Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসির আহ্বান: গবেষণায় বৈদেশিক অনুদান গ্রহণে আরো উদ্যোগী হতে হবে

প্রকাশিত: ২ নভেম্বার ২০২২, ০৮:১৬

গবেষণায় বৈদেশিক অনুদান গ্রহণে আরো উদ্যোগী হতে হবে

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারি অর্থায়নের পাশাপাশি বৈদেশিক অনুদানে গবেষণাকর্ম পরিচালনায় আরও উদ্যোগী হতে এবং ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক জোরদার করতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র। মঙ্গলবার (১ নভেম্বর) ইউজিসিতে অনুষ্ঠিত ব্র্যাক ইউনিভার্সিটি কর্তৃক ১৬টি বৈদেশিক প্রকল্পের অনুদানের অর্থ গ্রহণ ও ব্যয় সংক্রান্ত বিষয়ে এক সভায় তিনি এসব কথা বলেন।

প্রফেসর বিশ্বজিৎ চন্দ্র বলেন, একটা সময়ে বৈদেশিক সহায়তা প্রসঙ্গে দেশে অনেক গবেষণা হতো। বর্তমানে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বৈদেশিক অনুদানে গবেষণা পরিচালনা করছে। এছাড়া এই বৈদেশিক সহায়তায় গবেষণা পরিচালনার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এসব গবেষণায় নানারকম চমকপ্রদ তথ্যও উঠে আসছে। দেশের মানুষের কল্যাণের কথা মাথায় রেখে গবেষণা চালিয়ে যেতে গবেষকদের অনুরোধ জানান তিনি।
তিনি আরও বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পে ইউজিসি থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে বলেও তিনি জানান। ব্রাক ইউনিভার্সিটি কর্তৃক পরিচালিত উল্লেখযোগ্য গবেষণা প্রকল্পের মধ্যে রয়েছে, কোভিড-১৯ এবং বাংলাদেশের এসএমই খাত; লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও ডিজিটাল অন্তর্ভুক্তিতে উদ্ভাবন সহায়তা কর্মসূচী, পিতৃতান্ত্রিক বৈষম্য, নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করার মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা, ই-লানিং কোর্সের মাধ্যমে নবায়নযোগ্য শক্তি বিষয়ে সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করা, গ্রামীণ জনসাধারণের রক্তচাপ কমাতে স্বল্প সোডিয়ামযুক্ত লবণের কার্যকারিতা, প্রযুক্তি, সমতা এবং স্বাস্থ্য বিষয়ে গবেষণা সহযোগিতা ইত্যাদি।

ওই সভায় ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের উপ-পরিচালক মো. মহিবুল আহসান, বরাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. ডেভ ডল্যান্ড এবং প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক ও গবেষকগণ উপস্থিত ছিলেন।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ