Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবির ফটকে ব্রাজিলের পতাকা, সমালোচনার ঝড়

প্রকাশিত: ১৭ নভেম্বার ২০২২, ০৪:১৭

জবির ফটকে ব্রাজিলের পতাকা

জবি লাইভ: কাতার ফুটবল বিশ্বকাপের আর মাত্র ৪দিন বাকি। এ বিশ্বকাপ নিয়ে উত্তাপ ছড়াচ্ছে বিশ্বের সর্বত্র। একই সাথে এ নিয়ে বাংলাদেশেও চলছে ব্যাপক আলোচনা। বাংলার পাড়ায় পাড়ায় ছোট্ট শিশুটিও যেন প্রহর গুনছে বাকি দিনগুলোর। একই সাথে ক্যাম্পাসে ক্যাম্পাসে চলছে উৎসবের আমেজ। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল ফটকজুড়ে অন্যদেশের পতাকা টানানো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে সমালোচনার ঝড়।

গতকাল মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকজুড়ে দুটি পতাকা টানায় ব্রাজিলের সমার্থকরা। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এভাবে ভিনদেশি পতাকা টানানোর কোনো মানে হয় না বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সচেতন মহলের।

শিক্ষার্থী ও সচেতন মহল সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে বলেন, আনন্দকে বেদনায় রূপান্তরের কোনো মানে হয় না। ফুটবল বিশ্বকাপে আমাদের প্রিয় দল থাকবে আর আমরা বাঁধভাঙ্গা আনন্দ করবো এটা স্বাভাবিক। তাই বলে একটা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ভিনদেশি পতাকা টানানো হবে!! আমাদের ২/৪ টা কাগুজে সার্টিফিকেট আর মার্কশিট দিচ্ছে বৈকি, বাস্তবে আমরা আসলে বিবেকহীন হচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শাহ পরাণ নামের এক শিক্ষার্থী বলেন, আমরা ফুটবল পছন্দ করি বলেই কেউ ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির সাপোর্ট করতেই পারি, এটা যার যার ব্যক্তিগত পছন্দ। আমি ব্রাজিলের পতাকা আমার ফোনের ওয়ালপেপারে দিতেই পারি। বাসার ছাদে ব্রাজিল, আর্জেন্টিনার পতাকা টানাতেই পারি। কিন্তু দেশের একটা পাবলিক বিশ্ববিদ্যালয় যা আমাদের বাংলাদেশকে ধারণ করে এমন একটা সরকারি প্রতিষ্ঠানের মেইন গেইটে কিভাবে ভিনদেশের পতাকায় সয়লাভ করে গেইট সাজাই! হোক সেটা ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইন্ডিয়া, পাকিস্তান! এটা তো কোনো বিয়ের গেইট না যে যা মন চায় তাই করলাম! আমাদের সুবুদ্ধি, সুচিন্তার উদয় হোক।

এ নিয়ে এক শিক্ষার্থী (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, ফুটবল আমাদের আবেগের জায়গা। তবে, এই আবেগের তাড়নায় এমন কিছু করা যাবে না, যা আমাদের সমাজে বিরূপ প্রভাব ফেলে। বিশ্ববিদ্যালয় থেকে সকলে শিক্ষা গ্রহণ করে। সেই শিক্ষাঙ্গণে এমন ঘটনা মেনে নেবার মতো না। আমাদের সকলকে আরো সচেতন হওয়া উচিৎ।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমার চোখে পড়ামাত্র এটা সরানোর নির্দেশ দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে কোনো ভিনদেশের পতাকা টানানো যাবে না।

ঢাকা, ১৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ