


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ