Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সিত্রাংয়ের কবলে পড়ে ভাঙল জাবির ‘ক্যাসিয়া রেনিজেরা’

প্রকাশিত: ২৬ অক্টোবার ২০২২, ০৭:২৪

জাবির ‘ক্যাসিয়া রেনিজেরা’ গাছ

জাবি লাইভ: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ভেঙে গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্যাসিয়া রেনিজেরা গাছ। মঙ্গলবার সকালে জাবির কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সৌন্দর্যবহনকারী এ গাছটিকে ভেঙ্গে পড়ে থাকতে দেখা যায়। পরে গাছটিকে কাটার জন্য বিশ্ববিদ্যালয়ের ডিপুটি রেজিস্ট্রার (এস্টেট) মো. আব্দুর রহমান লোক পাঠালে অন্য শিক্ষকদের কারণে কাটা সম্ভব হয়নি।

এ বিষয়ে মো. আব্দুর রহমান ঢাকা বলেন, ঝড়ে ক্যাসিয়া রেনিজারা গাছটি ভেঙে পড়েছে। পরে গাছটি কাটতে লোকজন পাঠালে কলা ও মানবিকী অনুষদের ডিন অফিস থেকে কাটতে নিষেধ করা হয়। ডিনের সঙ্গে কথা বলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, গাছটির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের আবেগ জড়িত। গাছটি ভেঙে পড়ায় বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ঠরা কষ্ট পেয়েছে। আজকে গাছটি কাটার জন্য লোক এসেছিল। তখন শিক্ষকরা গাছটি কাটতে নিষেধ করেছে। আমি ক্যাম্পাসের বাইরে থাকায় সরেজমিনে দেখতে পারিনি। তবে আগামীকাল দেখে ব্যবস্থা নিব। একান্ত যদি কেটেই ফেলতে হয় তাহলে সেখানে আরো একটি গাছ যতদ্রুত সম্ভব লাগিয়ে দিব।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অন্যতম সৌন্দর্যবর্ধনকারী ছিল ক্যাসিয়া রেনিজেরা গাছটি। বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দক্ষিণ-পূর্ব কোণে, পুরাতন কলা ভবনের ভেতরে, সমাজবিজ্ঞান অনুষদের সামনে, জহির রায়হান অডিটোরিয়ামের সামনে আরও কয়েকটি ক্যাসিয়া রেনিজেরা বৃক্ষ রয়েছে। তবে সেগুলোর তুলনায় ব্যতিক্রম এটি। আর গাছটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীত মিনার প্রাঙ্গণে হওয়াতে আলাদাভাবে দৃষ্টি পড়তো দর্শনার্থীদের।

ক্যাসিয়া রেনিজেরা মূলত বাংলাদেশি কোনো ফুল নয়, এটি জাপানি ফুল। ২০০০ সালে ড. এ আর খান সর্বপ্রথম ক্যাসিয়া রেনিজেরা বীজ সংগ্রহ করে চারা উৎপাদন করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে রোপণ করেন। ক্যাসিয়া রেনিজেরা ফুল ও বীজ অনেকটা সিম আকৃতির লম্বা দণ্ডের মতো। ফুলের ভেতর গোলাকৃতির বীজ, যা আতা ও ডালিম ফলের সঙ্গে অনেকটা তুলনীয়।

এই ফুলের বৈজ্ঞানিক নাম হলো বার্মিজ পিংক ক্যাসিয়া। ফুল গাছের উচ্চতা প্রায় ১০ মিটার হয়ে থাকে। মাত্র পাঁচ বছরের মধ্যেই ফুল ধরতে শুরু করে। বর্ষা মৌসুম ছাড়া প্রায় প্রতিটি সময়েই ক্যাসিয়া গাছ থাকে পাতাশূন্য। দৃষ্টিনন্দন ক্যাসিয়া প্রজাপতির ৪০ প্রকার গুল্ম ও বৃক্ষ জাত রয়েছে। এর মধ্যে ভারত ও বাংলাদেশে মিলিয়ে ১৫টি প্রজাতির দেখা পাওয়া যায়।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ