Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির পিএইচডি ডিগ্রি পেলেন মেজর জেনারেল আমিনুল

প্রকাশিত: ২০ নভেম্বার ২০২২, ০২:১৯

মেজর জেনারেল আমিনুল হক

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনে অন্যান্যদের মাঝে পিএইচডি অর্জন করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেধাবী অফিসার মেজর জেনারেল একেএম আমিনুল হক। তিনি আর্থ অ্যান্ড এনভায়রলমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি পেয়েছেন।

শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের সামনে ওই বিভাগ থেকে একমাত্র পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তি হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

রাষ্ট্রপতির কাছে বিভিন্ন অনুষদের ডিন ও ইনস্টিটিউটের পরিচালক পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত গবেষকদের নাম উপস্থাপন করা হয়। পরে রাষ্ট্রপতি এর অনুমোদন দেন ও ডিগ্রিপ্রাপ্তদের অভিনন্দন জানান। এতে মেজর জেনারেল একেএম আমিনুল হকসহ ৯৭জন পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত হন।

জেনারেল আমিনুলের গবেষণার বিষয় ছিল ‘ডেভেলপমেন্ট অফ ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিও আর্থকোয়াক ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া’

তিনি কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাস করেন। পরবর্তীসময়ে জেনারেল আমিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও বিইউপি থেকে দুটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন আমিনুল হক।

জানা যায়, তার পরিবারের সবাই অত্যন্ত মেধাবী। তার মা রত্নগর্ভা, বাবা পানি উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলী ছিলেন। বড় ভাই একেএম এনামুল হক শামীম সরকারের পানিসম্পদ উপমন্ত্রী, বোন অর্থনীতিতে মাস্টারস করে একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদে আছেন। তার ছোট ভাই ডা. একেএম আশ্রাফুল হক সিয়াম বাংলাদেশের একজন স্বনামধন্য কার্ডিয়াক সার্জন।

ঢাকা, ১৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ