Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সুবর্ণজয়ন্তীতে জাবির ইতিহাস বিভাগের নানা আয়োজন

প্রকাশিত: ২ নভেম্বার ২০২২, ০৭:২৩

সংবাদ সম্মেলন

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সুবর্ণ জয়ন্তী ও তৃতীয় পুনর্মিলনী অনুষ্ঠান নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (১লা নভেম্বর) বিকেল ৩টায় ইতিহাস বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্যসচিব অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে আগামী ১৭ নভেম্বর ২০২২ থেকে ১৭ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এক মাস ব্যাপী অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম এবং দেশের বরেণ্য জ্ঞানী ও গুণীজন।

১৭ নভেম্বর ইতিহাস বিভাগের প্রতিষ্ঠার দিন উপলক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করা হবে। ধর্মীয় পবিত্র বাণী পাঠের পর স্মারক উন্মোচণ, কেক কাটা, শিক্ষক সম্মাননা পর্বের পর থাকবে বাউল শিল্পী শফি মণ্ডলের লোক সঙ্গীত পরিবেশনা।

২৬ নভেম্বর দিনটিকে সাজানো হয়েছে একাডেমিক কার্যক্রম ও ক্যারিয়ার প্ল্যানিংকে সামনে রেখে। এদিন ইতিহাস বিভাগের প্রফেসর ড. এ আর মল্লিক লেকচার হলে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কলকাতা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের আশুতোষ চেয়ার ও বরেণ্য ইতিহাসবিদ ড. অমিত দে। পাশাপাশি প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয়ের দুইজন সিনিয়র শিক্ষক প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও ইতিহাস বিষয়ক জনপ্রিয় লেখক ড. একেএম শাহনাওয়াজ এবং ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান। এছাড়া এদিন বিভাগে প্রদর্শিত হবে ইতিহাস বিষয়ক বিভিন্ন প্রকাশনা।

ইতিহাস বিভাগের নবীন পুরানো শিক্ষার্থীদের মধ্যে একটি আকর্ষণীয় ও মনোগ্রাহী বিতর্ক প্রতিযোগিতার পাশাপাশি থাকবে বর্তমান শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার কাউন্সেলিং পর্ব। যেখানে শিক্ষার্থীরা সরাসরি তাদের ক্যারিয়ার প্ল্যানিং ও কর্মক্ষেত্রের নানা বিষয়ে জানার সুযোগ পাবেন।

১০ ডিসেম্বর থাকছে অ্যালামনাইদের জন্য নানা রকমের খেলাধুলার আয়োজন। এদিন মুক্তমঞ্চে আয়োজিত হবে গজল সন্ধ্যা। গজল পরিবেশন করবেন দেশের প্রতিভাবান গজল শিল্পী আমীন বানল।

১৭ ডিসেম্বর ২০২২ সমাপনী অনুষ্ঠান আয়োজিত হবে। সমাপনী দিনের সারাদিন ব্যাপী মূল আয়োজন থাকছে সকালে পুরানো কলাভবন থেকে ক্যাফেটেরিয়া পর্যন্ত আনন্দ শোভাযাত্রা। এতে অংশ নেবেন ইতিহাস বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষক, শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ। এদিন মুক্তমঞ্চে থাকবে বিভাগীয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যালামনাইদের স্মৃতিচারণ, সফল অ্যালামনাইদের সম্মাননা, র‍্যাফল ড্র এবং জনপ্রিয় তরুণ প্রজন্মের ব্যান্ড দল আর্টসেলের কনসার্টসহ নানা আয়োজন।

এদিন সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান, অধ্যাপক ড. শাহনাওয়াজ , অধ্যাপক ড. এ কে এম জসীম উদ্দীন, সহযোগী অধ্যাপক হোসনে আরা বেবি সহ অ্যালামনাই সদস্যবৃন্দ, ইতিহাস বিভাগ শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ