Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ওরাদিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণার সুযোগ পাচ্ছে জবি

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০২২, ০৭:৫০

সৌজন্য সাক্ষাৎ

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এর সাথে রোমানিয়ার The University of Oradea এর তিনজন গবেষক ও অধ্যাপক ১১ ডিসেম্বর সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে উক্ত বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা সহায়তার ব্যাপারে নানা সুযোগ সুবিধা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

রবিবার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে এ সাক্ষাৎ হয়। এসময় গবেষক দলের প্রধান হিসেবে ওরাদিয়া বিশ্ববিদ্যালয়ের Geography, Tourism and Sport অনুষদের ডীন অধ্যাপক ড. আলেক্সজান্ডার ছিলেন। এসময় আরও ছিলেন একই অনুষদের অধ্যাপক ড. ডোরিনা ক্যামেলিয়া এবং সহকারী অধ্যাপক ড. টিউডর ইউলিয়ান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহায়তা ছাড়াও সাক্ষাৎকালে বাংলাদেশী শিক্ষার্থী ও গবেষকদের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন। অধ্যাপক ড. আলেক্সজান্ডার ভবিষ্যতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা ক্ষেত্রে একই সাথে কাজ করার ইচ্ছাও ব্যক্ত করেন।

এর আগে তারা ভূগোল ও পরিবেশ বিভাগের সেমিনার কক্ষে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে শিক্ষা ও গবেষণা বিষয়ে মতবিনিময় করেন। রোমানিয়ার ভৌগলিক নানা দিক নিয়ে ডকুমেন্টারী প্রদর্শন করেন। এছাড়া রোমানিয়ায় ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীদের বৃত্তি নিয়ে পড়তে যাওয়াসহ নানা প্রশ্নের উত্তর দেন তারা। তারা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের কিছু শিক্ষার্থী মেডিসিন অনুষেদে পড়াশুনা করছেন। তবে যদি ভূগোল বিভাগের কেউ পড়তে যান তাকে অগ্রিম অভিনন্দন জানান তারা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন এর আমন্ত্রণে রোমানিয়ার The University of Oradea এর গবেষক দল বিশ্ববিদ্যালয়ে আসেন।

এসময় উপস্থিত ছিলেন, লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার, ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ড. আব্দুল কাদের, অধ্যাপক ড. মো. মনিরুজ্জমান, ড. নিগার সুলতানা, এন এম রিফাত নাসের, ড. নাজমুন নাহার, মো. মহিউদ্দিন, মো. আশ্রাফ উদ্দিন, ড. রিফফাত মাহমুদ ও সামিনা বেগম প্রমুখ। এসময় বিভিন্ন পত্রিকায় কর্মরত সাংবাদিক ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ