teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

জাপানের এনইএফ বৃত্তি পেল শেকৃবির ৩০ শিক্ষার্থী

Morsedul Alam | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২ ১৮:১০

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২ ১৮:১০

জাপানের এনইএফ বৃত্তি পেল শেকৃবির ৩০ শিক্ষার্থী

শেকৃবি লাইভ: জাপানের নাগাও ন্যাচারাল এনভাইরনমেন্ট ফাউন্ডেশনের (এনইএফ) পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ৩০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের এনইএফ বৃত্তির চেক ও সম্মাননাপত্র প্রদান করা হয়। লেভেল-২, লেভেল-৩ ও লেভেল-৪ এর মোট ৩০ জন শিক্ষার্থীকে এক বছরের ২৪৬৮৮ টাকার চেক প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ৩বছর মাসিক ২০৫৭ টাকা হারে বৃত্তি পাবেন।

নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (এনইএফ) জাপানের একটি বেসরকারি সংস্থা। উন্নয়নশীল দেশগুলোর প্রকৃতি সুরক্ষার জন্য নাগাও ১৯৮৯ সালের নভেম্বরে এই সংস্থাটি প্রতিষ্ঠিত করেন। সংস্থাটি থেকে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তি প্রদান করা হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের আরো চারটি বিশ্ববিদ্যালয়কে এই বৃত্তির আওতাভুক্ত করা হয়েছে। অপর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ হারুন-উর-রশিদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শহীদুর রশীদ ভূইয়া। আরো ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. নজরুল ইসলাম, এনইএফ বাংলাদেশ কমিটির সদস্য ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনইএফ বৃত্তি প্রদান কমিটির সভাপতি অধ্যাপক ড. ফরহাদ হোসেন, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড.পরিমল কান্তি বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড.শহীদুর রশীদ ভূইয়া বলেন, "পরিবেশকে জানা মানে নিজেকে জানা। আমরা নিজেরা পরিবেশের একটা অংশ। বর্তমানে আমাদের দেশের পরিবেশ, আমাদের কৃষি খুবই সংকটময় অবস্থায় রয়েছে। "এছাড়াও বক্তব্যে তিনি বৃত্তিপ্রাপ্তদের পরিবেশ নিয়ে কাজ করার উদত্ত আহবান জানান।

ঢাকা, ২৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন: