Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভর্তির তৃতীয় মেধা তালিকা প্রকাশ করল জবি

প্রকাশিত: ২৮ নভেম্বার ২০২২, ০৭:৪৬

ভর্তির তৃতীয় মেধা তালিকা প্রকাশ করল জবি

জবি লাইভ: ২০২১-২০২২ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির তৃতীয় মেধা তালিকা ও দ্বিতীয় মাইগ্রেশন তালিকা প্রকাশ করা হয়েছে। রোববার (২৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

তৃতীয় মেধা তালিকায় তিন ইউনিটে মোট ৫১৩ জন শিক্ষার্থী বিষয় মনোনয়ন পেয়েছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগে ‘এ’ ইউনিটে ৩১৯ জন, মানবিক বিভাগে ‘বি’ ইউনিটে ১৫৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ‘সি’ ইউনিটে ৩৭ জন শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে।

মেধা তালিকায় স্থান পাওয়া সকল শিক্ষার্থীকে আগামীকাল থেকে ৩০ নভেম্বরের মধ্যে গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। আর মূল কাগজপত্র জমা দিতে হবে ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা/ সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারী সশরীরে জমা দিতে হবে, অন্যথায় প্রাথমিক ভাবে ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও গুচ্ছের রোল নম্বর লিখা একটি এ4 সাইজের খামে করে জমা দিতে হবে।

ইতিমধ্যে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য: গুচ্ছভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হবার প্রয়োজন হবে না। তবে আবেদনকারী একই সঙ্গে অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তার ভর্তি অন্য বিশ্ববিদ্যালয় স্থানান্তর করতে পারবে।

তবে আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন ২৮ নভেম্বর দুপুর ১২টা থেকে ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোনো বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ের জমা আছে সেখানেই থাকবে।

জানা যায়, ‘এ’ ইউনিটের জন্য ১৩টি বিভাগে মোট আসন সংখ্যা ৮২৫টি। ‘বি’ ইউনিটের জন্য ১৭টি বিভাগে মোট ১ হাজার ২৭০টি আসন রয়েছে। এর মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮৫০টি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৭০টি এবং বাণিজ্য ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৫০টি আসন বরাদ্দ রয়েছে।

অন্যদিকে ৫২০টি আসন সংখ্যা রয়েছে ‘সি’ ইউনিটের চারটি বিভাগের জন্য। এর মধ্যে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৬০ এবং বিজ্ঞান ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৬০টি সিট বরাদ্দ রয়েছে। মেধা তালিকাসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে http://admission.jnu.ac.bd এ পাওয়া যাচ্ছে।

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ